স্টেডিয়ামে দাপিয়ে বেড়াল আগুনে সিংহ

এভাবেই সবাইকে চমকে দিয়েছে এস্তুদিয়েন্তে। সংগৃহীত ছবি
এভাবেই সবাইকে চমকে দিয়েছে এস্তুদিয়েন্তে। সংগৃহীত ছবি

রিভার প্লেট বা বোকা জুনিয়র্সের সঙ্গে তুলনা চলে না। তবু এস্তুদিয়ান্তেকে একেবারে ফেলে দেওয়া যায় না। ক্লাব এস্তুদিয়ান্তে দে লা প্লাতার কোচ বিলার্দোর অধীনেই যে সর্বশেষ বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। হুয়ান সেবাস্তিয়ান ভেরন আর মার্টিন পালেরমোর মতো ফুটবলারের শুরুটাও এখানে। কোচ ডিয়েগো সিমিওনেরও তাই। ১৪ বছর নিজেদের মাঠে খেলার সুযোগ পাচ্ছিল না এস্তুদিয়ান্তেরা। গত কাল প্রিয় হোর্হে লুইস হিরসছি স্টেডিয়ামে ফিরেছে এস্তুদিয়ান্তে। ফেরার মতোই ফিরেছে তারা।

নামে ছাত্র থাকলেও লাল-সাদা ডোরাকাটা ক্লাবের ডাকনাম কিন্তু এল লিওন (সিংহ)। ২০০৫ সালে ক্লাবের কাঠের স্টেডিয়ামে খেলার নিষেধাজ্ঞার পর থেকেই লা প্লাতা শহরের সিওদাদ স্টেডিয়ামে খেলত সিংহরা। নিজেদের এস্তাদিও হোর্হে লুইস হিরসছি মাঠের পুনর্গঠন কার্যক্রম সেই যে ২০০৮ সালে শুরু হয়েছে, তা আর শেষ হচ্ছিল না। খুবই ছোট এক জায়গার ২২ হাজার দর্শকের ধারণক্ষমতার স্টেডিয়ামকে ৫৩ হাজারের ধারণক্ষমতায় রূপ দিতে সময়টা একটু বেশিই লেগেছে তাদের।

গতকাল নিজেদের মাঠে ফিরে এসেছে তারা। আনুষ্ঠানিক উদ্বোধনে গ্যালারি উপচে হাজির হয়েছিলেন সমর্থকেরা। আর এমন ভালোবাসা ফিরিয়ে দিতে সেরা চমকই উপহার দিয়েছে এস্তুদিয়ান্তে। নিজেদের ডাকনামের সঙ্গে সামঞ্জস্য রেখে স্টেডিয়ামের ছাদের ওপর হাজির করেছিল আগুনের এক সিংহকে। হলোগ্রামের সে সিংহ গ্যালারির পুরো এক দিক হেঁটে বেড়িয়েছে। ভয়ংকর গর্জনে জানান দিয়েছে নিজেকে। ডেরায় ফিরে উজ্জ্বল অতীতের দিনগুলোকে ফিরে পাওয়ার ইঙ্গিতের কথা এভাবেই জানিয়েছে তারা।

দক্ষিণ আমেরিকায় কোনো স্টেডিয়ামে এভাবে হলোগ্রামের এত দুর্দান্ত প্রদর্শনী এবারই প্রথম। বিশ্ব ফুটবলেই এমন কিছু প্রথম কিনা, সামাজিক মাধ্যমে সে আলোচনা চলছে এখন

ভিডিওটি দেখুন এখানে...