স্বামীকে ধোনির সঙ্গে তুলনা করলেন সরফরাজের স্ত্রী

অধিনায়কত্ব হারিয়েছেন সরফরাজ, এতে অসন্তুষ্ট তাঁর স্ত্রী। ছবি: এএফপি
অধিনায়কত্ব হারিয়েছেন সরফরাজ, এতে অসন্তুষ্ট তাঁর স্ত্রী। ছবি: এএফপি

তিন সংস্করণেই পাকিস্তানের নেতৃত্বভার হারিয়েছেন সরফরাজ আহমেদ। কাল তাঁকে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি-র অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সরফরাজ শুধু নেতৃত্বই হারাননি, অস্ট্রেলিয়া সফরের দল থেকেও বাদ পড়েছেন। এই বয়সে দল থেকে বাদ পড়ার কারণে স্বাভাবিকভাবেই গুঞ্জন উঠেছে, তরুণদের সঙ্গে ‘যুদ্ধ’ করে সরফরাজ কি আদৌ জাতীয় দলে ফিরতে পারবেন? নাকি অবসর নিয়ে নেবেন? এসব গুঞ্জনকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন সরফরাজের স্ত্রী খুশবহত সরফরাজ।

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বয়স ৩৮, তা সত্ত্বেও অবসর না নিয়ে ভারতের হয়ে খেলে যাচ্ছেন। নিজের স্বামীর ক্ষেত্রেও সে উদাহরণটাই টেনেছেন খুশবহত, ‘সরফরাজকে যে অধিনায়কত্ব থেকে ছাঁটাই করা হবে, সেটা আমরা জেনেছি মাত্র তিন দিন আগে। তবে এটাই সরফরাজের শেষ নয়। ও এখন কোনো ধরনের চিন্তা আর চাপ ছাড়াই খেলতে পারবে। সে কি অবসর নেবে? ওর বয়স মাত্র ৩২, ও কেন অবসর নেবে? ধোনির বয়স কত? ও কি অবসর নিয়েছে? তাহলে সরফরাজ কেন অবসর নেবে?’

প্রতি ফরম্যাটে আলাদা আলাদা অধিনায়ক নিয়োগ দিয়েছে পাকিস্তান। ওপেনার আজহার আলী টেস্টে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়েছেন আবারও। টেস্টের সহ-অধিনায়ক হতে পারেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ওদিকে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান বাবর আজম পেয়েছেন টি-টোয়েন্টির দায়িত্ব। ওয়ানডের অধিনায়ক কে হবেন, এখনো জানানো হয়নি। অনুমান করা হচ্ছে, এ দায়িত্ব পেতে পারেন অভিজ্ঞ অলরাউন্ডার ৩৯ বছর বয়সী মোহাম্মদ হাফিজ।

এদিকে ধোনির অবসর নিয়েও যথারীতি আলোচনা চলছে। বিসিসিআই সভাপতির দায়িত্ব পাওয়ায় স্বাভাবিকভাবেই ধোনির ক্যারিয়ারের শেষটা কেমন হবে, সে ব্যাপারে প্রভাব রাখার সুযোগ পাচ্ছেন সৌরভ গাঙ্গুলী। ২৩ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের দায়িত্ব নেবেন দেশটির সাবেক অধিনায়ক। ঠিক তার পরদিনই বৈঠকে বসবেন নির্বাচক কমিটির সঙ্গে। আলোচনা করবেন নানা ব্যাপারে। এর মধ্যে একটি বিষয় থাকবে—ধোনির ভবিষ্যৎ।