এক পয়েন্টে কোহলি পেছনে স্মিথের

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ। ছবি: এএফপি
>বিরাট কোহলিকে টপকে টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন স্টিভ স্মিথ

বল টেম্পারিংয়ের জন্য সাজা ভোগ করে অ্যাশেজ দিয়ে অস্ট্রেলিয়ার টেস্ট দলে ফিরেছেন স্টিভ স্মিথ। এরপর খেলেছেন তিনটি ইনিংস—১৪৪, ১৪২ ও ৯২। চোটের কারণে মাঝে হেডিংলি টেস্ট খেলতে পারেননি স্মিথ। কিন্তু ওই তিনটি ইনিংস তাঁকে নিয়ে গেছে আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে। আইসিসির হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে কোহলিকে টপকে শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।

র‌্যাঙ্কিং হালনাগাদের আগে স্মিথের সঙ্গে ৬ রেটিং পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিলেন কোহলি। কিন্তু কিংসটন টেস্টে প্রথম ইনিংসে ৭৬ আর দ্বিতীয় ইনিংসে প্রথম বলে নির্ভেজাল ‘ডাক’ (০) মারেন ভারতীয় এ অধিনায়ক। এতে স্মিথের সঙ্গে দৌড়ে পিছিয়ে পড়েন তিনি। মাত্র ১ রেটিং পয়েন্ট ব্যবধানে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে নেমে যেতে হয়েছে কোহলিকে। ৯০৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে স্মিথ। কোহলির সংগ্রহ ৯০৩ রেটিং পয়েন্ট।

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন স্মিথ। কিন্তু তিন বছর পর ২০১৮ সালের আগস্টে তাঁর কাছ থেকে শীর্ষস্থানের দখল নেন কোহলি। গত বছরে মার্চ মাসে কেপটাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে ১২ মাস নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ। এতে তাঁকে নেমে যেতে হয় র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে। নিজের রেটিং পয়েন্ট বাড়িয়ে নেওয়ার সুযোগটা কাল থেকেই পাচ্ছেন স্মিথ। কাল ম্যানচেস্টারে শুরু হচ্ছে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ জয় শেষে কোহলিকে এখন অপেক্ষা করতে হবে অক্টোবর পর্যন্ত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে ভারত।

ভারতের ক্রিকেটপ্রেমীদের জন্য কোহলির খবরটি দুঃসংবাদ হলেও সুসংবাদও আছে। কিংসটন টেস্ট শুরুর আগে টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাতে ছিলেন ভারতের পেসার জশপ্রীত বুমরা। কিংস্টোনে ২৭ রানে ৬ উইকেটের বোলিং ফিগার দিয়ে র‌্যাঙ্কিংয়ের তিনে উঠে এসেছেন তিনি। বুমরার রেটিং পয়েন্ট ৮৩৫। ১৯৮০ সালে কপিল দেবের ৮৭৭ পয়েন্টের পর বুমরাই টেস্টে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহ করা বোলার। বুমরা এ অর্জন করলেন মাত্র ১২টি টেস্টে, সেটিও প্রতিপক্ষের মাটিতে খেলে!