গ্রিজমান পারবেন মেসি হতে?

লিগে টানা তৃতীয় ম্যাচে দেখা যাবে না মেসিকে। ছবি: এএফপি
লিগে টানা তৃতীয় ম্যাচে দেখা যাবে না মেসিকে। ছবি: এএফপি
>আজ রাত নয়টায় লা লিগার ম্যাচে ওসাসুনার মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। চোট না সারার কারণে এই ম্যাচেও খেলবেন না লিওনেল মেসি।

পায়ের পেশির চোটটা বড় ভোগাচ্ছে মেসিকে। এই চোটের কারণেই অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল বেতিসের বিপক্ষে লিগের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি। জানা গেছে, আজ লিগের তৃতীয় ম্যাচেও মাঠে নামবেন না বার্সেলোনা অধিনায়ক। ম্যাচ স্কোয়াডেই মেসিকে রাখেননি বার্সেলোনা কোচ আরনেস্তো ভালভার্দে।

শুধু মেসি নয়, চোটের কারণে স্কোয়াডে নেই লুইস সুয়ারেজ ও ওউসমানে ডেমবেলেও। ফলে গত সপ্তাহের মতো এই সপ্তাহেও আক্রমণভাগের মূল দায়িত্ব সামলাতে হবে দলে নতুন আসা ফরাসি স্ট্রাইকার আঁতোয়ান গ্রিজমানকে। ফলে বেশ স্বস্তি পেতে পারে ওসাসুনা। কারণ লিগে ওসাসুনার বিপক্ষে ১৭ ম্যাচ খেলে ২১ গোল করেছেন মেসি। বার্সেলোনায় পাঁচ বছর কাটিয়ে দিলেও ওসাসুনার বিপক্ষে মাত্র এক ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন সুয়ারেজ। তবে সে ম্যাচে গোল আছে তাঁরও। গোল পাওয়ার নিশ্চয়তা তাই হারাচ্ছেন ভালভার্দে।

বার্সার চিন্তা আরও বাড়িয়ে দেবে ওসাসুনার বিপক্ষে গ্রিজমানের ফর্ম। গত মৌসুমগুলোতে ওসাসুনার বিপক্ষে নয় ম্যাচ খেলে একটা গোলও করতে পারেননি গ্রিজমান। তারপর আজ ম্যাচটা হতেও যাচ্ছে ওসাসুনার মাঠে। ঘরের বাইরে ওসাসুনার বিপক্ষে গ্রিজমান কি আদৌ গোলের দেখা পান কি না, মেসির কাজটা করতে পারেন কি না—তার ওপর আজকের ম্যাচের ফলাফল নির্ভর করবে অনেকাংশে।

এই ম্যাচে না খেললেও, ভ্যালেন্সিয়ার বিপক্ষে পরের লিগ ম্যাচে মেসিকে খেলানোর ব্যাপারে আশাবাদী ভালভার্দে, ‘আশা করছি ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে মেসিকে পাব। তারপর চ্যাম্পিয়নস লিগ শুরু হয়ে যাবে। তখনো মেসিকে পুরোপুরি সুস্থ পাওয়া যাবে আশা করি। সবকিছু নির্ভর করছে আগামী দুই সপ্তাহে মেসি কীভাবে সুস্থ হয়ে উঠছে, তার ওপর।’

মেসি ও সুয়ারেজ ছাড়াও স্কোয়াডে রাখা হয়নি নতুন লেফটব্যাক জুনিয়র ফিরপো ও কার্লেস অ্যালেনাকে। মেসি ও সুয়ারেজ না থাকার কারণে লা মাসিয়ার ‘গ্র্যাজুয়েট’ স্ট্রাইকার কার্লেস পেরেজ ও ১৬ বছরের আনসুমানে ফাতি আরেকবার সুযোগ পাবেন আজ। মেসিকে ছাড়া লিগের প্রথম ম্যাচে বার্সেলোনা হেরে গেলেও গত ম্যাচে ফিরে এসেছে বেশ ভালোভাবেই। মেসির অভাব বুঝতে দেননি গ্রিজমান, আলবা, ভিদাল ও পেরেজরা। বেতিসকে ৫-২ গোলের ব্যবধানে হারিয়েছে তারা। এখন ওসাসুনার বিপক্ষে কি বিলবাওয়ের বিপক্ষের বার্সেলোনাকে দেখা যাবে, না বেতিসের বিপক্ষের বার্সেলোনাকে—সেটা বোঝা যাবে আজ রাত নয়টায়।