বার্সেলোনা পরাজয় এড়াতে পারল না

মেসির চেহারাই বলে দিচ্ছে ম্যাচের ফলাফল। ছবি: রয়টার্স
মেসির চেহারাই বলে দিচ্ছে ম্যাচের ফলাফল। ছবি: রয়টার্স

গ্রিজমান-সুয়ারেজদের সঙ্গে বার্সেলোনার আকাশে নতুন আলোর ঝলকানি আনসু ফাতি। এদের সঙ্গে আছেন ফুটবলের জাদুকর হিসেবে যার খ্যাতি সেই লিওনেল মেসি। আক্রমণের এমন বহর থাকার পরেও গ্রানাডার জালে একবারও বল জড়ানো গেল না! নিজেদের ভুলে উল্টো ২ গোল হজম করতে হলো। 

লা লিগায় গ্রানাডার বিপক্ষে শত চেষ্টা করেও ২-০ গোলের ব্যবধানে পরাজয় এড়াতে পারল না বার্সেলোনা। ম্যাচের শুরুতেই গ্রানাডার হয়ে গোল করেন আজিজ। শেষদিকে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন ভাদিলো।

খেলা শুরু হয়েছে মাত্র দুই মিনিট হলো। তখনই ১-০ গোলে পিছিয়ে পড়ে বার্সেলোনা। নিজেদের রক্ষণের ভুলেই গোল হজম করেছে বার্সেলোনা। জুনিয়র ফিরপোর পা থেকে বল কেড়ে নিয়ে আন্তোনিওকে বাড়ান সলদাদো। আন্তোনিওর বাড়ানো বলে মাথা ছুঁইয়ে দিয়ে বাকি কাজটুকু সারেন গ্রানাডার নাইজেরিয়ান খেলোয়াড় রেমন আজিজ। গোল হজম করে কেমন জানি খেই হারিয়ে ফেলে কাতালানরা। লা লিগা চ্যাম্পিয়নরা প্রথমার্ধে বলার মতো আর আক্রমণই করতে পারল না। গোলমুখে শট নেওয়া তো দূরের কথা।

দ্বিতীয়ার্ধে মেসি-ফাতির ওপর আস্থা রাখতে চেয়েছিলেন ভালভার্দে। মেসি-ফাতি আক্রমণে যোগ দিলে খেলায় বেশ গতি বাড়ে; আক্রমণেও ধার বাড়ে। কিন্তু কোনোভাবেই গোলের দেখে মেলে না। ৫২ মিনিটে উল্টো গোল হজম করতে বসেছিল ভালভার্দের শিষ্যরা। গ্রানাডার খেলোয়াড়দের ভুলে সেটা সম্ভব হয়নি। তবে ৬৬ মিনিটে ভাদিলো পেনাল্টি থেকে গোল করতে সে ভুল করেননি। নিজেদের সীমানায় ভিদালের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এমন সুযোগ পেয়ে মিস করতে চাইলেন না গ্রানাডার ভাদিলো। এরপর মেসি-ফাতি-সুয়ারেজরা ভালো কিছু সুযোগ তৈরি করেছে বটে কিন্তু গোলের দেখা পাননি।
বলের দখলে ঢের এগিয়ে থেকেও গোলের দেখা না পাওয়াটা বার্সেলোনার জন্য সত্যিই হতাশার। লা লিগায় এখন পর্যন্ত মেসিদের পারফরম্যান্স খুব একটা বলার মতো নয়। এ নিয়ে শেষ পাঁচ ম্যাচের মাত্র দুটিতেই জিতেছে স্প্যানিশ জায়ান্টরা। বাকি তিনটার দুইটাতে হার আর একটায় কোনোমতে ড্র করেছে বার্সেলোনা।