১০ ওভারের খেলায় একাই করলেন ৯১

টি-টেন লিগে সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়েছেন ক্রিস লিন। ছবি: এএফপি
টি-টেন লিগে সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়েছেন ক্রিস লিন। ছবি: এএফপি
>সংযুক্ত আরব আমিরাতে চলছে টি-টেন লিগ। সেখানেই গতকাল বিশ্ব দেখেছে লিন-ঝড়। মারাঠা অ্যারাবিয়ানসের অস্ট্রেলীয় ওপেনার ক্রিস লিন মাত্র ৩০ বলে ৯১ রান করেছেন। টি-টেন লিগের ইতিহাসে এটাই একজনের সর্বোচ্চ স্কোর।

কিছুদিন আগেই আইপিএলে দল হারা হয়েছেন। কলকাতা নাইট রাইডার্স তাঁকে দলে রাখার যোগ্য মনে করেনি। সে ক্ষোভ থেকেই কি না, মরু শহরে চলতে থাকা টি-টেন লিগে আগুন ঝরল মারাঠা অ্যারাবিয়ানসের অস্ট্রেলীয় ওপেনার ক্রিস লিনের ব্যাট থেকে। আর তাতেই পুড়ে ছারখার হলো টিম আবুধাবি।

আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে প্রথম থেকে ছন্দে ছিলেন লিন। মাত্র ৩০ বলে খেলেছেন ৯১ রানের বিধ্বংসী ইনিংস। এক সময় তো মনে হচ্ছিল, টি-টেনের ইতিহাসের প্রথম সেঞ্চুরিটা লিনের ব্যাট থেকেই আসবে। সেটা হয়নি যদিও। শেষ তিন ওভারে মাত্র চারটা বল খেলতে পেরেছেন, আরও কটা বল পেলে সেঞ্চুরি করে ফেলতেন হয়তো।

সেঞ্চুরি না হলেও টি-টেন লিগের সেরা ইনিংসটা অন্তত নিজের করে নিয়েছেন এই তারকা। গত বছর এই টি-টেন লিগেই ৩২ বলে ৮৭ রানের ইনিংস খেলেছিলেন ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। এত দিন সেটাই এই ফরম্যাটের সর্বোচ্চ স্কোর হয়েছিল। সে রেকর্ডটা এখন শুধুই লিনের।

পুরো ইনিংসের অর্ধেক বল একাই খেলেছেন, সাতটি ছক্কার সঙ্গে মেরেছেন নয়টি চার। লিনের ঝড়ে ১০ ওভারের ম্যাচে টিম আবুধাবির সংগ্রহ দাঁড়ায় ১০ ওভারে ১৩৮ রান। জবাবে ব্যাট করতে নেমে ছোট ছোট ইনিংস খেলেন তিন ইংলিশ তারকা লুক রাইট (২৫ বলে ৪০), মঈন আলী (১১ বলে ৩১) ও লুইস গ্রেগরি (১১ বলে ২৩)। তাও লক্ষ্যে পৌঁছানো হয়নি তাদের। ৩ উইকেটে ১১৪ রানেই থেমে যায় টিম আবুধাবির ইনিংস। মারাঠা অ্যারাবিয়ানস ২৪ রানের জয় তুলে নেয়।

লিনের আগুনে ফর্ম থেকে কলকাতা নাইট রাইডার্সের আক্ষেপ হতেই পারে। তবে আইপিএলের অন্যান্য ফ্র্যাঞ্চাইজিরা এই ইনিংস দেখার পর আরেকটু নড়েচড়ে বসবেন, অন্তত যাদের বিধ্বংসী ওপেনার (পড়ুন মুম্বাই ইন্ডিয়ানস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) দরকার। তবে কলকাতা নাইট রাইডার্সেরও সুযোগ আছে আবার লিনকে দলে নেওয়ার। আগামী ১৯ তারিখ নিলাম হবে আইপিএলের। সে নিলামে আবারও লিনকে কিনতে পারবে কলকাতা, যদি চায়।