মেসি-রোনালদোকে আবারও দর্শক বানাবেন ডাইক?

কে হচ্ছেন ফিফার সেরা? ছবি: ফিফা
কে হচ্ছেন ফিফার সেরা? ছবি: ফিফা

১৩ বছর পর কোনো ডিফেন্ডার ইউরোপের সেরা হয়েছেন। ভার্জিল ফন ডাইক কি পারবেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে বিশ্বের সেরা ফুটবলার হতে? উয়েফা সেরা পুরস্কার ঘোষণা হওয়ার তিন দিন না যেতেই নতুন এক পুরস্কারের ডামাডোল শুরু হয়ে গেল। আজ ২০১৮-১৯ মৌসুমের ফিফা বেস্টের সেরা তিনের নাম জানিয়ে দিয়েছে ফিফা। উয়েফার মতো এখানেও লড়াইটা ডাইকের সঙ্গে মেসি-রোনালদোর।

গত মৌসুমে বহুদিন পর সেরা ফর্মের মেসির দেখা মিলেছে। সব প্রতিযোগিতা মিলে ৫০ গোল করেছেন, দলকে লা লিগা জিতিয়েছেন। ওদিকে গোলে মেসির চেয়ে পিছিয়ে থাকলেও ঘরোয়া লিগ জেতার পর দেশের হয়ে নেশনস কাপ জিতেছেন রোনালদো। আর লিভারপুলকে এক যুগেরও বেশি পরে চ্যাম্পিয়নস লিগ জেতানোয় ও লিগে দ্বিতীয় করায় বড় অবদান ডাইকের। অনুমিতভাবেই এ তিনজন ফিফা বেস্টের সেরা তিনে জায়গা করে নিয়েছেন।

উয়েফায় সেরা নারী ফুটবলার হয়েছিলেন ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ। ফিফাতেও আছেন ব্রোঞ্জ। তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হবে যুক্তরাষ্ট্রের অ্যালেক্স মরগান ও মেগান র‍্যাপিনোর। আর নারী ফুটবলের সেরা কোচের প্রতিদ্বন্দ্বিতাতেও আছে যুক্তরাজ্য ও ইংল্যান্ড। ইংলিশ জাতীয় দলের কোচ ফিল নেভিল ও যুক্তরাষ্ট্রের জিল এলিসের সঙ্গে আছেন নেদারল্যান্ডসের কোচ সারিনা উইগমান।

নারী ফুটবলে জাতীয় দলের কোচদের দাপট থাকলে ও পুরুষ বিভাগে ক্লাব, আরও পরিষ্কার করে বললে ইংলিশ প্রিমিয়ার লিগের দাপট। চ্যাম্পিয়নস লিগের দুই ফাইনালিস্ট ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল) ও মরিসিও পচেত্তিনোর (টটেনহাম) সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে প্রিমিয়ার লিগ জেতা পেপ গার্দিওলার (ম্যানচেস্টার সিটি)। সেরা গোলরক্ষকের বেলায় অবশ্য প্রিমিয়ার লিগের দাপটে ভাগ বসিয়েছেন মার্ক আন্দ্রে-টের স্টেগেন। উয়েফার পুরস্কার বিজয়ী লিভারপুলের অ্যালিসন বেকার কিংবা ম্যানচেস্টার সিটির এডারসনকে টপকে সেরা হওয়ার সম্ভাবনা যদিও কম বার্সেলোনার গোলরক্ষকের।

ফিফার সেরা যদি নাও হতে পারেন মেসি, একটি অধরা ট্রফি ধরার সুযোগ থাকছে তাঁর। এখনো সেরা গোলের পুরস্কার পুসকাস ট্রফি পাওয়া হয়নি মেসির। অষ্টমবারের মতো মনোনীত হওয়া মেসির সঙ্গী কিনতেরো ও ড্যানিয়েল সোরি।