ইডেনের তারার মেলায় থাকছেন না আমিনুল

কলকাতায় বাংলাদেশ ও ভারতের প্রথম দিবারাত্রির টেস্ট উপলক্ষে বিসিসিআই আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশের অভিষেক টেস্টের পুরো দলকে। সেখানে অবশ্য থাকতে পারবেন না আমিনুল ইসলাম ও আল শাহরিয়ার।
ইডেন টেস্টে থাকতে পারছেন না অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ান আমিনুল। ফাইল ছবি
ইডেন টেস্টে থাকতে পারছেন না অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ান আমিনুল। ফাইল ছবি

ইডেন গার্ডেনে কাল শুক্রবার তারার মেলা বসছে। উপমহাদেশে গোলাপি বলের টেস্ট অভিষেককে স্মরণীয় করে রাখতে নানা আয়োজন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা আর ভারতের নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইডেন টেস্টের ঘণ্টা বাজাবেন শেখ হাসিনা। এ ছাড়া সেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে থাকছে ২০০০ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্ট খেলা পুরো দল। শুধু কি তাই, ওই অনুষ্ঠানে থাকবেন ভারতের অলিম্পিক সোনাজয়ী শুটার অভিনব বিন্দ্রা। থাকছেন ভারতের টেনিসকন্যা সানিয়া মির্জা, ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়ন পিভি সিন্ধু, ছয়বারের বক্সিং চ্যাম্পিয়ন মেরি কম। তবে এই তারার মেলায় দেখা যাবে না বাংলাদেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করা সাবেক অধিনায়ক আমিনুল ইসলামকে। 

আইসিসিতে চাকরিরত বাংলাদেশের সাবেক অধিনায়ক আমিনুল ইসলামের না থাকার বিষয়টি কাল ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএসকে জানিয়েছেন আরেক সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, ‘ব্যক্তিগত কারণে আমিনুল অনুষ্ঠানে থাকতে পারবে না।’ অনুষ্ঠানে থাকবেন না বাংলাদেশের অভিষেক টেস্টের ১৬ সদস্যের আরেক সদস্য আল শাহরিয়ারও। তাঁর না থাকার কারণটা অবশ্য ভিন্ন। হাবিবুল বলেছেন, ‘শাহরিয়ার এখন বাংলাদেশে থাকে না। ওর ভিসা নিয়ে কিছু সমস্যা হয়েছে। আমাদের সেই দলের বাকি সবাই থাকবে।’ আল শাহরিয়ারের আবাস এ মুহূর্তে নিউজিল্যান্ডে।
কলকাতায় বাংলাদেশ-ভারতের ঐতিহাসিক দিবারাত্রির টেস্টের গোলাপি বল দুই অধিনায়কের কাছে পৌঁছে দেবেন ভারতীয় সেনাবাহিনীর প্যারাট্রুপাররা। আর শেখ হাসিনার সঙ্গে টেস্ট শুরুর ঘণ্টা বাজানোয় অংশ নেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।