পিএসজির দুঃখ বাড়িয়ে দিলেন নেইমার

নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে চোট পান নেইমার। ছবি: এএফপি
নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে চোট পান নেইমার। ছবি: এএফপি
>

ব্রাজিলের হয়ে সবশেষ প্রীতি ম্যাচে আবারও চোট পান নেইমার। তাঁর ক্লাব পিএসজি জানিয়েছে, প্রায় চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে ব্রাজিল ফরোয়ার্ডকে। এতে ফরাসি ক্লাবটির হয়ে সামনের ছয় ম্যাচে না খেলার সম্ভাবনা রয়েছে নেইমারের

ভাগ্যকে দোষারোপ করতেই পারেন নেইমার। চোটের সঙ্গে তাঁর ‘অনাকাঙ্ক্ষিত’ সম্পর্ক যে শেষই হচ্ছে না! রোববার নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের ১২ মিনিটেই হ্যামস্ট্রিংয়ে টান পেয়ে মাঠ ছাড়তে হয় ব্রাজিল তারকাকে। চোট কতখানি গুরুতর তা প্রাথমিকভাবে ধারণা করা যায়নি। কাল তাঁর ক্লাব পিএসজির তরফ থেকে জানানো হয়েছে হালনাগাদ খবর। আবারও দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন নেইমার। এবার সময়সীমা প্রায় চার সপ্তাহ।

সিঙ্গাপুরে নাইজেরিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের প্রীতি ম্যাচে ৭ মিনিটেই অস্বস্তি টের পেয়েছিলেন নেইমার। যদিও মাঠে নামার আগে ব্রাজিল দলের চিকিৎসক তাঁকে পরীক্ষাও করে দেখেছিলেন। তেমন কিছু না পাওয়ায় ছাড়পত্র দিয়েছিলেন খেলার। কিন্তু পিএসজি তারকার দুর্ভাগ্য বেশিক্ষণ মাঠে থাকা হয়নি। পরে তাঁর ক্লাব পিএসজি এমআরআই করে নিশ্চিত করেছে নেইমারের চোট। ক্লাবটির ওয়েবসাইটে জানানো হয়, বাঁ ঊরুতে নেইমারের পেশি গ্রেড টু পর্যায়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাথমিকভাবে ক্লাবটির ধারণা, প্রায় চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে নেইমারকে। তবে আট দিন পর নেইমারের চোটের উন্নতি-অবনতি আবারও পর্যবেক্ষণ করা হবে। তখন মাঠের বাইরে থাকার সময়সীমা কমতে কিংবা বাড়তেও পারে।

বার্সেলোনা ছেড়ে ২০১৭ সালে পিএসজিতে যোগ দেন নেইমার। এর পর থেকেই চোট সমস্যা হয়ে দাঁড়িয়েছে তাঁর জন্য। প্রথম দুই বছরেই মৌসুমের গুরুত্বপূর্ণ অংশ খেলতে পারেননি। এ মৌসুমেও চোট ও দলবদলের অনিশ্চয়তার কারণে মাত্র পাঁচ ম্যাচ খেলেছেন ক্লাবের হয়ে। পিএসজিতে যোগ দেওয়ার পর এটা তাঁর নবম চোট। প্রথম আট চোটে দুই বছরে ৪০ ম্যাচ খেলতে না পারা নেইমার সামনে আরও কয় ম্যাচ হাতছাড়া করেন, সেটাই প্রশ্ন।

আপাত হিসেব বলছে, চার সপ্তাহ মাঠের বাইরে থাকলে ফরাসি চ্যাম্পিয়নদের হয়ে ছয় ম্যাচ খেলতে পারবেন না নেইমার। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে দুই ম্যাচে ক্লাব ব্রুগের মুখোমুখি হবে পিএসজি। বাকি চার ম্যাচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে।