উদ্ভট অ্যাকশন দিয়ে আলোচনায় যে ক্রিকেটার

পাভেল ফ্লোরিন। ছবি : টুইটার
পাভেল ফ্লোরিন। ছবি : টুইটার
>ইউরোপিয়ান ক্রিকেট লিগে উদ্ভট অ্যাকশনে বোলিং করে সামাজিক যোগাযোগমাধ্যমে হাস্যরসের শিকার হচ্ছেন রোমানিয়ার ৪০ বছর বয়সী ক্রিকেটার পাভেল ফ্লোরিন।

রাতে নিরাপত্তা প্রহরী, দিনে ক্রিকেটার।

গত আট বছর ধরে রোমানিয়ার পাভেল ফ্লোরিনের জীবনটা চলছে এভাবেই। ক্রিকেটকে ভালোবেসে ৩২ বছর বয়সে খেলা শুরু করা এই ভদ্রলোক নিজের উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন একটি ক্রিকেট ক্লাবও। ‘ক্লুজ ক্রিকেট ক্লাব’ নামের সেই ক্লাব এবার অংশ নিয়েছে ইউরোপিয়ান ক্রিকেট লিগে। ইউরোপের মানুষের মাঝে ক্রিকেটকে জনপ্রিয় করার লক্ষ্যে আয়োজিত এই টুর্নামেন্টে বল করতে গিয়ে রাতারাতি তারকাখ্যাতি পেয়ে গেছেন ফ্লোরিন!

ফ্লোরিনের বোলিং অ্যাকশন দেখুন এখানে

ফ্লোরিনের অ্যাকশন এর মধ্যেই তুমুল হাস্যরস সৃষ্টি করেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকে এই অ্যাকশন নিয়ে প্রশ্নও তুলেছেন। তবে নিজের অ্যাকশন নিয়ে মানুষজনের আলোচনা-সমালোচনায় ফ্লোরিন মোটেও বিচলিত নন। ক্রিকেটের প্রতি তাঁর আগ্রহ ও ভালোবাসাটাকেই বড় করে দেখছেন তিনি, ‘অনেকে হয়তো বলবে আমার বোলিং অ্যাকশন সুন্দর নয় বা কার্যকরী নয়। তাতে আমার কিচ্ছু যায় আসে না, কারণ, আমি ক্রিকেট ভালোবাসি। আমি জানি আমি সুন্দর বল করি না। সবাই বলে, আমি আস্তে বল করি।’

ক্রিকেটের প্রতি এই ভালোবাসা দিয়ে ফ্লোরিন জয় করে নিয়েছেন বেশ কিছু তারকার মন। এই তালিকায় রয়েছেন ইংলিশ পেসার জফরা আর্চার থেকে শুরু করে অস্ট্রেলিয়ার কিংবদন্তি শেন ওয়ার্ন, নিউজিল্যান্ডের বোলিং কোচ ও সাবেক ইংলিশ তারকা দিমিত্রি মাসকারেনহাস প্রমুখ। আর্চার সম্মান জানিয়েছেন ফ্লোরিনকে, ওদিকে রোমানিয়ার জন্ম নেওয়া প্রথম ক্রিকেটার হওয়ার কারণে ফ্লোরিনকে অভিনন্দন জানিয়েছেন মাসকারেনহাস, ‘রোমানিয়ায় জন্ম নেওয়া প্রথম ক্রিকেটার ফ্লোরিন। আমাদের উচিত এই অনন্য অর্জনকে সম্মান জানানো। অনেক মানুষের পরিশ্রমের ফসল এটা। আসুন এই টুর্নামেন্টটা দেখি ও খেলোয়াড়দের অর্জনকে সম্মান জানাই।’
মাসকারেনহাসের সঙ্গে একমত ওয়ার্ন। প্রয়োজনে ফ্লোরিনসহ এই টুর্নামেন্টে খেলা অন্যান্য ক্রিকেটারদের সাহায্য করতে রাজি আছেন, জানিয়েছেন ক্রিকেটের এই কিংবদন্তি। ক্রিকেটের প্রতি ফ্লোরিনের ভালোবাসায় মুগ্ধ হয়েছেন সাবেক অস্ট্রেলিয়া কোচ ড্যারেন লেম্যানও।