ভয়ংকর হয়ে উঠছে রোনালদোর ফ্রি কিক

ফ্রি কিক থেকে গোল করতে ভুলে গেছেন রোনালদো। ছবি: এএফপি
ফ্রি কিক থেকে গোল করতে ভুলে গেছেন রোনালদো। ছবি: এএফপি

ডি-বক্সের সামনে ফাউল, ফ্রি কিকের বাঁশি বাজালেন রেফারি। গোল করার এমন সুবর্ণ সুযোগ দেখে ফ্রি কিক নিতে এগিয়ে আসলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এত দিন এমন দৃশ্যে গলা শুকিয়ে আসত প্রতিপক্ষ ডিফেন্ডার ও গোলরক্ষকদের। কিন্তু ইদানীং রোনালদো ফ্রি কিক নিতে গেলে বরং আতঙ্কিত হয়ে পড়ছেন তাঁর দলের সমর্থকেরাই। সে আতঙ্ক আরও একটি সুযোগ হাতছাড়া হওয়ার।

অবিশ্বাস্য শোনালেও বাস্তবতা এখন তাই। ফ্রি কিক থেকে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখনো রোনালদোর। ৫৪ গোল করা পর্তুগিজ ফরোয়ার্ডের চেয়ে ৬ গোল কম লিওনেল মেসির। কিন্তু ফ্রি কিক থেকে রোনালদো যে গোল করতে পারেন, সেটা যে দেখার সুযোগই হচ্ছে না তাঁর ক্লাব জুভেন্টাসের। এক মৌসুমের বেশি কাটিয়ে দেওয়ার পরও জুভেন্টাসের হয়ে ফ্রি কিক থেকে গোল করতে পারেননি রোনালদো।

গত মৌসুমে ক্লাবের দলবদলের রেকর্ড ভেঙে রোনালদোকে দলে টেনেছে জুভেন্টাস। ২০১৮-১৯ মৌসুমে দলের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন রোনালদো। কিন্তু গোল সংখ্যায় সন্তুষ্ট হওয়ার কথা নয় তাঁর। গত এক দশকে এবারই প্রথম মৌসুমে ত্রিশের কম গোল করেছেন। এর পেছনে ফ্রি কিক থেকে গোল করতে না পারা ভূমিকা রেখেছে। এ সপ্তাহে ভেরোনার বিপক্ষে ফ্রি কিক থেকে গোল করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু আবারও সেটা নষ্ট করেছেন সি আর সেভেন।

এ নিয়ে জুভেন্টাসের জার্সিতে ২৪টি ফ্রি কিক নিয়েছেন রোনালদো। লিগেই নিয়েছেন ১৮টি। এর কোনোটিই গোলে অনূদিত হয়নি। ২৪ ফ্রি কিকের ১৫টি প্রতিপক্ষের মানব দেয়ালে লেগেছে। দুটি গোলপোস্টের বাইরে দিয়ে গেছে। বাকি সাতটি গোলরক্ষকের হাতের স্পর্শ পেয়েছে। ফলে এরই মাঝে প্রশ্ন উঠেছে, জুভেন্টাসের ফ্রি কিক দায়িত্ব পিয়ানিচকে দেওয়া উচিত কিনা। রোনালদো আসার পর এই মিডফিল্ডার ছয়টি ফ্রি কিক নিয়ে একটি গোল করেছেন।

টানা ১৮ ফ্রি কিক থেকে গোল করতে ব্যর্থ হয়ে সিরি ‘আ’র রেকর্ড গড়ার পথে রোনালদো। গত মৌসুমেই এ রেকর্ড গড়েছেন ফ্রসিননের ক্যামিলো সিয়ানো। ২১টি ফ্রি কিক থেকেও গোল করতে পারেননি সিয়ানো।

রোনালদোকে ২০১৮ বিশ্বকাপেও ফ্রি কিক থেকে গোল করতে দেখা গেছে । স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করার পথে ম্যাচ বাঁচানো শেষ গোলটি ফ্রি কিক থেকে করেছিলেন পর্তুগিজ অধিনায়ক। এর পর নেশনস লিগে সুইজারল্যান্ডের বিপক্ষেও হ্যাটট্রিকের একটি গোল ফ্রি কিক থেকে ছিল। কিন্তু ক্লাব ফুটবলে ফ্রি কিক থেকে তাঁর গোল করার স্মৃতি আরও অনেক পুরোনো। ২০১৭ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে রিয়াল মাদ্রিদের জার্সিতে সর্বশেষ ফ্রি কিক থেকে গোল করেছিলেন রোনালদো। তাঁর এ দুরবস্থার সুযোগ নিয়ে ক্রমশ ব্যবধান কমিয়ে আনছেন মেসি। ৩ বছর আগেও ফ্রি কিক থেকে গোলে রোনালদোর (৫১) চেয়ে অনেক পিছিয়ে ছিলেন মেসি (৩৩)। গত তিন বছরে রোনালদো করেছেন তিনটি ফ্রি কিক গোল, আর মেসি? ১৫টি!