ওমানের বিপক্ষেও 'দেয়াল' হতে চান ইয়াসিন

আগামীকালও রক্ষণভাগের নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি ইয়াসিন খান। ফাইল ছবি
আগামীকালও রক্ষণভাগের নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি ইয়াসিন খান। ফাইল ছবি

আগামীকাল বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে স্বাগতিক ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে আর ভালো প্রস্তুতির উদ্দেশে আগেভাগেই ওমান চলে গেছে দল। ৪ নভেম্বর থেকেই ওমানের রাজধানী মাসকাটে শুরু করে দেওয়া হয়েছে অনুশীলন। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০০ ধাপ এগিয়ে থাকা শক্তিশালী ওমানের বিপক্ষে ম্যাচটি হতে যাচ্ছে কঠিন এক পরীক্ষা। এটি হবে স্বাগতিকদের আক্রমণভাগ ও বাংলাদেশের রক্ষণভাগের লড়াই। তবে গত মাসে কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচের পর বদলে গেছে গোটা দলই। আত্মবিশ্বাসী বাংলাদেশের রক্ষণ। ১৫ অক্টোবর কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে ভারতের মাথায় ব্যান্ডেজ নিয়ে লড়াই করা ইয়াসিন খান আবারও প্রস্তুত হচ্ছেন লড়তে। তাঁর বিশ্বাস, ওমানকেও ঠেকিয়ে রাখা খুবই সম্ভব। কলকাতার মতো মাসকাটেও দেয়াল হয়ে দাঁড়াতে চান তিনি।

>

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে আগামীকাল ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ওমান বাংলাদেশের তুলনায় অনেক শক্তিশালী হলেও, তাদের বিপক্ষে লড়াইয়ের আশার কথা শুনিয়েছেন রক্ষণভাগের সেনাপতি ইয়াসিন খান।

অভিজ্ঞতা ও পারফরমেন্সের বিচারে সেন্টারব্যাক ইয়াসিনই বাংলাদেশের রক্ষণভাগের মূল নেতা। কলকাতায় ভারতের আক্রমণগুলোকে বারবার ব্যর্থ করে দিয়েছিলেন বারবারই। ম্যাচের শুরুতেই ভারতীয় ফরোয়ার্ডের সঙ্গে হেডের টক্কর নিতে গিয়ে কপাল ফেটে গিয়েছিল। রক্ত ঝরলেও না দমে গিয়ে মাথায় লাগালেন ব্যান্ডেজ। হাতে তুলে নিলেন বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থার দায়িত্ব। শেষ মুহূর্তে গোল হজম করে ম্যাচটা জিততে না পারলেও ১-১ গোলে ড্রয়ের এ ম্যাচে ইয়াসিন কিন্তু ঠিকই মন জয় করে নিয়েছিলেন সবার।

ভারতের বিপক্ষে যেখানে শেষ করেছিলেন, ওমানের বিপক্ষে সেখান থেকেই শুরু করতে চান ইয়াসিন। আগামীকালের ম্যাচ নিয়ে শুনিয়েছেন তাঁর ও দলের পরিকল্পনা, ‘ওমান ভারতের চেয়েও ভালো দল। তাদের বিপক্ষে আমাদের খুব কঠিন পরীক্ষা দিতে হবে। ভারতের বিপক্ষে যে কৌশলে খেলেছি, সে কৌশলেই ওমানের বিপক্ষে খেলব। তবে আরও সতর্ক থাকতে হবে। ওদের খেলার ভিডিও সেশন দেখেছি। ফরোয়ার্ড লাইনের খেলোয়াড়দের ভিডিও দেখে প্রস্তুত হচ্ছি। আমরা রক্ষণভাগের খেলোয়াড়েরা নিজেদের মধ্যে অনেক আলোচনা করছি। আশা করি ওদের ঠেকিয়ে রাখতে পারব। ’

শক্তিশালী ওমানকে ঠেকাতে মাসকাটে ভারতের বিপক্ষে খেলানো রক্ষণভাগে ওপরই ভরসা রাখতে যাচ্ছেন জেমি ডে। বাংলাদেশের মূল প্রতিরক্ষা ব্যবস্থার নেতৃত্বে যথারীতি দলের সবচেয়ে অভিজ্ঞ সেন্টারব্যাক ইয়াসিন। তাঁর সঙ্গে জুটি বাঁধবেন তরুণ রিয়াদুল হাসান। লেফট ব্যাকে থাকছেন রহমত মিয়া। নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বনাথ ঘোষ ফেরায় রাইট ব্যাক পজিশন নিয়ে কিছুটা দোলাচল ছিল। কিন্তু শেষ ম্যাচে খেলা রায়হান হাসানের ওপরেই আস্থা রাখতে যাচ্ছেন কোচ।