বাংলাদেশ কোচ প্রার্থী হেসনের চেয়ে এগিয়ে শাস্ত্রী

মুম্বাইয়ে বিসিসিআইয়ের সদর দপ্তরে মাইক হেসন। ছবি: দ্য হিন্দু
মুম্বাইয়ে বিসিসিআইয়ের সদর দপ্তরে মাইক হেসন। ছবি: দ্য হিন্দু
ভারতের নতুন কোচ বেছে নিতে আজ বিসিসিআইয়ের সদর দপ্তরে ছয় প্রার্থীর সাক্ষাৎকার নিচ্ছে ক্রিকেট পরামর্শক কমিটি (সিএসি)। এদের মধ্যে মাইক হেসন আছেন বিসিবির সংক্ষিপ্ত তালিকাতেও


নতুন কোচ বেছে নিতে ছয় জনের সংক্ষিপ্ত তালিকা করেছিল কপিল দেবের নেতৃত্বাধীন ক্রিকেট পরামর্শক কমিটি (সিএসি)। আজ তাঁদের সাক্ষাৎকার শেষে সন্ধ্যায় ঘোষণা করা হবে নতুন কোচের নাম। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রসিকতা চলছে। অনেকে বলছেন, কোচ বাছাইয়ের তথাকথিত এ ‘প্রক্রিয়া’য় সাক্ষাৎকার দিতে আসা প্রার্থীদের বিমানভাড়া ও থাকার ব্যবস্থা করেছে তো বিসিসিআই? নতুন কোচ কে হতে যাচ্ছেন তা যে অনেকটাই জানা!

বিরাট কোহলিদের বর্তমান কোচ রবি শাস্ত্রী দলের সঙ্গে এখন ওয়েস্ট ইন্ডিজে সফরে আছেন। টম মুডি, ফিল সিমন্স ও শাস্ত্রী স্কাইপের মাধ্যমে সাক্ষাৎকার দেবেন। মুম্বাইয়ে বিসিসিআইয়ের সদর দপ্তরে বাকি তিন প্রার্থী মাইক হেসন, লালচাঁদ রাজপুত ও রবিন সিংয়ের সাক্ষাৎকার নিয়েছে সিএসি। এরপর ভিডিও কলের মাধ্যমে নেওয়া হবে মুডি, সিমন্স ও শাস্ত্রীর সাক্ষাৎকার, এমন কথাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

নিউজিল্যান্ডের সাবেক কোচ হেসন আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও (বিসিবি) পছন্দের তালিকায়। তিনিও সাক্ষাৎকার দিয়েছেন, জানিয়েছে সংবাদমাধ্যম। বিসিসিআইয়ের সদর দপ্তরে তাঁর সাক্ষাৎকার দিতে আসার ছবি বেরিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সাক্ষাৎকার শেষে নিজের সম্ভাবনার ব্যাপারে সংবাদমাধ্যমকে হেসন বলেন, ‘ঠিক জানি না। বিকালে তারা সিদ্ধান্ত নেবে। তখন আমার মতো আপনারাও জানতে পারবেন।’ আজ সাক্ষাৎকার দিতে সবার আগে হাজির হন ভারতের সাবেক অলরাউন্ডার রবিন সিং। মুম্বাই ইন্ডিয়ানসের সাবেক এ কোচের পর সাক্ষাৎকার দিয়েছেন ভারতের ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের ম্যানেজার রাজপুত।

ভারতীয় সংবাদমাধ্যম আগেই জানিয়েছে, কোচ হওয়ার দৌড়ে শাস্ত্রী বাকিদের চেয়ে এগিয়ে। বর্তমান এ কোচের প্রতি সমর্থন রয়েছে অধিনায়ক কোহলি এবং দলের। আর শাস্ত্রীর অধীনে কোহলিদের পারফরম্যান্সও ভালো। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছে শাস্ত্রীর ভারত। ২০১৭ সালে তিনি অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হওয়ার পর ২১ টেস্ট খেলে ১৩ ম্যাচে জিতেছে ভারত। টি-টোয়েন্টিতে ৩৬ ম্যাচে ২৫ জয় আর ওয়ানডেতে ৬০ ম্যাচে পেয়েছে ৪৩ জয়। যদিও এবার বিশ্বকাপ জয়ের প্রত্যাশা নিয়ে ইংল্যান্ডে গেলেও সেমিফাইনাল থেকেই ছিটকে পড়তে হয়েছে কোহলির দলকে।

শাস্ত্রীর নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হচ্ছে হেসনকে। ক্রিকেট বিশ্বের অন্যতম প্রজ্ঞাবান কোচ হিসেবে মনে করা হয় তাঁকে। নিউজিল্যান্ডকে ২০১৫ বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন হেসন। আইপিএলে কোচিংয়ের অভিজ্ঞতাও তাঁর আছে। সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন কোচকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব দেওয়া হবে। এর আগে জানা গিয়েছিল, শাস্ত্রীকেই কোচ পদে আরও দুই বছরের জন্য ধরে রাখা হতে পারে। প্রার্থীদের সাক্ষাৎকার নিতে সিএসির প্যানেলে কপিল দেবের সঙ্গে রয়েছেন সাবেক ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়ার এবং ভারতের নারী দলের সাবেক অধিনায়ক শান্তা রঙ্গস্বোয়ামি।