রানের মায়ায় পড়েছেন ভারতের মায়াঙ্ক

সেঞ্চুরির পর মায়াঙ্ক আগারওয়াল। দুর্দান্ত ফর্মে রয়েছেন এ ওপেনার। ছবি: এএফপি
সেঞ্চুরির পর মায়াঙ্ক আগারওয়াল। দুর্দান্ত ফর্মে রয়েছেন এ ওপেনার। ছবি: এএফপি

তখন দ্বিতীয় সেশনে ৫৬তম ওভারের খেলা চলছিল। বিরাট কোহলি সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করে স্ট্রাইক দেন মায়াঙ্ক আগারওয়ালকে। ভারতীয় ওপেনার অপরাজিত ছিলেন ৮৭ রানে। টানা দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির সুবাস পাচ্ছিলেন মায়াঙ্ক। এ অবস্থায় যে কেউ সাবধানী ব্যাটিং করবেন। ‘নার্ভাস নাইন্টিজ’-এ ঢোকার চাপে কোনো ভুল-চুক করে যেন সেঞ্চুরিটা হাতছাড়া না হয়! কিন্তু মায়াঙ্কের স্নায়ু সম্ভবত অন্য ধাতে গড়া। ওভারের শেষ দুই বলে প্রায় নাচের ভঙ্গিতে ডাউন দ্য উইকেট এসে মারলেন দুই ছক্কা!

পরের ওভারে মুখোমুখি হওয়া প্রথম বলেই কবজির কাজে স্লিপ দিয়ে চার মেরে সেঞ্চুরি তুলে নেন মায়াঙ্ক। ৮৭ থেকে ১০৩ পর্যন্ত যেতে মায়াঙ্কের লেগেছে মাত্র তিনটি ডেলিভারি বা তিনটি শট! কিন্তু তাঁর ১০৮ রানের এ ইনিংসে ‘প্রচ্ছদ’ হয়ে থাকবে ধৈর্য, ক্লাস আর একাগ্রতা। ওপেনার হলে ইনিংস কীভাবে গড়তে হয় তা আরও একবার চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিলেন মায়াঙ্ক। সকালের সেশনে শুরু থেকেই তোপ দেগেছেন দক্ষিণ আফ্রিকার দুই পেসার কাগিসো রাবাদা ও আনরিখ নর্তিয়ের। রোহিত শর্মা (১৪) রাবাদাকে উইকেট দিলেও উইকেট কামড়ে পড়ে ছিলেন মায়াঙ্ক। ১১২ বলে ফিফটি তুলে নিয়ে সেট হয়েছেন উইকেটে। এরপর অফ সাইড ও অন সাইডে খেলেছেন চোখ জুড়ানো সব স্ট্রোক। পরের ফিফটি তুলে নিতে তাই লেগেছে ৭১ বল।

>পুনে টেস্টে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দিনেই সেঞ্চুরি তুলে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। টানা দুই টেস্টে সেঞ্চুরি করলেন ভারতের ওপেনার। ওদিকে অধিনায়ক হিসেবে পঞ্চাশতম ম্যাচে ফিফটি পেয়ে গেছেন বিরাট কোহলি


ভারতের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরির সবশেষ নজির ছিল শেবাগের। ২০১০ সালে টানা দুই টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি। শেবাগ ও রোহিতের পর ভারতের তৃতীয় ওপেনার হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একই সিরিজে দুই সেঞ্চুরির মুখ দেখলেন মায়াঙ্ক। তবে এবার ভারতের ঘরোয়া মৌসুমে তাদের ওপেনারদের নিয়ে আলাদা প্রশংসা করতেই হয়। রোহিত ও মায়াঙ্ক মিলে এ পর্যন্ত ছয় ইনিংসে ওপেন করে তুলে নিয়েছেন চার সেঞ্চুরি! এর মধ্যে রয়েছে একটি ডাবল সেঞ্চুরি আর একটি দেড়শোর্ধ্ব ইনিংস।

মায়াঙ্কের টেস্ট খেরোখাতা দেখলে একটি বিষয় চোখে পড়বেই। পরিসংখ্যান বলছে এ সংস্করণে ব্যাটসম্যানটি প্রথম ইনিংসেই বেশি ভয়ংকর। এ পর্যন্ত ছয় টেস্টে দলের প্রথম ইনিংসে তাঁর স্কোর দেখুন—৭৬, ৭৭, ৫, ৫৫, ২১৫ ও ১০৮। সে তুলনায় দলের দ্বিতীয় ইনিংসে ৪২, ১৬, ৪ ও ৭ স্কোরগুলো তাঁর সামর্থ্যের পরিচয় দেয় না।

পুনে টেস্টে আজ প্রথম দিনে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তিন সেশন মিলিয়ে ভারতের মাত্র ৩ উইকেট ফেলতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। রাবাদাই পেয়েছেন সব উইকেট—রোহিত ও চেতেশ্বর পূজারাকে (৫৮) তুলে নেওয়ার পর মায়াঙ্ককেও ফিরিয়েছেন এ পেসার। ১৯৫ বলে ১০৮ রান করা মায়াঙ্ককে ডু প্লেসির ক্যাচে পরিণত করেন রাবাদা। দিন শেষে ভারতই এগিয়ে। ৩ উইকেটে ২৭৩ রান তুলেছে ভারত। উইকেটে রয়েছেন বিরাট কোহলি (৬৩) ও অজিঙ্কা রাহানে (১৮)।