ঘরের বাইরে জিতলে দ্বিগুণ পয়েন্ট চান কোহলি

ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি
ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে গত আগস্ট থেকে। এরই মধ্যে পয়েন্ট তালিকায় শীর্ষে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ জয় আর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও এগিয়ে বিরাট কোহলির দল। বিশাখাপত্তমে জিতেছে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। পুনেতে কাল থেকে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। তার আগে টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে একটি প্রস্তাব রাখলেন কোহলি—ঘরের বাইরে টেস্ট জয়ের পয়েন্ট দ্বিগুণ করা হোক।

চ্যাম্পিয়নশিপে বর্তমান পয়েন্ট ব্যবস্থা নিয়ে করা প্রশ্নের জবাবে কোহলি বলেন, ‘আমাকে পয়েন্ট টেবিল সাজানোর কথা বললে, ঘরের বাইরে টেস্ট জয়ের জন্য দ্বিগুণ পয়েন্ট দিতাম। প্রথম সংস্করণ শেষে হয়তো এমন কিছু দেখতেও পারি।’
তিন ম্যাচে তিন জয়ে মোট ১৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে ভারত। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুই ম্যাচের (ম্যাচ প্রতি ৬০ পয়েন্ট করে) সিরিজ জয়ে এসেছে ১২০ পয়েন্ট। আর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জেতায় যোগ হয়েছে ৪০ পয়েন্ট।

>টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের বাইরে জয়ে জন্য দ্বিগুণ পয়েন্ট চান ভারতের অধিনায়ক বিরাট কোহলি


টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে মোটেও অখুশি নন বিরাট কোহলি। বরং কোনো দল এখন আর ড্রয়ের জন্য খেলতে চায় না বলেই মনে করেন তিনি, ‘এখন সব ম্যাচের গুরুত্ব আরও বেড়েছে। আগে তিন ম্যাচ সিরিজে ড্রয়ের চিন্তাও মাথায় থাকত। কিন্তু এখন দলগুলো জয়ের জন্য মাঠে নেমে অতিরিক্ত পয়েন্ট তুলে নিচ্ছে। তাই আমার মনে হয় এটি টেস্ট ক্রিকেটের জন্য খুব ভালো।’ পয়েন্ট ব্যবস্থা থাকায় খেলোয়াড়দের এখন আরও পেশাদার হওয়া দরকার বলেও মনে করেন ভারতীয় অধিনায়ক, ‘ম্যাচগুলো এখন আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে। প্রতি সেশনেই পেশাদার থাকতে হবে আমাদের। যেটা টেস্ট ক্রিকেটের মান উঁচুতে ধরে রাখার জন্য এটি ভালো।’

এবার টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম সংস্করণ অনেকটা লিগ পদ্ধতিতে আয়োজন করেছে আইসিসি। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ নয়টি দল ২ বছরের লিগে ৬ দলের বিপক্ষে ৬টি সিরিজ খেলবে। তিনটি হোম, তিনটি অ্যাওয়ে। ম্যাচসংখ্যা যাই হোক প্রতি সিরিজ থেকে একটি দল সর্বোচ্চ ১২০ পয়েন্ট কুলে নিতে পারবে। এই পয়েন্ট ভিত্তিতে থাকবে থাকবে পয়েন্ট তালিকা। দুই বছর শেষে তালিকার শীর্ষ দুটি দল মুখোমুখি হবে ফাইনালে। জয়ী দল পরবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট। দুই ম্যাচ সিরিজে জয় প্রতি ৬০ পয়েন্ট। তিন ম্যাচ সিরিজে তা ৪০ পয়েন্ট, চার ম্যাচের সিরিজে ৩০ পয়েন্ট আর পাঁচ ম্যাচ সিরিজে জয় প্রতি ২৪ পয়েন্ট পেয়ে থাকে দলগুলো।