কোহলির কাছে যা 'সবচেয়ে বাজে'

মাঠে ফুরফুরে মেজাজে থাকলেও বৃষ্টি কেড়ে নিয়েছে কোহলির মুখের হাসি। ছবি: এএফপি
মাঠে ফুরফুরে মেজাজে থাকলেও বৃষ্টি কেড়ে নিয়েছে কোহলির মুখের হাসি। ছবি: এএফপি
প্রভিডেন্সে সিরিজের প্রথম ওয়ানডে বাতিল হয়েছে বৃষ্টিতে। এতে প্রকৃতির ওপর বিরক্তি দমিয়ে রাখতে পারেননি ভারতের অধিনায়ক বিরাট কোহলি


টি-টোয়েন্টি সিরিজে পাত্তা পায়নি প্রতিপক্ষ। হোয়াইটওয়াশ করার আনন্দ নিয়ে ওয়ানডে সিরিজে মাঠে নেমেছিল ভারত। বিরাট কোহলির দলের খুব স্বাভাবিকভাবেই চনমনে মেজাজে থাকার কথা। কিন্তু বেরসিক বৃষ্টি মেজাজ খারাপ করে দিয়েছে কোহলির। প্রকৃতির ওপর হাত নেই কারও—ভারতীয় অধিনায়কের তা অজানা নয়। কিন্তু তারপরও বৃষ্টিতে প্রথম ওয়ানডে পণ্ড হওয়াটা মেনে নিতে নিতে পারছেন না কোহলি। ক্রিকেট নিয়ে বৃষ্টির ছিনিমিনি খেলাকে এ খেলার সম্ভবত সবচেয়ে খারাপ বিষয় বলেই মনে করেন তিনি।

প্রভিডেন্সে পরশু সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল ভারত। বৃষ্টির কারণে খেলা নির্ধারিত সময়ের ৯০ মিনিট দেরিতে শুরু হয়েছে। ম্যাচের দৈর্ঘ্যও নামিয়ে আনা হয়েছিল ৪৩ ওভারে। ওয়েস্ট ইন্ডিজ আগে ব্যাটিংয়ে নেমে খেলার ষষ্ঠ ওভারে আবার হানা দেয় বৃষ্টি। এক ঘণ্টার বেশি সময় বন্ধ ছিল খেলা। বৃষ্টি থামলে আবার খেলা শুরু হয় এবং ম্যাচের দৈর্ঘ্য আবারও কমিয়ে নামিয়ে আনা হয় ৩৪ ওভারে। তবে শেষ রক্ষা হয়নি। ওয়েস্ট ইন্ডিজ ১৩ ওভারে ১ উইকেট ৫৪ রান তোলার পর আবার হানা দেয় বৃষ্টি এবং খেলা আর মাঠে গড়ায়নি। পরিত্যক্ত হয় ম্যাচ।

বেরসিক প্রকৃতির এমন আচরণে বিরাট কোহলি বেশ বিরক্ত। ম্যাচ বাতিল হওয়ার পর ভারতীয় অধিনায়ক বলেন, ‘এটা ক্রিকেটের সম্ভবত সবচেয়ে বাজে ব্যাপার। খেলা থামিয়ে আবার শুরু করতে কখনোই ভালো লাগেনি। হয় বৃষ্টি নামুক নয় তো খেলা পুরোটা হোক। যত বার থামতে হবে তত বেশি খেলোয়াড়দের চোট নিয়ে সতর্ক থাকতে হয়।’

ম্যাচ চলাকালীন সময় কোহলির মনটা কিন্তু বেশ ফুরফুরেই ছিল। ওয়েস্ট ইন্ডিজ ওপেনার ক্রিস গেইলের সঙ্গে মাঠে পা দুলিয়ে নাচতেও দেখা গেছে তাঁকে। কিন্তু বৃষ্টির জন্য ম্যাচটা শেষ করতে না পারায় বিরক্তি দমিয়ে রাখতে পারেননি। খেলা নিয়ে কোহলির এ আবেগটুকুই মাঠে বাকিদের সঙ্গে তাঁর পার্থক্য গড়ে দেয়।