ফারাজ গোল্ডকাপের সেমিফাইনালে সাউথইস্ট ও আইইউবিএটি

সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের আক্রমণ ঠেকানোর চেষ্টা নর্থ সাউথের। ছবি: সৌজন্য
সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের আক্রমণ ঠেকানোর চেষ্টা নর্থ সাউথের। ছবি: সৌজন্য
২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে মর্মান্তিক হত্যাযজ্ঞের শিকার হন ফারাজ আইয়াজ হোসেন। সাহসী ফারাজ সেদিন বন্ধুদের বাঁচাতে উৎসর্গ করেছিলেন নিজের জীবন। মৃত্যুঞ্জয়ী ফারাজকে স্মরণ করে দুই বছর ধরে বিভিন্ন বিশ্ববিদ্যালয় দল নিয়ে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে আসছে সোনালী অতীত ক্লাব।


কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল দিনের শেষ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও সাউথইস্ট বিশ্ববিদ্যালয়। নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতা থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। প্রথম পাঁচ শটে ফল নিষ্পত্তি না হওয়ায় ম্যাচ গড়ায় সাডেন ডেথে। সেখানেও রোমাঞ্চ। শেষ পর্যন্ত সাডেন ডেথে নর্থ সাউথকে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়।

ইউনাইটেড গ্রুপের পৃষ্ঠপোষকতা ও শাহজালাল ব্যাংক ও হা-মীম গ্রুপের সহযোগিতায় আয়োজিত ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে দিনের অন্য কোয়ার্টার ফাইনালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়কে ২-০ গোলে হারিয়েছে আইইউবিএটি। জয়ী দলের মেহেদী হাসান ও আবদির আইজাক মোহাম্মদ হাসান ১টি করে গোল করেন। আগামীকাল প্রথম সেমিফাইনালে বুটেক্সের মুখোমুখি হবে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়। অন্য সেমিফাইনালে গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিপক্ষ আইইউবিএটি।

সাউথইস্টের বিপক্ষে ৬৫ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল নর্থ সাউথ। ৩৩ মিনিটে মাঝমাঠ থেকে মাশহুদ উদ্দিনের লম্বা থ্রো ধরে বল নিয়ে বক্সে ঢোকা রিতেম মাহবুব করেন প্রথম গোল। কিন্তু ৬৬ মিনিটে সাউথইস্টকে সমতায় ফেরান গোলাম সারওয়ার। বক্সের সামান্য বাইরে থেকে নেওয়া মোহাম্মদ তুহিনের ফ্রি কিক থেকে হেডে ১-১ করেন সারওয়ার। ম্যাচের বাকি সময়ে কেউই গোল করতে না পারায় ম্যাচ গড়ায় সরাসরি টাইব্রেকারে, এরপর সাডেন ডেথ। নর্থ সাউথের ইব্রাহিম আহমেদ ও ইরতিজা হাসানের শট ঠেকিয়ে দিয়ে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে শেষ চারে তোলেন গোলকিপার আবদুর রহমান।

গতবার ফাইনালে টাইব্রেকারে ফারইস্টের কাছে হেরেছিল সাউথইস্ট। তবে এবার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে তারা।

প্রথম সেমিফাইনাল ১২ অক্টো.: বুটেক্স-সাউথইস্ট, সকাল ৮টা, কমলাপুর স্টেডিয়াম
দ্বিতীয় সেমিফাইনাল ১২ অক্টো.: গণ বিশ্ববিদ্যালয়-আইইউবিএটি, সকাল ৯-৩০ মি, কমলাপুর স্টেডিয়াম