যেখানে ফেদেরার-নাদাল 'ভাই-ভাই'

একই দলে ফেদেরার-নাদাল, এ দৃশ্য শুধু লেভার কাপেই দেখা সম্ভব! ছবি : রজার ফেদেরারের অফিশিয়াল ফেসবুক পেজ
একই দলে ফেদেরার-নাদাল, এ দৃশ্য শুধু লেভার কাপেই দেখা সম্ভব! ছবি : রজার ফেদেরারের অফিশিয়াল ফেসবুক পেজ
>

বছরের চারটা মূল গ্র্যান্ড স্ল্যাম শেষ। আগামী গ্র্যান্ড স্ল্যাম (২০২০ সালের অস্ট্রেলিয়ান ওপেন) আসতে আরও চার মাস দেরি। গ্র্যান্ড স্ল্যামহীন এই চার মাসের সবচেয়ে বড় আকর্ষণ লেভার কাপ। যেখানে রজার ফেদেরার আর রাফায়েল নাদালরা পরস্পরের প্রতিদ্বন্দ্বী নন, বরং পরম সতীর্থ!

একটু ভেবে দেখুন, লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো এক দলে খেলছেন। শুধু এক সঙ্গে খেলছেনই না, দুজন একত্রে ম্যাচ জেতার টোটকা বাতলে দিচ্ছেন দলের আরেক তারকা নেইমার বা ভার্জিল ফন ডাইককে। অথবা পেলেকে দেখা গেল, ম্যারাডোনার কানে কানে মন্ত্র জপে দিচ্ছেন, কীভাবে প্রতিপক্ষের দুর্বল জায়গায় আঘাত হেনে তাকে হারানো যায়। ক্রিকেটে যদিও ‘বিশ্ব একাদশ বনাম এশিয়া একাদশ’ কিংবা হালের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের যুগে বিভিন্ন দেশের সেরা তারকাদের একসঙ্গে, একদলে খেলতে দেখা যায়! কিন্তু অন্য খেলায় এটা তো অলীক স্বপ্নই।

টেনিসে আবার এমন হয়। টেনিসের ক্ষেত্রে ‘লেভার কাপ’ বিষয়টা এমনই। এখানে রজার ফেদেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ— এরা কেউ কারওর প্রতিদ্বন্দ্বী নন। গ্র্যান্ড স্ল্যাম জেতার দৌড়ে সব সময়ে একে অন্যের সঙ্গে যুঝতে থাকা প্রতিদ্বন্দ্বীরা এখানে এক জোট হন নিজের মহাদেশের টেনিস-শ্রেষ্ঠত্ব কায়েম করবার জন্য।

লেভার কাপ কী? আরেকটু গভীর ভাবে জানা যাক।

এই লেভার কাপ সৃষ্টির পেছনে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে টেনিস কিংবদন্তি রজার ফেদেরারের নাম। টেনিস ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হলেও ফেদেরারের গলফ-প্রীতি নতুন নয়। গলফ কিংবদন্তি টাইগার উডসের সঙ্গে ফেদেরারের বন্ধুত্বের কথাও সবার জানা। গলফের দ্বিবার্ষিক প্রতিযোগিতা ‘রাইডার কাপ’ দেখে ফেদেরারের সাধ হলো, সেই টুর্নামেন্টের আদলে টেনিসের একটা টুর্নামেন্ট চালু করার। মহাদেশীয় শ্রেষ্ঠত্ব কায়েমের লড়াইয়ে রাইডার কাপে ইউরোপের সেরা গলফাররা মুখোমুখি হন যুক্তরাষ্ট্রের সেরা গলফারদের। একই চিন্তা মাথায় রেখে ফেদেরার ও তাঁর ম্যানেজমেন্ট কোম্পানি ‘টিমএইট’ ২০১৭ সালে চালু করলেন এই লেভার কাপ। আর এই কাজে তাঁকে সহায়তা করলেন সাবেক টেনিস তারকা ও ব্রাজিলের ব্যবসায়ী হোর্হে পলো লেম্যান ও অস্ট্রেলিয়ার টেনিস ফেডারেশন।

টুর্নামেন্টে ইউরোপের ছয় সেরা টেনিস তারকা মুখোমুখি হবেন বাকি বিশ্বের ছয় সেরা টেনিস তারকার, একক ও দ্বৈত লড়াইয়ে। প্রতিযোগিতা চলবে তিন দিন। প্রথম দিনে অনুষ্ঠিত ম্যাচগুলোতে জয়ের জন্য জয়ী দল পাবে এক পয়েন্ট করে, দ্বিতীয় দিনে দুই পয়েন্ট, তৃতীয় দিনে তিন পয়েন্ট। টুর্নামেন্টের নামটা শুনে একটু একটু পরিচিত ঠেকলে খোলাসা করে বলা যাক, টুর্নামেন্টটার নামকরণ করা হয়েছে সাবেক অজি টেনিস কিংবদন্তি রড লেভারের নামে। দুই দলের অধিনায়ক ও সহঅধিনায়ক হিসেবে নির্বাচন করা হয় সাবেক তারকাদের। লেভার কাপের প্রথম তিন মৌসুমে যেমন ইউরোপের প্রতিনিধিত্ব করবেন সাবেক সুইডিশ তারকা বিয়ন বোর্গ ও বিশ্বের অধিনায়ক থাকবেন কিংবদন্তি মার্কিন তারকা জন ম্যাকেনরো।

