বিপিএলে দল গঠন করা হচ্ছে যেভাবে

বঙ্গবন্ধু বিপিএলে এবার দল গঠনে বেশ কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে। ছবি: প্রথম আলো
বঙ্গবন্ধু বিপিএলে এবার দল গঠনে বেশ কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে। ছবি: প্রথম আলো

১১ ডিসেম্বর শুরু হবে বঙ্গবন্ধু বিপিএল। এ উপলক্ষে আজ প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গড়ে নিয়েছে দলগুলো। দেশি খেলোয়াড়দের ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে পাঁচ ক্যাটাগরির ব্যবস্থা রাখা হয়েছে।

এর মাঝে বিভিন্ন নিয়ম করে দেওয়া হয়েছে সাতটি দলকে। সে সব নিয়ম মেনেই স্কোয়াড গড়ায় মন দিয়েছে দলগুলো। একটি দলকে কমপক্ষে ৯ জন দেশি ও ৬ জন বিদেশি খেলোয়াড় নিতে হবে। আর সর্বোচ্চ খেলোয়াড় সীমা দেশি ক্যাটাগরিতে ১১ জন ও বিদেশি খেলোয়াড় নেওয়া যাবে ৮ জন। এই বিদেশি খেলোয়াড়দের মধ্যে চাইলে দলগুলো ২ জনকে ড্রাফটের বাইরে থেকে নিতে পারবে। তবে সেটা হবে স্পনসরের অর্থায়নে।

দেশি ক্রিকেটারদের ক্ষেত্রে একটি দল প্রথমে ‘এ প্লাস’ ক্যাটাগরি থেকে খেলোয়াড় নেওয়ার চেষ্টা করবে। ‘এ’ ক্যাটাগরি থেকেও মাত্র একজন খেলোয়াড় নেওয়া যাবে। তবে যে দল ‘এ প্লাস’ ক্যাটাগরি থেকে খেলোয়াড় নিতে পারেনি তারা দুজন ‘এ’ ক্যাটাগরি খেলোয়াড় নিতে পারবেন। ‘বি’ ক্যাটাগরি থেকে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় নিতে পারবে দলগুলো। ‘সি’ ক্যাটাগরি থেকেও তাই। দুজন করে নেওয়া যাবে ‘ডি’ ও ‘ই’ ক্যাটাগরি থেকে।

এ ছাড়া প্রতিটি দলকে অন্তত একজন পেসার নিতে হবে যার গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটারের ওপর। একজন লেগ স্পিনারও থাকতে হবে স্কোয়াডে। এসব শর্ত মেনেই দল গঠন করতে হচ্ছে সবাইকে।