তাজিকিস্তান পর্বের শুরুটা ভালো হলো না

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রথম একাদশ। ছবি: বাফুফে
প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রথম একাদশ। ছবি: বাফুফে
>তাজিকিস্তানে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটি ৫ সেপ্টেম্বর।

তাজিকিস্তান মিশনের শুরুটা ভালো হলো না বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। আজ প্রথম প্রস্তুতি ম্যাচে তাজিক প্রিমিয়ার লিগের তৃতীয় দল এএফসি কুকটোসের বিপক্ষে ২-০ গোলে হেরেছে জামাল ভূঁইয়ারা। দুই অর্ধে দুইটি গোল হজম করে বাংলাদেশ।

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপ বাছাই অভিযান। ম্যাচটি হবে নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে। সে লক্ষ্যে গতকাল দুশানবেতে পৌঁছেছেন জামাল ভূঁইয়ারা। আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজ জার্সিধারীরা। দ্বিতীয় ম্যাচটি ৫ সেপ্টেম্বর তাজিক প্রিমিয়ার লিগের ষষ্ঠ দল এফসি পামিরের বিপক্ষে।

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে নিজেদের ভুল ত্রুটি শুধরানো সুযোগ পাবে জামাল ভূঁইয়ারা। বাংলাদেশের জন্য আফগানরা বেশ কঠিন প্রতিপক্ষ। তাদের ফিফা র‍্যাঙ্কিং ১৪৯, বাংলাদেশের ১৮২। আফগানিস্তানের দলে ডাক পাওয়া তিনজন খেলোয়াড় বাদে সবাই ইউরোপে খেলে। তা ছাড়া এই আফগানিস্তানের সঙ্গে ১৯৭৯ সালের পর আর কোনো ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ। এ দলকে তাই মোটেও হালকাভাবে নিচ্ছেন না কোচ, ‘এটা আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ। বিশেষ করে আমরা অ্যাওয়ে ম্যাচে খেলব সেখানে। ওরা যথেষ্ট শক্তিশালী। ওদের বেশ কিছু ফুটবলার ইউরোপে খেলে। যদি আমরা কোনো পয়েন্ট পেতে চাই, তাহলে আমাদের সেখানে সেরাটা খেলার দরকার হবে।’