তামিম, কী কথা হাথুরুর সাথে?

বেশ কিছুক্ষণ তামিমকে ব্যাটিংয়ের টোটকা দিলেন হাথুরু। ছবি: প্রথম আলো
বেশ কিছুক্ষণ তামিমকে ব্যাটিংয়ের টোটকা দিলেন হাথুরু। ছবি: প্রথম আলো

ফর্ম ভালো যাচ্ছে না তামিম ইকবালের। হতাশার এক বিশ্বকাপ কাটিয়ে এসেছেন। এর পরের সিরিজেই আবার দলকে নেতৃত্ব দেওয়ার ভার এসেছে কাঁধে। নেতৃত্বে ত্রুটি এখনো দেখা যায়নি, তবে সে ভার যে তাঁর ব্যাটিংয়ের কোনো উন্নতি আনছে, এমনটা অন্তত প্রথম দুই ম্যাচে দেখা যায়নি শ্রীলঙ্কাতে।

শুধু রান পাচ্ছেন না বলেই নয়, টানা ছয় ইনিংসে তামিম যেভাবে আউট হয়েছেন, তা শঙ্কা জাগাচ্ছে। টানা ছয় ইনিংসে বোল্ড হয়েছেন তামিম। এর মধ্যে তিনবারই নিজে বল স্টাম্পে টেনে এনেছেন। একজন ওপেনারের জন্য তথ্যগুলো যথেষ্ট দুশ্চিন্তার। সম্ভাব্য সব উপায়েই এর সমাধান খুঁজছেন তামিম ইকবাল। এ কারণেই তাহলে হাথুরুসিংহের আবির্ভাব ঘটল দৃশ্যপটে।

তাজ সমুদ্রে আজ সাংবাদিকদের সঙ্গে দল ও নিজের ব্যাটিং নিয়ে কথা বলছিলেন সৌম্য সরকার। ক্ষণিক পরেই দেখা মিলল শ্রীলঙ্কা দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহের। প্রথম দুই ম্যাচেই সিরিজ মীমাংসা করে ফেলায় বেশ ফুরফুরে মেজাজে শ্রীলঙ্কা দল। হাথুরুসিংহেও খোশমেজাজে। বাংলাদেশের সাংবাদিকদের অভিনন্দন তাই হাসিমুখেই গ্রহণ করলেন।

এরপর অবশ্য বাংলাদেশের দলের পক্ষেও ব্যাট করার চেষ্টা করলেন। বললেন, অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়ই তো আসেনি। সাকিব আসেনি, সাইফউদ্দিন আসেনি। এই অনুপস্থিতদের তালিকায় যে মাশরাফিও আছেন, সেটা অবশ্য ভুলেই গিয়েছিলেন। অধিনায়কও যে আসেননি, সেটা মনে করিয়ে দিতে স্বীকার করলেন মাশরাফির কথা ভুলেই গিয়েছিলেন। কথোপকথনের এ পর্যায়ে তামিম এসে হাজির হলেন। দুজনে মিলে লিফটের আছে গিয়ে থামলেন।

সাবেক কোচের সঙ্গে সৌজন্য আলাপ করছেন বলেই মনে হচ্ছিল। কিন্তু একটু পরেই হাথুরু যখন বাঁ হাতে বিভিন্ন স্ট্যান্স নিয়ে ছায়াশট দেখাতে লাগলেন, বোঝা গেল তামিমের ব্যাটিং নিয়েই কথা হচ্ছে। দৃশ্যটা মুগ্ধ করার মতোই। প্রতিপক্ষ দলের কোচ অন্য দলের অধিনায়কের বাজে ফর্ম কাটিয়ে ওঠার জন্য টোটকা দিচ্ছেন! বেশ কয়েক রকম স্ট্যান্সই দেখালেন হাথুরু। ইদানীং তামিমের সমস্যাও তো হচ্ছে নানা রকম। বারবার ইয়র্কারে উইকেটের ওপর হুমড়ি খেয়ে পড়ছেন, বল স্টাম্পে টেনে আনছেন। ইনিংসের শুরুতে থিতু হতে সময় নিচ্ছেন। এমন অবস্থায় সাবেক কোচের পরামর্শ কাজে লাগাতে পারলে তো ভালোই।

তামিম ও হাথুরুসিংহের এমন সখ্য অবশ্য অন্য এক গুঞ্জনও বাড়িয়ে দিতে পারে। একদিকে শ্রীলঙ্কান বোর্ড তাঁকে ছাঁটাই করতে চাইছে, অন্যদিকে বিসিবিও নাকি লঙ্কান কোচকে আবার দায়িত্ব দিতে প্রস্তুত। পুরোনো সম্পর্কটা আরেক দফা ঝালাই হয়ে গেল তামিম-হাথুরুর মধ্যে!