শাস্ত্রী যেভাবে নতুন মেয়াদে দায়িত্ব পেলেন

ভারতের কোচ হিসেবে নতুন মেয়াদে দায়িত্ব পেয়েছেন রবি শাস্ত্রী। পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে তাঁকে বেছে নিয়েছেন বিসিসিআইয়ের ক্রিকেট পরামর্শক কমিটি। তবে শাস্ত্রীর পুনরায় কোচ হওয়া ভারতীয় ক্রিকেটের অনেক ভক্তই মেনে নিতে পারেননি
ভারতের কোচ রবি শাস্ত্রী। ছবি: এএফপি
ভারতের কোচ রবি শাস্ত্রী। ছবি: এএফপি

কোচিং দর্শন, অভিজ্ঞতা, অর্জন, খেলোয়াড়দের সঙ্গে সম্পর্ক ও আধুনিক কোচিং সমন্ধে জ্ঞান—এ পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে নতুন কোচ বাছাই করেছে বিসিসিআই ক্রিকেট পরামর্শক কমিটি (সিএসি)। আর তাতে বাকি সবাইকে পেছনে ফেলে নতুন মেয়াদে দায়িত্ব পেয়েছেন বিরাট কোহলিদের বর্তমান কোচ রবি শাস্ত্রী। ভারতের কোচ হওয়ার এ প্রতিযোগিতায় শাস্ত্রীর পেছনে পড়েছেন যথাক্রমে মাইক হেসন ও টম মুডি।

পাঁচ মানদণ্ডের ভিত্তিতে বিসিসিআইয়ের কোচ নির্বাচনপ্রক্রিয়া নতুন কিছু নয়। গত বছর মেয়েদের জাতীয় দলের কোচ বাছাইয়েও এ পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এবার মানদণ্ডে খানিকটা পরিবর্তন এনে বাছাই করা হলো ছেলেদের জাতীয় দলের কোচ। কোহলিদের কোচ হতে সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিলেন মোট ছয় প্রার্থী। কাল মুম্বাইয়ে বিসিসিআইয়ের সদর দপ্তরে সাক্ষাৎকার নেওয়া হয় সবার। শেষ মুহূর্তে ফিল সিমন্স নাম প্রত্যাহার করে নেওয়ায় সাক্ষাৎকার দেন পাঁচজন। সংবাদমাধ্যম জানিয়েছে, যোগ্যতার ভিত্তিতেই সাক্ষাৎকারের ক্রম প্রস্তুত করা হয়।

সকালে সবার আগে সশরীরে সাক্ষাৎকার দেন ভারতের সাবেক অলরাউন্ডার রবিন সিং। তারপর লাল চাঁদ রাজপুত এবং তৃতীয় প্রার্থী হিসেবে ভিডিও কনফারেন্সে সাক্ষাৎকার দিয়েছেন টম মুডি। এরপর মাইক হেসন সাক্ষাৎকার দিয়েছেন সশরীরে। শেষ প্রার্থী হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শাস্ত্রীর সাক্ষাৎকার নেওয়া হয়। কোহলিদের নিয়ে এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছেন শাস্ত্রী। আন্তর্জাতিক ক্ষেত্রে অভিজ্ঞতা, ট্র্যাক রেকর্ড এবং পরিকল্পনায় বাকিদের চেয়ে এগিয়ে থাকায় শাস্ত্রীর ওপরেই ভরসা রাখে সিএসি। ক্রিকইনফো জানিয়েছে, ভিডিও কনফারেন্সে শাস্ত্রী প্রায় ২০ মিনিট ধরে কথা বলেছেন। আর এ সময় তিনি ব্যাখ্যা করেছেন ২০১৭ সালে কোচের দায়িত্ব নেওয়ার সময় ভারতীয় দল কেমন ছিল, দায়িত্ব নিয়ে কতটা সাফল্য পেয়েছেন। এরপর আগামী দিনে নিজের পরিকল্পনার কথাও বলেছেন শাস্ত্রী। সিএসির এক সদস্যের ভাষায়, শাস্ত্রীর কথাবার্তা ছিল যথাযথ, সুনির্দিষ্ট এবং পরিষ্কার।

