বাংলাদেশের উপদেষ্টা কোচ ভারতের দ্রোণাচার্য

অজয় কুমার বানসাল। সংগৃহীত ছবি
অজয় কুমার বানসাল। সংগৃহীত ছবি
>বাংলাদেশ হকি ফেডারেশনের উপদেষ্টা কোচ হয়ে ১৫ দিনের জন্য ঢাকায় আসবেন ভারতের দ্রোণাচার্যখ্যাত কোচ অজয় কুমার বানসাল। অনূর্ধ্ব-২১ নারী ও পুরুষ জাতীয় হকি দলের সঙ্গে কাজ করবেন ৬০ বছর বয়সী এই কোচ।

এর আগেও বাংলাদেশ জাতীয় হকি দলের কোচ হিসেবে নাম শোনা গিয়েছিল ভারতের অজয় কুমার বানসালের। কিন্তু শেষ পর্যন্ত ব্যাটে বলে মেলেনি। এবার বাংলাদেশ হকি ফেডারেশনের উপদেষ্টা কোচ হয়ে ১৫ দিনের জন্য বৃহস্পতিবার ঢাকায় আসবেন ভারতের এই কোচ। আগামী ৯-১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য জুনিয়র উইমেন্স এএইচএফ কাপ টুর্নামেন্টকে সামনে রেখে অনূর্ধ্ব-২১ নারী দলের সঙ্গে কাজ করবেন তিনি। এ ছাড়া আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য জুনিয়র এশিয়া কাপের প্রাথমিক ক্যাম্পেও কাজ করার কথা রয়েছে ভারতের অভিজ্ঞ এই কোচের।

৬০ বছর বয়সী অজয় কুমার বানসালের মূল পরিচয় ভারতীয় বয়সভিত্তিক দল গড়ার কারিগর হিসেবে। ভারতীয় অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-২১ দলের কোচ হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে তিনটি সোনা ও দুটি রুপা জিতেছেন। স্বীকৃতিস্বরূপ ভারতীয় কোচদের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা দ্রোণাচার্য খেতাব আছে তাঁর। এ ছাড়া ভারতীয় ক্রীড়াঙ্গনে অর্জুন, রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারও আছে তাঁর ঝুলিতে। দীর্ঘদিন কাজ করেছেন ভারত জাতীয় হকি দল ও নারী দলের সঙ্গে।

অল্প সময়ের জন্য হলেও বানসালকে পেয়ে উচ্ছ্বসিত ফেডারেশনের সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ, ‘অজয় কুমার বানসাল ভারত তথা উপমহাদেশের অন্যতম অভিজ্ঞতম কোচ। যার সঙ্গে বাংলাদেশের অনেক পুরোনো সম্পর্ক। এবার তাঁর মূল লক্ষ্য থাকবে সিঙ্গাপুরগামী নারী দলকে প্রস্তুত করা। পেশাগত কারণে আপাতত ১৫ দিনের জন্য ঢাকায় আসলেও, আমরা চেষ্টা চালাচ্ছি তাঁর মেয়াদ আরও বাড়াতে। যাতে অনূর্ধ্ব-২১ পুরুষ দলকেও যথেষ্ট সময় দিতে পারেন তিনি।’

ঈদের ছুটি কাটিয়ে আগামী ১৫ আগস্ট হকি ফেডারেশনে রিপোর্ট করবেন নারী হকি দলের খেলোয়াড়রা আর ১৮ আগস্ট থেকে শুরু হবে অনূর্ধ্ব-২১ পুরুষ দলের প্রাথমিক ক্যাম্প।