ভেট্টোরির বেতন দিনে সাড়ে ৩ হাজার ডলার

দিনে সাড়ে তিন হাজার ডলার বেতনে বাংলাদেশের স্পিন কোচ হিসেবে কাজ করছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি। ছবি: শামসুল হক
দিনে সাড়ে তিন হাজার ডলার বেতনে বাংলাদেশের স্পিন কোচ হিসেবে কাজ করছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি। ছবি: শামসুল হক
>বাংলাদেশে কাজ করতে আসা কোচদের মধ্যে সবচেয়ে ধনী ড্যানিয়েল ভেট্টোরি। মোট ১০০ দিনের চুক্তি তাঁর সঙ্গে। প্রতিদিনের বেতন করসহ সাড়ে তিন হাজার ডলার!

১০০ দিন কাজ করবেন, প্রতিদিনের বেতর করসহ সাড়ে তিন হাজার ডলার। বাংলাদেশ জাতীয় দলের কোচদের মধ্যে ড্যানিয়েল ভেট্টোরিকে সবচেয়ে ধনী মানুষ বলা যায়। কিন্তু পয়সা উশুল করার সুযোগ পাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ভারত সফরের জন্য জাতীয় দলের ক্যাম্পে স্পিনার আছেন মাত্র তিনজন। দুই বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান, আরাফাত সানি ও লেগ স্পিনার আমিনুল ইসলাম। সাকিব কিংবা সানিকে আলাদা সময় দিতে দেখা যায়নি। গত দুই দিন ভেট্টোরি কাজ করছেন তরুণ লেগ স্পিনার আমিনুলকে নিয়েই। প্রথম দিন আমিনুলের গুগলি নিয়ে কাজ করেছেন। কাল আবার আমিনুলকে নিয়ে বিশেষ সেশন করেছেন। তরুণ লেগ স্পিনারকে প্রায় ৪০ মিনিট সময় দিয়েছেন এই কিউই কিংবদন্তি।

কখনো উইকেটের পেছনে থেকে, আবার কখনো আম্পায়ারের জায়গা থেকে আমিনুলের লেগ স্পিন দেখছিলেন ভেট্টোরি। কিছুক্ষণ পর পর আমিনুলের ভুলগুলো শুধরে দিচ্ছিলেন তিনি। কী করতে হবে, সেটা বেশ কয়েকবার নিজেই বোলিংয়ের ভঙ্গিমায় দেখিয়ে দিচ্ছিলেন দেশের হয়ে একটি টি-টোয়েন্টি খেলে চোটে পড়ে যাওয়া এই তরুণ লেগ স্পিনারকে ।
আমিনুলের মতো আরও বাংলাদেশি স্পিনারদের সঙ্গে কাজ করতে চান ভেট্টোরি। কিন্তু জাতীয় লিগের কারণে ব্যস্ত দেশের বাকি শীর্ষ স্পিনাররা। কাল বিকেলে মিরপুরের ইনডোরে বোর্ড সভাপতি নাজমুল হাসান নতুন কোচ ভেট্টরি ও অন্য কোচদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে তিনি বলছিলেন, ‘সমস্যা হচ্ছে ভেট্টরির মতো কোচ এখানে এসেছে, কিন্তু আমাদের এই মুহূর্তে এখানে কোনো স্পিনার নেই। অথচ দল যাচ্ছে ভারতের মতো শক্তিশালী একটি দলের বিপক্ষে টি-টোয়েন্টি এবং টেস্ট খেলতে, সে তো দেখারই সুযোগ পাচ্ছে না তাদের।’

তবে আজ থেকে লেগ স্পিনার রিশাদ হোসেন, অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ ও নাঈম হাসানকে জাতীয় দলের ক্যাম্পে পাচ্ছেন ভেট্টোরি। লাল ও সবুজ দলে ভাগ হয়ে জাতীয় দলের প্রস্তুতি ম্যাচ খেলতে জাতীয় লিগ থেকে ডেকে পাঠানো হয়েছে ৯ ক্রিকেটারকে। এদের মধ্যে আছেন এই তিন স্পিনার।