বাংলাদেশের সঙ্গে হারতে হারতে ড্র করল অস্ট্রেলিয়া

প্রথম গোলের পর তহুরা। বাংলাদেশকে আরও একবার এগিয়ে দিয়েছিলেন এই স্ট্রাইকার। ছবি: এএফসি টুইটার
প্রথম গোলের পর তহুরা। বাংলাদেশকে আরও একবার এগিয়ে দিয়েছিলেন এই স্ট্রাইকার। ছবি: এএফসি টুইটার
>থাইল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে বাংলাদেশ। দুইটি গোলই করেছেন তহুরা আক্তার।

অস্ট্রেলিয়া গোলরক্ষক অঝোরে কাঁদছে। শেষ বাঁশি বাজার পর এমন কান্না দেখে মনে হচ্ছিল বোধ হয় হেরেই গেছে তাঁর দল। না, বাংলাদেশের ফুটবল ইতিহাসের সেরা সাফল্য আজ লেখা হয়নি। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে বাংলাদেশ।কিন্তু এমন এক ড্র যে মাঝে মাঝে জয়ের সমানও মনে হয়।

অস্ট্রেলিয়ান গোলরক্ষকের কান্নায় মনে হচ্ছিল ম্যাচ ড্র করে সব শেষ হয়ে গেছে তাদের। আসলে তা নয়, ড্র করেও এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে নাম লিখিয়েছে অস্ট্রেলিয়া, ১০ বছর পর। কিন্তু বাংলাদেশের সঙ্গে ড্রটাই যেন মেনে নিতে পারেনি অস্ট্রেলিয়া। এ দৃশ্যটাই যেন ম্যাচের প্রতীকী রূপ।

বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার বড় জয় ধরে রেখেছিল বাংলাদেশের সমর্থকেরাই। জাপানের সঙ্গে শেষ ম্যাচে ৯ গোলে হেরেছে বাংলাদেশ। তাদের সঙ্গেই গোল শূন্য ড্র করেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া বিশ্ব নারী ফুটবল র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার অবস্থান ৮। আর বাংলাদেশ ১৩০। র‍্যাঙ্কিংয়ের বিচারে ১২২ ধাপ পিছিয়ে থেকে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ মাঠে নেমেছিল বাংলাদেশ। ফলে বড় হার অনুমিতই ছিল।

খেলা দেখে কিন্তু মনেই হয়নি দুই দলের র‍্যাঙ্কিংয়ের বড় পার্থক্য। বরং হারতে হারতে শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়তে পারাটাই অস্ট্রেলিয়ার জন্য সৌভাগ্য। থাইল্যান্ডে আজ জয়ের সুবাস ছড়িয়েছিল বাংলাদেশের মেয়েরা। দুই দুইবার এগিয়ে গিয়েও জয় পায়নি বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে জোড়া গোল করেছেন স্ট্রাইকার তহুরা আক্তার। দুইটি গোলই ছিল দুর্দান্ত। ২১ মিনিটে তহুরার গোলে প্রথমার্ধ এগিয়ে থেকে শেষ করে বাংলাদেশ।

৭৫ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ। এর পরেই ভোজবাজির মতো পাল্টে যেতে থাকে স্কোর লাইন। ৫ মিনিটের ব্যবধানে দুই দল গোল করে ৩টি। ৭৬ মিনিটে সমতায় ফিরে অস্ট্রেলিয়া। কিন্তু তাদের হাসি মিলিয়ে পরের মিনিটে আবারও বাংলাদেশকে এগিয়ে নেয় তহুরা। কিন্তু ২-১ স্কোরলাইন ধরে রাখা যায়নি। ৮০ মিনিটেই আবার সমতায় ফিরে প্রতিপক্ষরা।

স্বাগতিক থাইল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। আর আগের ম্যাচে জাপানের বিপক্ষে ৯-০ গোলের হারে গ্রুপ পর্ব থেকে নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের বিদায়। আজ ছিল নিয়মরক্ষার ম্যাচ। কিন্তু শেষ ম্যাচে এসে লড়াকু ফুটবল উপহার দিয়েছে মারিয়া মান্দারা। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে এবার দিয়ে দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। ৬ ম্যাচ খেলে এটাই বাংলাদেশের প্রথম ড্র। এই ড্রকে বাংলাদেশের নারী ফুটবলের সর্বোচ্চ সাফল্য বলা যায় অনায়াসে।