এই ছয়ের কে হবেন ভারতের কোচ? সিদ্ধান্ত আসতে পারে শুক্রবার

রবি শাস্ত্রীই আবারও থেকে যাবেন ভারতের কোচ? উত্তর মিলবে কিছুদিনের মধ্যেই। ফাইল ছবি
রবি শাস্ত্রীই আবারও থেকে যাবেন ভারতের কোচ? উত্তর মিলবে কিছুদিনের মধ্যেই। ফাইল ছবি
>ভারতের কোচ নির্বাচনের জন্য ছয়জনের সংক্ষিপ্ত তালিকা করেছে বিসিসিআই। রবি শাস্ত্রীর পাশাপাশি তাতে আছেন টম মুডি, মাইক হেসন, ফিল সিমন্স, লালচাঁদ রাজপুত ও রবিন সিং। সিদ্ধান্ত আসতে পারে শুক্রবার।

শেষ পর্যন্ত কি রবি শাস্ত্রীই থাকছেন? নাকি নতুন কেউ আসছেন ভারতের কোচের দায়িত্বে? উত্তরটা জানতে আর হয়তো বেশি দিন অপেক্ষা করতে হবে না। ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, আগামী শুক্রবারই ঘোষণা আসতে পারে, না হলে আগামী সপ্তাহে। কোচ নির্বাচনের প্রক্রিয়া যে প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। শাস্ত্রীসহ ছয়জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে ফেলেছে কপিল দেবের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নির্বাচিত তিন সদস্যের উপদেষ্টা কমিটি।

বিসিসিআইয়ের এক সিনিয়র কর্মকর্তার বরাতে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া লিখেছে, ‘সিএসির (উপদেষ্টা কমিটি) সামনে ওই ছয়জন তাঁদের উপস্থাপনা দেবেন। আমরা জানতে পেরেছি, সিএসি এরই মধ্যে ছয়জনের সংক্ষিপ্ত তালিকা করেছে।’

শাস্ত্রী ছাড়াও পাঁচজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন অস্ট্রেলিয়ান কোচ টম মুডি, নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের সাবেক কোচ ফিল সিমন্স। বাকি দুজন ভারতীয়—২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারতীয় দলের ম্যানেজার লালচাঁদ রাজপুত ও সেই দলেরই ফিল্ডিং কোচ রবিন সিং। মুম্বাইতে হবে এ ছয়জনের সাক্ষাৎকার, এর মধ্যে বিদেশি তিনজনের (মুডি, হেসন, সিমন্স) সাক্ষাৎকার হবে ভিডিও কনফারেন্সে। রাজপুত ও রবিন সিংয়ের সশরীরেই থাকার কথা। আর শাস্ত্রী এই মুহূর্তে দল নিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে।

কোচ নির্বাচনের দায়িত্ব পাওয়া উপদেষ্টা কমিটিতে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল ছাড়াও আছেন সাবেক ভারতীয় ওপেনার অংশুমান গায়কোয়াড় ও ভারতের মেয়েদের দলের সাবেক অধিনায়ক শান্থা রঙ্গস্বোয়ামি।

তা ভারতের কোচ হওয়ার দৌড়ে মুডি-হেসনদের নাম তো আগে থেকেই শোনা যাচ্ছিল, সেখানে হঠাৎ ঢুকে পড়েছে সিমন্সের নামও। শ্রীলঙ্কা জাতীয় দলের পাশাপাশি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের কোচ ছিলেন মুডি, নিউজিল্যান্ডের দায়িত্ব পালনের পর কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ ছিলেন হেসন। সিমন্সের আইপিএল অভিজ্ঞতা নেই, তবে জুন পর্যন্ত আফগানিস্তানের দায়িত্বে থাকা সাবেক ওয়েস্ট ইন্ডিজের সাবেক এ ক্রিকেটার এর আগে নিজ দেশকে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়েছেন। এ তিনজনের মধ্যে হেসন আবার বাংলাদেশের কোচ হওয়ার দৌড়ে তিনজনের সংক্ষিপ্ত তালিকায়ও আছেন, নিউজিল্যান্ডকে ২০১৫ বিশ্বকাপে যিনি রানার্সআপ করেছিলেন।

কপিল দেব ও গায়কোয়াড় অবশ্য আগে কয়েকটি সাক্ষাৎকারে রবি শাস্ত্রীর ব্যাপারে নিজেদের সন্তুষ্টি জানিয়েছিলেন। অধিনায়ক বিরাট কোহলিও ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার আগে শাস্ত্রীকে কোচ হিসেবে পেতে চাওয়ার কথা জানিয়ে গিয়েছিলেন, যদিও এ-ও নিশ্চিত করে গেছেন, সর্বশেষবারের মতো বিসিসিআই এবার আর কোচ নির্বাচনে তাঁর মতামত চায়নি।

বিশ্বকাপের পর শাস্ত্রী ও তাঁর সহযোগ সঞ্জয় বাঙ্গার (ব্যাটিং কোচ), বরুণ অরুণ (বোলিং কোচ) ও শ্রীধরের (ফিল্ডিং কোচ) চুক্তি এই ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত ৪৫ দিনের জন্য নবায়ন করা হয়েছে।এই তিনজনের মধ্যে শাস্ত্রীর মতো অরুণের চাকরিই টিকে যাওয়ার সম্ভাবনা বেশি। তবে বিশ্বকাপে মিডল অর্ডারের ব্যর্থতার কারণে বাঙ্গারের চুক্তি আর নবায়ন না হওয়ারই কথা। আর শ্রীধরের বদলে ফিল্ডিং কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জন্টি রোডস আসতে পারেন বলে শোনা যাচ্ছে।