ওয়াসিমকে পাকিস্তানের কোচ হিসেবে চান মিয়াঁদাদ

আন্তর্জাতিক পর্যায়ে কখনো কোচিং করাননি ওয়াসিম আকরাম। ছবি: এএফপি
আন্তর্জাতিক পর্যায়ে কখনো কোচিং করাননি ওয়াসিম আকরাম। ছবি: এএফপি
>

কোচ খুঁজছে পাকিস্তান। বিশ্বকাপে প্রথম রাউন্ড পেরোতে পারেনি তারা, তাই বর্তমান কোচ মিকি আর্থারের চাকরি নিয়ে টানাটানি পড়ে গিয়েছে। কে আসবেন আর্থারের জায়গায়? কোচ হিসেবে পাকিস্তানের সাবেক কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ চাইছেন আরেক কিংবদন্তি ওয়াসিম আকরামকে।

ক্রিকেটে পাকিস্তানের বর্তমান অবস্থা সুবিধার নয়। বর্তমান কোচ মিকি আর্থারের অধীনে তেমন কিছু করতে পারছে না তারা। টানা কয়েকটা সিরিজ হারার পরেও আর্থারের সামনে সুযোগ ছিল বিশ্বকাপে ভালো কিছু করার, তাতে যদি নিন্দুকদের মুখ খানিকটা বন্ধ হয়! কিন্তু তাতেও ব্যর্থ হয়েছেন তিনি, বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে পাকিস্তান। ফলে ‘নতুন কোচ চাই’ শোরগোল উঠে গেছে দেশটিতে। আর সেই শোরগোলে গলা মিলিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদ। দেশের ইতিহাসের অন্যতম সেরা বোলার ওয়াসিম আকরামকে কোচ হিসেবে চাইছেন তিনি।

ক্রিকেট খেলুড়ে অন্যান্য দেশ ও তাদের ফ্র্যাঞ্চাইজি লিগ ওয়াসিমের মতো কিংবদন্তিকে বিভিন্নভাবে ব্যবহার করছে। সেটা কোচ হিসেবে হোক বা ‘মেন্টর’ হিসেবে। ওয়াসিম নিজেই আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচ ছিলেন কয়েক বছর আগে। উমেশ যাদব ও মোহাম্মদ শামির মতো তরুণ পেসারদের বিভিন্নভাবে পরামর্শ দিয়েছেন, সাহায্য করেছেন। ওয়াসিমের মতো তারকাদের কাজে লাগাতে পারছে না পাকিস্তান।

আর এখানেই আক্ষেপ মিয়াঁদাদের, ‘বিশ্বের বিভিন্ন দলের দিকে তাকিয়ে দেখুন, তারা ওয়াসিম আকরামের মতো কিংবদন্তিদের অভিজ্ঞতাকে কাজে লাগাচ্ছে। তাঁরা হাতে–কলমে খেলোয়াড়দের শেখাতে পারেন, তাঁদের কোথায় ভুল হচ্ছে আর সে ভুলগুলো কীভাবে শোধরানো যায়। তাঁদের পরামর্শ নিয়ে সেসব দল অনেক ভালো করছে। তারা যদি আমাদের দেশের সাবেক ক্রিকেটারদের এভাবে কাজে লাগাতে পারে, আমরা কেন পারছি না?’

দেশের কোচ হিসেবে দেশীয় কাউকে চাচ্ছেন মিয়াঁদাদ। বিদেশি কোচের ওপর নির্ভরতা কমানোর পক্ষে মত দিয়েছেন তিনি, ‘আপনার নিজের দেশে যদি তেমন অভিজ্ঞ কেউ না থাকেন, তাহলে বিদেশি পেশাদার কোচ আনতে পারেন। কিন্তু নিজের দেশেই যেখানে যোগ্যতর লোক আছেন, সেখানে বাইরের কোচ আনার দরকার কী? আমাদের এমন একজনকে দরকার যিনি খেলোয়াড়দের হাতে-কলমে দেখাতে পারেন তাঁদের সমস্যা কোথায় হচ্ছে, তাঁদের দুর্বলতা কোথায়। আর সেগুলো সমাধানের উপায় কী। জাতীয় দলে প্রথাগত কোচ আনার চাইতে বরং ট্রেনার আনার পক্ষপাতি আমি।’

মিয়াঁদাদের এই আশা হয়তো পূরণ না-ও হতে পারে। পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর, প্রধান কোচ হিসেবে মিকি আর্থারকেই আরেকবার সুযোগ দিতে যাচ্ছে পাকিস্তান বোর্ড।