বার্নসে 'পুড়ছে' অস্ট্রেলিয়া

প্রথম টেস্ট সেঞ্চুরির পর বার্নস। ছবি: এএফপি
প্রথম টেস্ট সেঞ্চুরির পর বার্নস। ছবি: এএফপি

পড়িমরি করে ছুটে সিঙ্গেল নিয়েই সেঞ্চুরির উদযাপন শুরু করে দিলেন রোরি বার্নস। সরাসরি থ্রো স্টাম্পে লাগায় আম্পায়াররা নিশ্চিন্ত হতে টিভি আম্পায়ারের সহায়তাও নিলেন। বার্নসের অত কিছু দেখার সময় নেই! তিনি আত্মবিশ্বাসী, রানআউট হননি। সেঞ্চুরি তাঁর হয়ে গেছে। হলোও তাই। বার্নসের দুর্দান্ত ব্যাটিংয়েই এজবাস্টন টেস্টে ‘পুড়ছে’ অস্ট্রেলিয়া। প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশদের স্কোর ৪ উইকেটে ২৩২, পিছিয়ে ৫২ রানে। লিড নিতে আর বেশি সময় লাগবে না। 


ইংল্যান্ডের প্রথম ইনিংসের ২১তম ওভারের শেষ বল। অস্ট্রেলীয় পেসার প্যাটিনসনের করা বলটা রুটের ব্যাট ও প্যাডে বাতাস লাগিয়ে আশ্রয় নিল উইকেটকিপারের হাতে। টিম পেইনের হাতে যাওয়ার আগে খুট করে একটু শব্দও হলো। আম্পায়ার কট বিহাইন্ড দিয়ে দিলেন। ‘ব্যাটে তো লাগেনি’—আত্মবিশ্বাসী রুট রিভিউ নিলেন সঙ্গে সঙ্গেই। টেলিভিশন রিপ্লেতে পাওয়া গেল শব্দের উৎস। অফ স্টাম্পের ওপরের বেলটা যে বলের ধাক্কা খেয়েও পড়েনি!

রুটের রান তখন ৯। ইংলিশ অধিনায়ককে ফেরাতে অস্ট্রেলীয়দের এরপর বোলিং করতে হলো আরও ২৯ ওভার। চা-বিরতির ছয় ওভার আগে পিটার সিডলকে যখন ফিরতি ক্যাচ দিলেন, রুটের রান ৫৭। এর আগেই বার্নসকে নিয়ে দ্বিতীয় উইকেটে ১৩২ রানের জুটি গড়েছেন রুট। দলকে ১৫৪ রানে রেখে ফিরেছেন অধিনায়ক। দ্বিতীয় দিনের চা-বিরতির আগে আর কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড। ২ উইকেটে ১৭০ রান তুলে শেষ করেছে দ্বিতীয় সেশনটা। চা বিরতির খানিক পরই টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন বার্নস। অপরাজিত আছেন ১০৯ রানে।

বিনা উইকেটে ১০ রান নিয়ে দিন শুরু ইংল্যান্ড প্রথম উইকেট হারায় দিনের ষষ্ঠ ওভারে। বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক জেসন রয় প্যাটিনসনের বলে স্লিপে ক্যাচ তুলে দেন স্টিভ স্মিথের হাতে। ২২ বলে ১০ রান করেছেন রয়। সাড়ে তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই উইকেট পেয়ে গেলেন প্যাটিনসন। অস্ট্রেলিয়া বোলাররা অবশ্য সাফল্য নিয়মিত নন, পাচ্ছেন লম্বা বিরতিতে। আর এ সুযোগে ইংলিশ ব্যাটসম্যানরা এগিয়ে চলেছেন বড় স্কোর গড়তে।