মেসিদের কোচ হতে মুখিয়ে সাবেক বার্সা তারকা

নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যান। ছবি : এএফপি
নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যান। ছবি : এএফপি
>বার্সেলোনা তাঁদের কোচ হিসেবে আর্নেস্তো ভালভার্দের ওপর কত দিন ভরসা করে যাবে? ভালভার্দেকে যদি ছাঁটাই করা হয়, সে ক্ষেত্রে মেসিদের কোচ কে হবেন? চাকরিটা পাওয়ার জন্য মুখিয়ে আছেন নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যান।

বার্সেলোনার সঙ্গে ডাচদের দহরম-মহরম নতুন কিছু নয়। ডাচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফের ছোঁয়াতেই বদলে গিয়েছিল এই ক্লাব। ক্রুইফের প্রতিষ্ঠিত ‘লা মাসিয়া’ একাডেমির সুফল এখনো ভোগ করে যাচ্ছে তারা। এ ছাড়া বিভিন্ন সময়ে ফ্রাঙ্ক রাইকার্ড, লুই ফন গাল ও রাইনাস মিশেলসের মতো বিখ্যাত কোচরা এসে বার্সেলোনার মধ্যে নেদারল্যান্ডসের ‘ডিএনএ’ ঢুকিয়ে দিয়ে গিয়েছেন। শোনা যাচ্ছে, সে তালিকার সর্বশেষ নাম হওয়ার জন্য মুখিয়ে আছেন বার্সার সাবেক ডাচ তারকা ও বর্তমানে নেদারল্যান্ডসের কোচ, রোনাল্ড কোম্যান।

কোম্যানের সঙ্গে বার্সেলোনার সম্পর্ক আজকের নয়। নব্বইয়ের দশকের শুরুতে ক্রুইফের সেই বিখ্যাত ‘ড্রিম টিম' এর অন্যতম সদস্য ছিলেন তিনি। ক্রুইফ, নিসকেন্সদের পথ ধরে বার্সায় এসে সফল কয়েকটি মৌসুম কাটিয়েছেন। ১৯৯২ সালে তৎকালীন ইউরোপিয়ান কাপের ফাইনালে (এখনকার চ্যাম্পিয়নস লিগ) তাঁর গোলেই সাম্পদোরিয়াকে হারিয়েছিল বার্সেলোনা। বার্সায় অর্ধযুগ থেকে ডজনখানেক শিরোপা জিতেছিলেন কোম্যান। ফলে বার্সার জন্য তাঁর মনের গভীরে একটা টান থাকবেই। সেই টানটাই প্রকাশ পেয়েছে নতুন করে। জানা গেছে, বার্সেলোনা ডাক দিলে নেদারল্যান্ডসের দায়িত্ব ছেড়ে চলে আসতে প্রস্তুত তিনি। ব্যাপারটা জানিয়েছেন নেদারল্যান্ডস ফুটবল অ্যাসোসিয়েশনের এক পরিচালক, নিকো-ইয়ান হুগমান।

কোম্যানের সঙ্গে ডাচদের চুক্তি ২০২২ সাল পর্যন্ত। কোম্যানের অধীনেই ২০২২ বিশ্বকাপ খেলতে চাচ্ছে নেদারল্যান্ডস। আর সে লক্ষ্যে তারা এগিয়েও চলছে দুর্দান্তভাবে। সাবেক কোচ ডিক আডভোকাটের অধীনে গত বিশ্বকাপে সুযোগ না পাওয়া নেদারল্যান্ডস কোম্যান আসার পর থেকেই কোন এক জাদুমন্ত্রবলে বদলে গেছে যেন। এভারটন ও সাউদাম্পটনের মতো ক্লাবগুলোতে সাফল্যের মুখ না দেখা কোম্যানও নিজের ‘ফর্ম’ ফিরে পেয়েছেন জাতীয় দলে এসে। আগামী বছর ইউরো খেলা এক রকম নিশ্চিত ডাচদের, এই ফর্ম বজায় রাখলে খেলবে সামনের বিশ্বকাপেও। কিন্তু হুগমান জানিয়েছেন, কোম্যানের সঙ্গে ডাচদের চুক্তিতে এক বিশেষ শর্ত আছে, যে শর্তের কারণে চাইলে আগামী বছর কোম্যানকে নিজেদের কোচ হিসেবে নিয়োগ দিতে পারবে বার্সেলোনা। আর আগামী মৌসুমে বার্সা কোম্যানকে চাইলে নেদারল্যান্ডসও বাধা হয়ে দাঁড়াতে পারবে না।

তবে এই বিশেষ শর্ত কিন্তু অন্য কোনো ক্লাব বা জাতীয় দলের জন্য প্রযোজ্য নয়। অনেক আগে থেকেই বার্সেলোনার কোচ হতে উন্মুখ কোম্যান, তাই নিজের চুক্তির সঙ্গে এই ছোট্ট শর্ত জুড়ে নিয়েছেন তিনি।

এখন প্রশ্ন হলো, বার্সেলোনা কি ভালভার্দেকে হটিয়ে নিজেদের সাবেক আরেক শিষ্যকে কোচের আসনে বসাবে? সময়ই বলে দেবে।