৪-২ নাকি ৫-১

ফাইনালের ড্রেস রিহার্সালে ফাইনালের জন্য আত্মবিশ্বাস অর্জন করতে পারবে বাংলাদেশ? প্রথম আলো ফাইল ছবি
ফাইনালের ড্রেস রিহার্সালে ফাইনালের জন্য আত্মবিশ্বাস অর্জন করতে পারবে বাংলাদেশ? প্রথম আলো ফাইল ছবি

ক্যারিয়ারের শেষ ম্যাচের আগে একটা অপূর্ণতার কথা জানিয়েছিলেন হ্যামিল্টন মাসাকাদজা। টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে হারাতে চান একবার। সে ইচ্ছা পূরণ হয়েছে মাসাকাদজার। কাল নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচে দুর্দান্ত এক ফিফটি করেছেন। সে ইনিংসের জোরেই টানা আট হারের পর আফগানিস্তানকে হারাতে পেরেছে জিম্বাবুয়ে। 

আফগানিস্তানের বিপক্ষে টানা হারছে বাংলাদেশও। আজকের আগ পর্যন্ত টানা চার হার সাকিবদের। সব মিলিয়ে পাঁচ টি-টোয়েন্টিতে মাত্র এক জয়। চলমান ত্রিদেশীয় সিরিজে আজ আবারও মুখোমুখি হচ্ছে দুই দল। বাংলাদেশ কি পারবে দুই দলের মধ্যে ব্যবধানটা একটু কমাতে?

১৬ মার্চ ২০১৪, টি-টোয়েন্টি বিশ্বকাপ, ঢাকা
ফলাফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী
দুই দলের প্রথম দেখায় সাকিব আল হাসান আর আবদুর রাজ্জাকের ঘূর্ণিজালে আটকে গিয়েছিল আফগানরা। ৭২ রানেই শেষ হয়েছিল তাদের ইনিংস। ৩.১ ওভার বল করে মাত্র ৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন সাকিব। জবাবে কেবল তামিম ইকবালের উইকেট হারিয়ে ১২ ওভারেই লক্ষ্য অতিক্রম করেছিল বাংলাদেশ।

৩ জুন ২০১৮, টি-টোয়েন্টি সিরিজ, দেরাদুন
ফলাফল : আফগানিস্তান ৪৫ রানে জয়ী
প্রথমে ব্যাট করতে নেমে মোহাম্মদ শেহজাদ ও সামিউল্লাহ শিনওয়ারির ব্যাটে ভর করে ১৬৭ রান করেছিল আফগানিস্তান। পরে রশিদ-নবীর ঘূর্ণি আর শাপুর জাদরানের নিয়ন্ত্রিত বোলিংয়ে সিরিজের প্রথম ম্যাচে নাকানিচুবানি খেয়েছিল বাংলাদেশ। লিটন আর মাহমুদউল্লাহ যথাক্রমে ৩০ ও ২৯ রান করে খানিক প্রতিরোধ গড়ে তুললেও লাভ হয়নি।

৫ জুন ২০১৮, টি-টোয়েন্টি সিরিজ, দেরাদুন
ফলাফল : আফগানিস্তান ৬ উইকেটে জয়ী
সিরিজের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমেও রশিদ-নবীর আঙুলের জাদু পড়তে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিম ইকবালের শম্বুকগতির এক ইনিংসের ওপর ভর করে (৪৮ বলে ৪৩) কোনোরকমে ১৩৪ রান তোলে বাংলাদেশ। সামিউল্লাহ শিনওয়ারি আর মোহাম্মদ নবীর ছোট দুই ঝড়ে সেই স্কোর টপকাতে বেগ পেয়ে হয়নি আফগানিস্তানের। এই ম্যাচ জিতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করে আফগানরা।

৭ জুন ২০১৮, টি-টোয়েন্টি সিরিজ, দেরাদুন
ফলাফল: আফগানিস্তান ১ রানে জয়ী
শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর প্রাণপণ চেষ্টা করেছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। রশিদ-নবীর সঙ্গে মুজিবকেও মোটামুটি ভালোই খেলেছিলেন। কিন্তু এবার গলার কাটা হয়ে দেখা দিল আফগানদের দুরন্ত ফিল্ডিং। তিন রান আউটে সান্ত্বনার জয়টাও দূর মরীচিকা হয়েই রইল। মুশফিকুর রহিম (৩৭ বলে ৪৬) আর মাহমুদউল্লাহ রিয়াদ (৩৮ বলে ৪৫) আর এক রান কোনো রকমে তুলতে পারলেই হার এড়াতে পারত বাংলাদেশ!

১৫ সেপ্টেম্বর ২০১৯, ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ, ঢাকা-চট্টগ্রাম
ফলাফল : আফগানিস্তান ২৫ রানে জয়ী
আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ হারটা এসেছে কিছুদিন আগে। চলমান ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে আবারও বাংলাদেশকে হারিয়েছে আফগানিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে মোহাম্মদ নবীর ৫৪ বলে ৮৪ রানের দুরন্ত ইনিংসের ওপর ভর করে ১৬৪ রান তোলে আফগানরা। মোহাম্মদ সাইফউদ্দিন চার উইকেট নিলেও বাকিরা ছিলেন ব্যর্থ। পরে ব্যাট করতে নেমে সেই আফগান স্পিনারদের কাছে অসহায় আত্মসমর্পণের আরেকটি কাব্য লেখে বাংলাদেশ।

আজকের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয়ের দেখা পাবে তো বাংলাদেশ? টি-টোয়েন্টিতে দুই দলের লড়াইয়ে দ্বিতীয় জয় তুলে নিতে পারবে বাংলাদেশ? নাকি ৫-১ ব্যবধানে এগিয়ে যাবে আফগানিস্তান?