নেইমার এলে বার্সারই ঝামেলা!

নেইমার বার্সায় এলেও তাঁকে নিয়ে দল সাজানোতে ঝামেলায় পড়তে পারেন বার্সা কোচ। ছবি: এএফপি
নেইমার বার্সায় এলেও তাঁকে নিয়ে দল সাজানোতে ঝামেলায় পড়তে পারেন বার্সা কোচ। ছবি: এএফপি
রিয়াল মাদ্রিদ না বার্সেলোনা—শেষ পর্যন্ত কোথায় যাবেন নেইমার, তা নিয়ে সংশয় আছে। এর মধ্যে রিয়ালের সাবেক ও বর্তমানে নাপোলির কোচ কার্লো আনচেলত্তি বললেন, নেইমার এলে দল সাজাতে ঝামেলায় পড়তে পারেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে


পুরো দলবদল মৌসুমটা তাঁকে ঘিরে গুঞ্জনে কাটছে। সেই শুরু থেকে নেইমার বার্সেলোনায় ফিরছেন বলে যত গুঞ্জন বাজার পেয়েছে, কদিন ধরে তাতে যোগ হয়েছে রিয়াল মাদ্রিদের নামও। পিএসজি যে ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, তা এখন গুঞ্জনের ধাপ পেরিয়ে বাস্তব সত্য হয়ে উঠছে। কিন্তু শেষ পর্যন্ত যাবেন কোথায়? রিয়াল মাদ্রিদ না বার্সেলোনা—তা নিয়েই যত নাটক।

তা শেষ পর্যন্ত যদি বার্সেলোনায়ই আসেন নেইমার, সে ক্ষেত্রে বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে একটা ঝামেলায় পড়বেন বলে মনে হচ্ছে রিয়ালের সাবেক ও বর্তমানে নাপোলির কোচ কার্লো আনচেলত্তির।

কী ঝামেলা? গুঞ্জন সত্যি করে যদি ফিলিপে কুতিনহো ক্লাব ছেড়েও যান, তবু তো লিওনেল মেসি, লুই সুয়ারেজ, উসমান ডেম্বেলে, আঁতোয়ান গ্রিজমানদের নিয়ে বার্সেলোনার আক্রমণভাগে তারকার অভাব নেই। এঁদের কীভাবে একাদশে জায়গা দেবেন, তা ভেবেই হয়তো রাতে ঘুম ভেঙে যায় ভালভার্দের। এর মধ্যে যদি নেইমারও যোগ হন? রাতে হয়তো ঘুমই আর হবে না বার্সা কোচের! একাদশে আক্রমণাত্মক খেলোয়াড়ই যদি এত জন জায়গা দিতে হয়, রক্ষণ আর মাঝমাঠ সাজাবেন কীভাবে?

এসব নিয়ে আনচেলত্তির কথা বলার কারণ? বাংলাদেশ সময় কাল রাত তিনটায় প্রাক-মৌসুমের শেষ প্রস্তুতি ম্যাচটা খেলেছে বার্সেলোনা, যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটি স্টেডিয়ামে সেই ম্যাচটা ছিল আনচেলত্তির নাপোলির বিপক্ষেই। চোটে পড়ায় মেসি সফরটাতে যাননি, তাঁকে ছাড়াই দুটি ম্যাচেই জিতেছে বার্সা, প্রথমটি ২-১ গোলে, আর কাল ৪-০ গোলে। তা ওই ম্যাচের আগেই সংবাদ সম্মেলনে আনচেলত্তির পানে প্রশ্ন হয়ে ছুটে গেল নেইমারের বার্সায় আসা-না আসার প্রভাব।

২৪ বছরের কোচিং ক্যারিয়ারে তারকা তো আর কম সামলাননি আনচেলত্তি, সবখানে জিতেছেনও। এই শতাব্দীর শুরুতে তারকায় ঠাসা এসি মিলানকে দুবার চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন, ইউরোপসেরা বানিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদকেও। তা প্রশ্নের উত্তরে নাপোলি কোচের কথা, ‘যদি নেইমার (বার্সেলোনায়) আসে, সে ক্ষেত্রে দল সাজানোটা সহজ হবে না। অবশ্য ভালভার্দের সেই দক্ষতা আছে, আগেও এমন পরিস্থিতি সামলেছেন তিনি।’

বার্সা সমর্থকেরা অবশ্য আনচেলত্তির কথায় খুব একটা ভরসা পাবেন বলে মনে হয় না। গত মৌসুমে মেসি-সুয়ারেজ-ডেম্বেলের পাশে এক কুতিনহোর জায়গা ঠিক করে দিতেই যে ঘাম ছুটে গেছে ভালভার্দের। রক্ষণ সামলে রেখে তারপর আক্রমণ নিয়ে ভাবেন বার্সা কোচ। কুতিনহোকে মাঝমাঠে আনলে রক্ষণে-মাঝমাঠে যে চাপ পড়ে, মৌসুম দুয়েক ধরে কিছুটা মিইয়ে আসা বুসকেটসের পক্ষে তা সামলানো সম্ভব হয়নি। এবার অবশ্য সেখানে ফ্রেঙ্কি ডি ইয়ং এসেছেন, তাতে বুসকেটসের ওপর কিছুটা চাপ কমবে।

কিন্তু ভালভার্দে কি আক্রমণাত্মক চার খেলোয়াড়কে নিয়ে দল সাজানোর ঝুঁকি নেবেন? বড় প্রশ্ন বটে। কুতিনহোর পাশাপাশি ডেম্বেলেকে বিক্রি করেও যদি শেষ পর্যন্ত নেইমারকে আনে বার্সা, তবুও তো মেসি-সুয়ারেজ-নেইমার-গ্রিজমানকে একাদশে জায়গা দেওয়াটা বড় প্রশ্ন হয়ে চেপে বসবে বার্সা কোচের ওপর।

উত্তরও তাঁকেই খুঁজতে হবে। নেইমার এলে নেইমারকে নিয়ে, না এলে কুতিনহো-ডেম্বেলেদের নিয়ে।