সাকিবের ব্যাপারে আরও কিছুদিন দেখতে চায় বিসিবি

বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রথম আলো ফাইল ছবি
বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রথম আলো ফাইল ছবি

সাকিব আল হাসানকে নিয়ে নানামুখী আলোচনা এখনো থামেনি। এর আগে গুঞ্জন উঠেছিল সাকিবের শাস্তি কমতেও পারে। শাস্তি কমানোর চেষ্টার ব্যাপারে বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী এর আগে বলেছিলেন, ‘বিসিবির পক্ষ থেকে যা যা সম্ভব, সবই করা হবে। এ রকম কোনো সুযোগ থাকলে অবশ্যই আমরা সেভাবে কাজ করব।’ কিন্তু আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান জানালেন, আমরা এখন পর্যন্ত জানি এ শাস্তির বিপক্ষে আপিল করা যাবে না।

বিপিএল নিয়ে বিসিবি কার্যালয়ে সভা শেষে সংবাদমাধ্যমকে এ কথা বলেন নাজমুল হাসান। এর আগে জুয়াড়ির প্রস্তাব গোপন করে দুই বছর নিষিদ্ধ হন সাকিব। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির শর্ত অনুযায়ী দুর্নীতিবিরোধী কার্যক্রমে সাকিব ঠিকঠাকভাবে অংশ নিলে তাঁর শাস্তি কমানো নিয়ে আইসিসিতে দেনদরবার করার সুযোগ তৈরি হতে পারে বিসিবির জন্য। সাকিবের শাস্তি কমাতে আবেদন করার একটা প্রক্রিয়া চলছে বলেও গুঞ্জন উঠেছিল।

সাকিবের শাস্তি কমানোর চেষ্টা নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘আমরা এখন পর্যন্ত জানি আপিলই করা যাবে না। এটা সাকিবের কাছ থেকেই জেনেছি। এমন না যে আমরা নিজ থেকে জেনেছি। তারপরও আমরা সাকিবের সঙ্গে বলেছি। আমাদের এখানে অ্যান্টি করাপশন ইউনিট আছে, ওদের সঙ্গে কথা বলে সে (সাকিব) যদি সেরা আইনজীবী আনতে চায়, যদি কোনো কিছু করার থাকে আমরা অবশ্যই করব। কিন্তু আমরা যদি আগ বাড়িয়ে করতে যাই, সমস্যাটা কোথায় বলছি...ওর কিন্তু এক বছরের শাস্তি আর এক বছর হচ্ছে নিষেধাজ্ঞা। এমন একটা কিছু করে ফেললাম পরে বেড়ে (শাস্তি) গেল। তখন তো সব দোষ বিসিবির। আমরা এই ঝুঁকি নিতে রাজি না। কাজেই সাকিবের কাজ সাকিবই করছে। যা যা লাগে, আমাদের এখানে অ্যান্টি করাপশন ইউনিট আছে। বাইরে থেকে যদি আইনজীবী আনতে চায়, যদি এখানকার আইনজীবী চায়—সব সমর্থন আমরা দেব। কিন্তু ওর সঙ্গে আলোচনা না করে, ওর সিদ্ধান্ত ছাড়া এ নিয়ে কিছু করা ঝুঁকিপূর্ণ। কিছুদিন গেলে দেখা যাক আমরা কি করতে পারি।’