'নোয়াখালী-ফেনী-লক্ষ্মীপুর' এক হয়েও কাজ হলো না

বাতাসে বল দখলের লড়াইয়ে শেখ জামাল ও নোফেলের দুই খেলোয়াড়। ছবি: বাফুফে
বাতাসে বল দখলের লড়াইয়ে শেখ জামাল ও নোফেলের দুই খেলোয়াড়। ছবি: বাফুফে
প্রিমিয়ার লিগ ফুটবল থেকে অবনমন হয়েছে নোফেল স্পোর্টিং ক্লাবের। তাদের সঙ্গে অবনমন হয়েছে টিম বিজেএমসিরও।


ক্লাবের পোশাকি নাম নোফেল স্পোর্টিং ক্লাব। ভেঙে বললে নোয়াখালীর ‘নো’, ফেনীর ‘ফে’ ও লক্ষ্মীপুরের ‘ল’—তিন জেলার প্রথম বর্ণগুলো এক করে নোফেল। নামে যেমন চমক থাকুক না কেন, তিন জেলা এক হয়েও প্রিমিয়ার লিগ থেকে নিজেদের অবনমন ঠেকাতে পারল না। আজ শেখ জামাল ধানমন্ডির বিপক্ষে ২-২ গোলে ড্র করায় অবনমন হয়েছে তাদের।

নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর—তিন জেলার কয়েকজন ক্রীড়া সংগঠক মিলে নোফেল নামে দল গঠন করে গত বছর অংশগ্রহণ করে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে। সেখানে রানার্সআপ হয়ে এবারই প্রথমবারের মতো খেলছে প্রিমিয়ার ফুটবলে। কিন্তু প্রিমিয়ারে দলটির স্থায়িত্ব হলো মাত্র এক মৌসুম। উঠেই নেমে গেল দেশের শীর্ষ ফুটবল থেকে। প্রিমিয়ারে টিকে থাকার লড়াইয়ে আজ নিজেদের শেষ লিগ ম্যাচে জয় ছাড়া কোনো পথ ছিল না তাদের। কিন্তু ড্র করায় বিদায়।

এই ড্রয়ে ২৪ ম্যাচে দলটির পয়েন্ট ২০। ৮ পয়েন্ট নিয়ে আগেই প্রিমিয়ার থেকে নেমে অবনমন নিশ্চিত হয়ে গিয়েছিল বিজেএমসিরও। আর নোফেলের ড্রয়ে অবনমনের শঙ্কামুক্ত হয়ে গেছে ব্রাদার্স, রহমতগঞ্জও। এই দলগুলো তাই নিজেদের শেষ ম্যাচটির আগে নির্ভার হয়ে গেছে।

আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে দুই গোলে পিছিয়ে পড়েও দারুণভাবে ফিরে আসে নোফেল। আশরাফুল ও ইসমাইল বাঙ্গুরা গোল দুটি করে জয়েরও স্বপ্ন দেখান। কিন্তু ততক্ষণে ম্যাচ প্রায় শেষ। এর আগে এমিলি স্যামবুর দুই গোল ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেয় শেখ জামালের হাতে। তবে দুই গোলে এগিয়েও জিততে না পারা এ মৌসুমে বিবর্ণ শেখ জামালের আরেকটি ব্যর্থতা। প্রিমিয়ার লিগের ৩ বারের চ্যাম্পিয়নরা এবার ২৪ ম্যাচের ১০টিই হেরেছে। ২৮ পয়েন্ট নিয়ে লিগে ষষ্ঠ।

মুক্তিযোদ্ধার বিপক্ষে সাইফের ৩-১ গোলে জয়
ময়মনসিংহে সাইফ স্পোর্টিং ৩-১ গোলে মুক্তিযোদ্ধাকে হারিয়ে লিগ শেষ করেছে। সাইফের গোলদাতা জামাল, ফয়সাল ও সাজ্জাদ। পেনাল্টিতে মুক্তিযোদ্ধার জাপানি মিডফিল্ডার কাতো দলকে সমতায় ফিরিয়েছিলেন কিন্তু শেষ পর্যন্ত হার নিয়েই মুক্তিযোদ্ধাকে মাঠ ছাড়তে হয়। ২৪ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে আপাতত লিগ টেবিলের আটে মুক্তিযোদ্ধা। সমসংখ্যক ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে চতুর্থ সাইফ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে দিনের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল মোহামেডান-রহমতগঞ্জ। শেষ খবর পর্যন্ত মোহামেডান এগিয়ে ছিল ১-০ গোলে।