'১০০ বল' খেলার ড্রাফটে সাকিব

বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: প্রথম আলো
বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: প্রথম আলো

তালিকাটা বেশ লম্বা। বিগ ব্যাশ, আইপিএল, পিএসএল, সিপিএল, গ্লোবাল টি-টোয়েন্টি, ইংলিশ কাউন্টি—এই হলো সাকিব আল হাসানের ভিনদেশি ক্রিকেট লিগের খতিয়ান। এবার সেখানে যোগ হতে পারে সম্পূর্ণ নতুন একটি পালক—১০০ বলের ক্রিকেট। হ্যাঁ, ইংল্যান্ডে নতুন সংস্করণের ক্রিকেট ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে বিদেশি ক্রিকেটারদের তালিকায় রয়েছেন সাকিব।

২০ অক্টোবর এ টুর্নামেন্টে খেলোয়াড়দের ড্রাফট অনুষ্ঠিত হবে। বিবিসি জানিয়েছে, ইংল্যান্ডের আটটি দলের এ টুর্নামেন্ট শুরু হবে আগামী বছরের ১৭ জুলাই থেকে। প্রতিটি দল সর্বোচ্চ ৩ বিদেশি খেলোয়াড় নিতে পারবে। তবে বিদেশি খেলোয়াড় নেওয়ার ক্ষেত্রে দেশ নিয়ে বাঁধাধরা কোনো নিয়ম নেই। ১০০ বলের এ টুর্নামেন্টে আটটি দলেই রয়েছে নারী-পুরুষদের আলাদা দল।

ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান, অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিস গেইল এরই মধ্যে টুর্নামেন্টে খেলার সম্মতি দিয়েছেন। এ ছাড়া রশিদ খান, ডেভিড ওয়ার্নার ও শহীদ আফ্রিদিও আছেন আগ্রহীদের তালিকায়। এরা সবাই রয়েছেন ড্রাফট তালিকায়। কেন উইলিয়ামসন, লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, বাবর আজম, ফাফ ডু প্লেসি, কাইরন পোলার্ড ও কুইন্টন ডি কককেও রাখা হয়েছে ড্রাফটে।

খেলোয়াড়দের পারিশ্রমিক হিসেবে সাতটি ‘প্যাকেজ’ নির্ধারণ করা হয়েছে এ টুর্নামেন্টে। ১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। প্রতিটি প্যাকেজে সর্বোচ্চ দুজন করে খেলোয়াড়কে রাখা যাবে। এ ছাড়া প্রতিটি দলের অধিনায়ক বোনাস হিসেবে আরও ১০ হাজার পাউন্ড পাবেন।