ধারে বার্সেলোনায় আসবেন নেইমার?

পুরো দলবদলের সময় নেইমারকে নিয়ে আলোচনা চলছেই। ছবি: এএফপি
পুরো দলবদলের সময় নেইমারকে নিয়ে আলোচনা চলছেই। ছবি: এএফপি
নেইমারকে পিএসজি থেকে কেনার ব্যাপারে বেশ হ্যাপা পোহাতে হচ্ছে বার্সেলোনাকে। তাই শোনা যাচ্ছে, পুরোপুরি কেনার চিন্তা বাদ দিয়ে আপাতত ব্রাজিলীয় তারকাকে ধারে আনা যায় কি না, সে চিন্তা করছে বার্সা।


এখনো নেইমারকে পেতে পিএসজির মন গলাতে পারেনি বার্সেলোনা। অথচ সময় আর বেশি নেই হাতে। দলবদলের বাকি আর মাত্র দুই সপ্তাহ। এই সময়ে পাকাপাকিভাবে পিএসজি থেকে নেইমারকে কিনে আনাটা কতটা বাস্তবসম্মত, সে ভাবনা পেয়ে বসেছে বার্সেলোনার কর্তাদের। আপাতত নেইমারকে ধারে পাওয়া যায় কি না, সেটিই ভেবে দেখছে তারা। ইংলিশ গণমাধ্যম স্কাইয়ের খবর বলছে, আপাতত ব্রাজিল তারকাকে এক বছরের জন্য ধারে আনার কথা ভাবছে ন্যু ক্যাম্প।


স্কাই স্পোর্টসের সাংবাদিক ব্রায়ান সোয়ানসনের মতে, নেইমার যেহেতু এখনো পিএসজির হয়ে মাঠে নামেননি, তাই দলবদলের শেষে তিনি পিএসজিতে থাকলে ব্যাপারটা সবার জন্যই খারাপ হবে, ‘ও দল ছাড়বেই। সে এখনো পিএসজির হয়ে মাঠে নামেনি এ কারণে। ফ্রান্স আর স্পেনে দলবদল শেষ হবে সেপ্টেম্বরের দুই তারিখে, দলবদলের পরে ও পিএসজিতে থাকলেই বরং আশ্চর্যের বিষয় হবে। ও নিজেও দল ছাড়তে চায়, পিএসজিও ওর হাত থেকে মুক্তি চায়।’

পিএসজি প্রথম থেকেই সাফ জানিয়ে দিয়েছে, নেইমারের বিনিময়ে বার্সেলোনার কাছ থেকে তারা শুধুই অর্থ চায়, আর কিছু না। যে খেলোয়াড়কে মাত্র দুই বছর আগেও ২২ কোটি ২০ লাখ ইউরো দিয়ে দলে এনেছিল, তাকে বিক্রি করার সময়েও মোটামুটি একই পরিমাণ অর্থ চাইছে পিএসজি। পিএসজির এই চাহিদা বার্সেলোনা শুনেও না শোনার ভান করছে। টাকা কম দিতে চুক্তির মধ্যে এক বা একাধিক খেলোয়াড় যুক্ত করতে চাইছে দলটি। এ প্রস্তাব নিয়েই গতকাল প্যারিসে গিয়েছিলেন বার্সেলোনার দুই পরিচালক—সাবেক ফরাসি ডিফেন্ডার এরিক আবিদাল ও হাভিয়ের বোর্দাস। পিএসজির প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন সদ্য নিযুক্ত টেকনিক্যাল ডিরেক্টর লিওনার্দো।

বার্সেলোনা প্রথমে ১০ কোটি ইউরোর সঙ্গে ফিলিপে কুতিনহো ও ইভান রাকিতিচকে দিতে চেয়েছে। আলোচনার বিভিন্ন সময়ে উঠে এসেছে বার্সার ফরাসি তারকা ওসমানে ডেম্বেলে, স্যামুয়েল উমতিতি ও রাইটব্যাক নেলসন সেমেদোর নামও। তবে চুক্তিতে কোনো খেলোয়াড় অন্তর্ভুক্ত করার ব্যাপারে আগ্রহ দেখায়নি পিএসজি। তাদের পুরো অর্থই লাগবে।

এদিকে গতকাল কুতিনহোকে বায়ার্নে মিউনিখে এক বছরের জন্য পাঠিয়েছে বার্সেলোনা। ফলে নেইমারের সম্ভাব্য চুক্তিতে কুতিনহোকে আর অন্তর্ভুক্ত করতে পারবে না তারা। ওদিকে চোটে পড়েছেন ওসমানে ডেম্বেলে আর স্যামুয়েল উমতিতি। চোটে আক্রান্ত খেলোয়াড়কে পিএসজি নেবেই বা কেন? আর এ কারণেই স্কাই স্পোর্টসের খবরটা আরও বেশি বিশ্বাসযোগ্য হিসেবে প্রতীয়মান হয়েছে। পাকাপাকিভাবে হয়তো এখনই নেইমার বার্সেলোনায় আসবেন না, তবে ধারে আসবেন। ২০০ মিলিয়নের বেশি অর্থ দিয়ে নেইমারকে কিনলে আবার ফেয়ার প্লে পলিসির বেড়াজালে আটকে যেতে পারে বার্সা। ফলে সেটাও একটা সমস্যা। সম্ভাব্য সব সমস্যারই সমাধান হতে পারে একটাই—নেইমারের জন্য এক বছরের ধার চুক্তি।

দেখা যাক, দলবদলের বাকি দুই সপ্তাহে নেইমারকে নিয়ে আর কী জল ঘোলা হয়!