পেটে মাইক্রোচিপ নিয়ে আসছে নতুন ক্রিকেট বল

স্মার্ট বলের ভেতরে এই মাইক্রোচিপ ব্যবহার করা হবে। ছবি: কুকাবুরা ক্রিকেট টুইটার পেজ
স্মার্ট বলের ভেতরে এই মাইক্রোচিপ ব্যবহার করা হবে। ছবি: কুকাবুরা ক্রিকেট টুইটার পেজ
>মাইক্রোচিপ জুড়ে স্মার্ট বল তৈরি করেছে অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান কুকাবুরা। বিগ ব্যাশের আগামী মৌসুমে ব্যবহার করা হতে পারে এ স্মার্ট বল

ক্রিকেটে পাল্টেছে অনেক কিছুই। ব্যাট থেকে পোশাকে এসেছে পরিবর্তন। আর নিয়ম তো নিয়ম করেই পাল্টানো হচ্ছে। শুধু বলটা থেকে গেছে আগের মতো। দিবা-রাত্রির টেস্ট আসায় গোলাপি বল দেখা গেলেও লাগেনি প্রযুক্তির ছোঁয়া। আর টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে লাল বলটা লাল আর সাদা বলটা সাদাই থেকে গেছে।

সে ‘আক্ষেপ’ও ঘুচল বলে! বিগ ব্যাশে সাদা বলে দেখা যেতে পারে প্রযুক্তির ছোঁয়া। অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘কুকাবুরা’ মাইক্রোচিপ জুড়ে দেওয়া বল তৈরি করেছে। আর তা ব্যবহারের ভাবনা চিন্তা করা হচ্ছে এবারের বিগ ব্যাশ মৌসুমে। টেস্ট ক্রিকেটেও এ বল চালুর আশা করছে কুকাবুরা।

ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক এ প্রতিষ্ঠান নতুন ধরনের বলটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শেষ ধাপে রয়েছে। এটি চালু করে প্রতিদ্বন্দ্বী ক্রীড়া সরঞ্জাম প্রতিষ্ঠান ‘ডিউক’-কে পেছনে ফেলতে চায় কুকাবুরা। এই স্মার্ট বলের বেশ কিছু সুবিধা রয়েছে। বলের গতির তাৎক্ষণিক পরিসংখ্যান দেবে স্মার্ট বল। আর সেটি কয়েক ধাপে—বল ছাড়ার সময়ের গতি, বাউন্স করার আগের গতি এবং বাউন্স করার পরের গতি। আর এ ব্যাপারে স্মার্ট বলের তথ্য হবে আরও নিখুঁত।

আম্পায়ারদের ডিসিশন রিভিউ সিস্টেমেও (ডিআরএস) স্মার্ট বল যেন ভালো ভূমিকা রাখতে পারে তা নিয়েও কাজ করা হচ্ছে। বিশেষ করে কট বিহাইন্ড কিংবা এলবিডব্লিউর ক্ষেত্রে বল ব্যাটে লেগেছিল কি না, সে ব্যাপারে নিখুঁত সিদ্ধান্ত নেওয়া যাবে। সন্দেহজনক ক্যাচের ক্ষেত্রেও নিখুঁত সিদ্ধান্ত নিতে প্রস্তুত করা হচ্ছে স্মার্ট বলকে। কুকাবুরার সঙ্গে এ নিয়ে কাজ করছে স্পোর্ট কর—এ প্রতিষ্ঠানটির প্রধান অস্ট্রেলিয়ার সাবেক পেসার মাইকেল কাসপ্রোভিচ। বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোতে শিগগিরই এই স্মার্ট বল ব্যবহার করা হবে বলে ভীষণ আত্মবিশ্বাসী এ দুটি প্রতিষ্ঠান। বিশেষ করে বিগ ব্যাশে এ বল চালুর জন্য জোর চেষ্টা চালাচ্ছে তারা। ফ্র্যাঞ্চাইজি লিগে এ বল নিয়ে কোনো বিতর্ক কিংবা ঝামেলা না হলে তখন আন্তর্জাতিক ক্রিকেটের জন্যও এটিকে বিবেচনা করা হবে।

স্মার্ট বলের ভেতরের অংশ। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া
স্মার্ট বলের ভেতরের অংশ। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার টেস্ট ক্রিকেটে দেখতে চান স্মার্ট বলকে। সর্বোচ্চ পর্যায়ের কোচিংয়ে এ বল ভীষণ কাজে লাগবে বলে মনে করেন তিনি, ‘কোচিংয়ের জন্য এটা খুব কাজে লাগবে। তাৎক্ষণিক তথ্য পাওয়াটা হবে দারুণ ব্যাপার। মনে হচ্ছে সাধারণ বলের মতোই আচরণ করবে।’ খেলায় এখন যেসব বল ব্যবহার করা হয় স্মার্ট বলের সেসব বলের মতো আচরণ (সুইং, বাউন্স, স্পিন) করাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর সেটি সম্ভব হলে আন্তর্জাতিক ক্রিকেটে এ বলের প্রচলন ঘটানোর পথে কুকাবুরা অনেকটাই এগিয়ে যাবে।

ইংল্যান্ডে চলতি অ্যাশেজ সিরিজে নেট অনুশীলনে এ বল ব্যবহার করা হয়েছে। লর্ডসে ইনডোর নেট অনুশীলনে পরশু এ বল ব্যবহার করেছেন বাটলার।