আনঅফিশিয়াল টেস্টে আফগানদের কাছে হেরে গেল বাংলাদেশ

আফগানিস্তান ‘এ’ দলের কাছে হেরে গেছেন ইমরুল কায়েসরা। ফাইল ছবি
আফগানিস্তান ‘এ’ দলের কাছে হেরে গেছেন ইমরুল কায়েসরা। ফাইল ছবি
>

খুলনায় অনুষ্ঠিত চার দিনের আনঅফিশিয়াল টেস্টে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ ‘এ’ দল।

দুইটি চার দিনের ম্যাচ ও ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হার দিয়ে শুরু করেছে বাংলাদেশ ‘এ’ দল। খুলনায় শুরু হওয়া প্রথম চার দিনের ম্যাচে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের হার বড় ব্যবধানের। চার দিনের ম্যাচে ৭ উইকেটে হেরেছেন ইমরুল-তাসকিনরা।

খুলনায় বাংলাদেশ ‘এ’ দলের দেওয়া ১৭২ রানের লক্ষ্যে ব্যাট করে ৭ উইকেট হাতে রেখেই ছাড়িয়ে গেছে আফগানিস্তান ‘এ’ দল। চার দিনের ম্যাচের শেষ দিনের দ্বিতীয় সেশনেই জিতে নেয় আফগানরা। ওপেনার ইব্রাহিম জাদরান অপরাজিত ৭৬ রান করেন। ৫৯ রান করে তাঁকে সঙ্গ দিয়েছেন নাসির জামাল। ইব্রাহিম ও নাসিরের ১০২ রানের জুটিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা। বাংলাদেশ ‘এ’ দলের সালাউদ্দিন শাকিল দুটি ও সানজামুল একটি উইকেট নেন।

এর আগে প্রথম ইনিংসে এনামুল হকের অপরাজিত ১২১ রান ও আফিফ হোসেনের ৫০ রানে ভর করে ২৫৩ রান সংগ্রহ করে স্বাগতিকেরা। ইয়ামিন আহমেদজাই ও কায়েস আহমেদ তিনটি করে উইকেট নিয়েছেন।

ব্যাট হাতেও বুক চিতিয়ে লড়াই করেছেন কায়েস। তাঁর অপরাজিত ৪৬ রান আফগানদের প্রথম ইনিংসে ২৫৭ রান তুলতে সাহায্য করে। তবে বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটসম্যানরা কায়েসের আসল ম্যাজিক টেরে পেয়েছে দ্বিতীয় ইনিংসে। ১৬.৪ বলে ৬৫ রান দিয়ে ৭ উইকেট নিয়ে ধস নামান এই লেগ স্পিনার। ১৭৫ রানে শেষ হয় ইমরুলদের দ্বিতীয় ইনিংস। আফিফের ৪১ ছিল ইনিংসের সর্বোচ্চ স্কোর। চতুর্থ দিনে ১৭২ রানের লক্ষ্য তাড়া করতে আফগানদের খুব বেশি বেগ পেতে হয়নি।