সংবাদকর্মীর 'টুক টুক' প্রশ্নে মিসবাহর 'ছক্কা'

পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ-উল হক। ছবি: এএফপি
পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ-উল হক। ছবি: এএফপি

করাচিতে কাল থেকে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে পাকিস্তান। এ নিয়ে গতকাল সংবাদ সম্মেলনে বসেছিলেন পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল- হক। সেখানে এক সংবাদকর্মী পাকিস্তান দলের ব্যাটসম্যানদের মন্থর ব্যাটিং নিয়ে তির্যক প্রশ্ন করেছিলেন মিসবাহকে। জবাবে সেই সংবাদকর্মীকে যেন ছক্কাই মারলেন পাকিস্তানের সাবেক এ অধিনায়ক।

পাকিস্তানের ব্যাটসম্যানদের ‘টুক টুক’ ব্যাটিং নিয়ে প্রশ্ন আজকের না। ২০১৫ বিশ্বকাপ থেকে গত বিশ্বকাপের আগ পর্যন্ত ৮৮ ম্যাচে ৩১ সেঞ্চুরি পেয়েছেন পাকিস্তানের ব্যাটসম্যানেরা। স্ট্রাইক রেট ৮৬.৪২, গত বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের মধ্যে যা ছিল সপ্তম। পাকিস্তানের নিচে ছিলেন শুধু তিনটি দলের ব্যাটসম্যানেরা—বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। এক সংবাদকর্মী তাই মিসবাহকে প্রশ্ন করেন, হার্ড হিটিংয়ের চেয়ে টুক টুক ব্যাটিং বেশি হচ্ছে। এমনকি আপনার সময়েও ব্যাটসম্যান হিসেবে হার্ড হিটিংয়ের চেয়ে টুক টুক করে খেলতেই বেশি পছন্দ করতেন। এখন প্রধান কোচ হিসেবে আপনি কি ব্যাটসম্যানদের খেলতে বলবেন?

প্রশ্নটি একটু আক্রমণাত্মকই ছিল। কিন্তু মিসবাহ মাথা গরম করেননি। ক্রীড়াসুলভ ভঙ্গিতেই জবাব দিয়েছেন পাকিস্তানের সাবেক এ অধিনায়ক, ‘আমার মনে হয়, টুক টুক নিয়ে আপনার প্রশ্নে অনেক ধকল রয়েছে। সম্ভবত আজ গাড়ি পাননি। অথবা এখানে এসে প্রধান কোচকে এমন প্রশ্ন করে রাগানোর চেষ্টা করতে কেউ আপনাকে শিখিয়ে দিয়েছে।’

কাল করাচিতে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে পাকিস্তান। শ্রীলঙ্কা দল সবশেষ পাকিস্তান সফর করে ২০১৭ সালে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সেবার একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল তারা। ২০০৯ সালে এই স্টেডিয়ামের কাছেই শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলা হয়। হামলায় শ্রীলঙ্কার খেলোয়াড় ও কোচিং স্টাফ মিলিয়ে আহত হয়েছিলেন সাতজন। সেই থেকে পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট একপ্রকার নির্বাসিত।