দুই বছরের নতুন মেয়াদে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ পাচ্ছেন শাস্ত্রী। টি-টোয়েন্টি সংস্করণে কোনো ফ্র্যাঞ্চাইজি দলে কোচিংয়ের অভিজ্ঞতা নেই ভারতের সাবেক এ অলরাউন্ডারের, যা আছে হেসন, মুডি ও রবিন সিংয়ের। তবে ইতিমধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে আর আগামী বছর থেকে শুরু হবে ওয়ানডে লিগও। তিন সংস্করণেই দলকে পরিচালনা করতে পারবে, এমন কোচ খুঁজেছে সিএসি। আর তাতে বাকিদের টেক্কা দিয়েছেন শাস্ত্রীই। হেসন, মুডি ও রবিন সিংয়ের উপস্থাপনায় সিএসি সদস্যরা মুগ্ধ হলেও সাম্প্রতিক বছরে তাঁরা আন্তর্জাতিক অঙ্গনে কোনো দলের কোচ হিসেবে কাজ করেননি। এ জায়গাটায় শাস্ত্রী এগিয়ে থাকায় সিএসি সদস্যরা তাঁর ওপরেই ভরসা রাখেন।

ভারতীয় সংবাদমাধ্যম আগেই জানিয়েছিল, শাস্ত্রীকেই আরও দুই বছরের জন্য ধরে রাখতে পারে বিসিসিআই। কাল তা নিশ্চিত হওয়ার পর অনেকেই মনে করছেন, সাক্ষাৎকার প্রক্রিয়াটা তাহলে স্রেফ লোকদেখানো ছাড়া আর কিছুই না! কপিল দেবের নেতৃত্বাধীন সিএসি সদস্যরা অবশ্য একমত হতে পারেননি। শাস্ত্রীকে বেশ কঠিন কঠিন প্রশ্নই করা হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানান তাঁরা। শাস্ত্রীর মেয়াদে ভারত কিছু বড় সিরিজ হেরেছে, সে সম্পর্কেও জানতে চেয়েছিলেন সিএসির তিন সদস্য—কপিল দেব, অংশুমান গায়কোয়াড় ও শান্তা রঙ্গস্বোয়ামি। এ ছাড়া ড্রেসিংরুমের পরিবেশ নিয়ে জিজ্ঞেস করা হয়েছে তাঁকে। শাস্ত্রী জানিয়েছেন, কোনো বার্তা থাকলে তা শুধু অধিনায়ক নন, দলের যে–কারও সঙ্গেই আলোচনা করেন তিনি।

এদিকে শাস্ত্রী নতুন মেয়াদে কোচের দায়িত্ব পাওয়ার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে ভারতের সমর্থকদের মধ্যে। অনেকেই শাস্ত্রীকে মেনে নিতে পারছেন না। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে বিষোদ্‌গার করছেন। রবি শাস্ত্রী হ্যাশট্যাগ দিয়ে ভক্তরা নিজেদের প্রতিক্রিয়া জানাচ্ছেন। এক ভক্তের টুইট, ‘রবি শাস্ত্রীর পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় যা ছিল—ভারতের কোচ হিসেবে আমাকে চেয়েছেন বিরাট কোহলি। সবাইকে ধন্যবাদ।’ আরেক ভক্তের টুইট, ‘শাস্ত্রীর পুনরায় কোচ হওয়া প্রমাণ করে দলের মধ্যে এখনো কতটা রাজনীতি চলে।’ এক ভক্ত আবার দুষেছেন সিএসিকে, ‘বলছি না শাস্ত্রী যোগ্য নন তবে সিএসি যেসব যুক্তি দিয়েছে তা অর্থহীন।’