মেসির সঙ্গে জমছে না গ্রিজমানের

মেসি-গ্রিজমান কথাও বলেন না তেমন। ছবি : এএফপি
মেসি-গ্রিজমান কথাও বলেন না তেমন। ছবি : এএফপি

লিগ প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের সবচেয়ে বড় তারকাকে গত জুনে বার্সেলোনা কিনেছে কত কাহিনি করে!

মেসি-সুয়ারেজ তো দলে আছেনই, সঙ্গে গ্রিজমানকে নিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী আক্রমণভাগ তৈরির স্বপ্ন ছিল বার্সেলোনার। তা ছাড়া ওসমানে ডেম্বেলে তো আছেনই। পিএসজি থেকে আবারও নেইমারকে দলে আনার একটা চেষ্টা চালানো হয়েছিল। নেইমার না আসলেও, গ্রিজমান আসার পর কাগজে-কলমে অন্তত বিশ্বের অন্যতম সেরা আক্রমণভাগ এখন বার্সেলোনার। মেসির চোটের কারণে এখনো তেমন নিয়মিতভাবে মেসি-সুয়ারেজ-গ্রিজমানদের একসঙ্গে মাঠে একসঙ্গে দেখার সুযোগ হয়ে ওঠেনি বার্সেলোনা সমর্থকদের।

সেদিন ইন্টার মিলানের বিপক্ষে এ ‘ত্রয়ী’ নামলেও তিনজনের মধ্যে রসায়নের ছিটেফোঁটাও দেখা যায়নি। গ্রিজমান নিজেও ম্যাচ শুরুর আগে সাংবাদিকদের সামনে স্বীকার করেছিলেন, মেসির সঙ্গে তেমন কথা-টথা হয় না তাঁর। গ্রিজমানও এ কদিনে তেমন দুর্দান্ত পারফরম্যান্স দেখাতে পারেননি। সবকিছু মিলিয়ে বার্সা সমর্থকেরা যখন একটু চিন্তিত, ঠিক তখনই বোমাটা ফাটাল ফরাসি সংবাদমাধ্যম লে১০স্পোর্টস।

লে১০স্পোর্টস জানিয়েছে, মেসির সঙ্গে বনিবনা হচ্ছে না গ্রিজমানের। দুজন কথাবার্তা বলেন না একে অন্যের সঙ্গে। যে কারণে মাঠের মধ্যে দুজনের বোঝাপড়াও গড়ে উঠছে না। এর মধ্যেই গ্রিজমানকে বিক্রি করে আবারও নেইমারকে দলে আনার চিন্তাভাবনা করা শুরু করেছে বার্সেলোনা। আর এই কার্যক্রম সম্পাদন করা হতে পারে আগামী জানুয়ারিতেই!

সেদিন গ্রিজমান নিজেই স্বীকার করেছিলেন মেসির সঙ্গে তাঁর কথা না হওয়ার বিষয়টি, ‘আসলে সে (মেসি) খুব একটা কথা বলে না। আমিও তেমন বলি না। তাই আমাদের কথাবার্তা চালিয়ে যাওয়া বেশ কঠিন।’ আক্রমণভাগে ভালো বোঝাপড়া গড়ে তোলার তাগিদ থেকে গ্রিজমান বললেন, ‘ভালো বোঝাপড়া গড়ে তোলার ব্যাপারটি আমাদের শিখতে হবে। আমি এখানে সাহায্য করতে এসেছি।’

>

কয়েক মাস আগেই অ্যাটলেটিকো মাদ্রিদ ছেড়ে যোগ দিয়েছেন বার্সেলোনায়। অথচ এর মধ্যেই গুঞ্জন চলছে আঁতোয়ান গ্রিজমান বার্সেলোনা ছাড়বেন!

বার্সায় নিজের প্রথম মৌসুমে তেমন ভালো শুরু পাননি গ্রিজমান। সব প্রতিযোগিতা মিলিয়ে ৮ ম্যাচে ৩ গোল পেলেও অ্যাটলেটিকোর সেই দুরন্ত ও কৌশলী গ্রিজমানকে দেখা যাচ্ছে না। বিশ্বকাপজয়ী এ তারকা নিজেও সেটি বুঝতে পারছেন, ‘আমি এখানে (বার্সা) ভালোই আছি। মাঠে আরও উন্নতি করতে হবে। বিশেষ করে আমার মুভমেন্ট নিয়ে। কিছু জায়গায় ঘাটতি আছে তা বুঝতে পারছি, সে জন্যই সেরাটুকু দিতে দেরি হচ্ছে।’

সবকিছু মিলিয়েই লে১০স্পোর্টস জানিয়েছে গ্রিজমানকে বেচে দিয়ে আবারও নেইমারকে পাওয়ার জন্য পিএসজির কাছে হাত পাতবে বার্সেলোনা। নেইমার যত দিন বার্সায় ছিলেন, নেইমার-মেসি-সুয়ারেজ, এ তিন ফরোয়ার্ডের মধ্যে মাঠের বাইরেও দারুণ বোঝাপড়া ছিল। তার প্রভাবই পড়েছিল মাঠে—অনেক ক্ষেত্রেই ‘টেলিপ্যাথিক’ যোগাযোগ ছিল তিন ফরোয়ার্ডের। গ্রিজমান আসার পর বার্সা ভক্তরা মেসি-সুয়ারেজ এবং তাঁকে নিয়ে এমন কিছুই কল্পনা করে রেখেছিলেন।

কিন্তু আপাতত তেমন কিছুই দেখা যাচ্ছে না। এ কারণেই গ্রিজমানের বার্সা ছাড়ার গুঞ্জনটা আরও ডালাপালা মেলছে।