২০১৭ সালের প্রথম আসরে ইউরোপ দলে ফেদেরার ছাড়াও খেলেছিলেন রাফায়েল নাদাল, জার্মান তারকা আলেক্সান্ডার জভেরেভ, ক্রোয়েশিয়ান তারকা মারিন চিলিচ, অস্ট্রিয়ান তারকা ডমিনিক থিয়েম ও চেক তারকা টমাস বার্ডিচ। সেবার ছিলেন না নোভাক জোকোভিচ। স্যাম কুয়েরি, জন ইসনার, নিক কিরগিওস, জ্যাক সক, ডেনিস শাপোভালোভ, ফ্র্যান্সেস তিফো লড়েছিলেন বৈশ্বিক দলের হয়ে। সেবার জিতেছিল ইউরোপ, ১৫-৯ ব্যবধানে।

টেনিস র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানগুলোতে গত বেশ কয়েক বছর ধরেই ইউরোপীয় খেলোয়াড়দের জয়জয়কার। ২০১৭ সালের মতো ২০১৮ সালের লেভার কাপেও প্রতিফলিত হয়েছিল সেটা। সেবার নাদাল না খেললেও ফেদেরারের সতীর্থ হিসেবে যোগ দিয়েছিলেন জোকোভিচ। সঙ্গে ছিলেন বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভ, বেলজিয়ামের ডেভিড গোফিন, জার্মানির জভেরেভ ও ব্রিটেনের কাইল এডমুন্ড। নিক কিরগিওস, কেভিন অ্যান্ডারসন, জন ইসনার, জ্যাক সক, ফ্র্যান্সেস তিফো ও ডিয়েগো শোয়ার্জম্যানদের নিয়ে গড়া বৈশ্বিক দল সেবারও পারেনি ফেদেরারদের হারাতে। ফেদেরার-জোকোভিচরা জিতেছিলেন ১৩-৮ ব্যবধানে।

এবারও টেনিস-শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নেমেছেন ইউরোপ ও বাকি বিশ্বের তারকারা। দুদিন আগে শুরু হওয়া লেভার কাপের আজই শেষ দিন। ইউরোপ দলে চোটের কারণে খেলতে পারছেন না জোকোভিচ, তবে ফিরেছেন নাদাল। ফেদেরার-নাদাল ছাড়াও ‘টিম ইউরোপ’ এ আরও আছেন অস্ট্রিয়ার ডমিনিক থিয়েম, জার্মানির আলেক্সান্ডার জভেরেভ, গ্রিসের স্তেফানোস সিতসিপাস ও ইতালির ফাবিও ফগনিনি। ওদিকে 'টিম ওয়ার্ল্ড' নিজেদের গড়েছেন জন ইসনার, মিলোস রাওনিচ, নিক কিরগিওস, ডেনিস শাপোভালোভ, জ্যাক সক ও টেলর ফ্রিতজকে নিয়ে।

প্রথম দুই দিনে ইউরোপ তাদের শ্রেষ্ঠত্ব বজায় রেখেছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে অস্ট্রিয়ান তারকা ডমিনিক থিয়েম ৬-৪, ৫-৭, ১৩-১১ সেটে হারান ডেনিস শাপোভালোভকে। তবে দ্বিতীয় ম্যাচেই সমতায় ফেরে 'টিম ওয়ার্ল্ড'। ৬-১, ৭-৬ সেটে ফাবিও ফগনিনিকে হারিয়ে দেন জ্যাক সক। তবে তৃতীয় ম্যাচেই টেলর ফ্রিতজকে ৬-২, ১-৬, ১০-৭ সেটে হারিয়ে দিয়ে আবারও ইউরোপের আধিপত্য কায়েম করেন স্তেফানোস সিতসিপাস। প্রথম দিনের একমাত্র দ্বৈত লড়াইয়ে রজার ফেদেরার ও আলেক্সান্দার জভেরেভের দল ৬-৩, ৭-৫ সেটে হারিয়ে দেয় জ্যাক সক ও ডেনিস শাপোভালোভের দলকে। 'টিম ইউরোপ' প্রথম দিন শেষ করে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে।

দ্বিতীয় দিনের প্রথম ম্যাচেই আলেক্সান্দার জভেরেভকে ৬-৭, ৬-৪, ১০-৭ সেটে হারিয়ে দিয়ে ‘টিম ইউরোপ’কে সমতায় ফেরান জন ইসনার। কিন্তু পরের ম্যাচেই নিক কিরগিওসকে ৬-৭, ৭-৫, ১০-৭ সেটে হারিয়ে আবারও ইউরোপকে এগিয়ে দেন রজার ফেদেরার। ৬-৩, ৭-৬ সেটে মিলোস রাওনিচকে হারিয়ে দিয়ে ইউরোপের অগ্রগামিতা আরেকটু বাড়িয়ে দেন রাফায়েল নাদাল। দিনের শেষ ম্যাচে দ্বৈত প্রতিযোগিতায় অবশ্য স্তেফানোস সিতসিপাসের সঙ্গে দল বেঁধে লাভ হয়নি নাদালের। কিরগিওস-জ্যাক সকের কাছে হেরে বসেছেন ৪-৬, ৬-৩, ৬-১০ সেটে। দ্বিতীয় দিন শেষে ইউরোপ আর বিশ্বের স্কোর এখন ৭-৫।

তৃতীয় দিনে আজ জুটি বাঁধবেন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। খেলবেন জন ইসনার ও জ্যাক সকের বিপক্ষে। দ্বৈত লড়াই এই একটাই। একক ম্যাচে নাদাল খেলবেন কিরগিওসের বিপক্ষে, ফেদেরারের প্রতিপক্ষ জন ইসনার। শেষ ম্যাচে জভেরেভ লড়বেন মিলোস রাওনিচের সঙ্গে। আজই নিশ্চিত হবে, টানা তিনবারের মতো টেনিস শ্রেষ্ঠত্বের মুকুট কি ইউরোপের কাছে যাবে, না বৈশ্বিক দল প্রথমবারের মতো শিরোপার স্বাদ পাবে!