দিবালা দেখালেন, মেসির উত্তরসূরি বলা হয় কেন তাঁকে

দুর্দান্ত এক ফ্রি-কিকে গোল করেছেন দিবালা। ছবি : এএফপি
দুর্দান্ত এক ফ্রি-কিকে গোল করেছেন দিবালা। ছবি : এএফপি
>অ্যাটলেটিকো-জুভেন্টাস ম্যাচটা ছিল পাওলো দিবালার জন্য প্রমাণ করার। ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক গোল করে মেসিকে মনে করিয়ে দিয়েছেন এই আর্জেন্টাইন তারকা। চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে জুভেন্টাস।

প্রথমার্ধ শেষ হওয়ার একটু আগে জুভেন্টাস একটা ফ্রি-কিক পেল। ডি-বক্সের বাইরে, ডান কর্নারের দিকে। অসম্ভব দুরূহ একটা কোণ। এই দুরূহ কোণ থেকে গোল করা অসম্ভব ভেবেই কী না, জুভেন্টাসের মূল দুই ফ্রি-কিক নেওয়া তারকা ক্রিস্টিয়ানো রোনালদো আর মিরালেম পিয়ানিচ ফ্রি-কিকটা নিতে গেলেন না।

ডাক পড়ল পাওলো দিবালার। মেসির উত্তরসূরি হিসেবে পরিচিত দিবালার।

বলটাকে সামনে রেখে বেশ কিছুক্ষণ ভাবলেন, কীভাবে মারা যায় ফ্রি-কিকটা। গোলবারের সামনে ইয়ান ওবলাকের মতো বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক, আর অ্যাটলেটিকোর সুকঠিন রক্ষণভাগ তো আছেই। সবকিছু ভেদ করে ওই দুরূহ কোন থেকে গোল করতে হলে যেন জাদুমন্ত্রের আশ্রয় নিতে হবে! দিবালা তাই করলেন যেন। বাঁ পায়ের মাপা শটে ওবলাকের মাথার ওপর দিয়ে বল জালে জড়ালেন।

স্টেডিয়াম-ভর্তি মানুষের মুখ দিয়ে তখন শুধুই অবিশ্বাসের শব্দ। এভাবেও ফ্রি-কিক দিয়ে গোল করা সম্ভব!

জুভেন্টাস সমর্থকেরা ফ্রি কিক থেকে শেষ গোল কবে দেখেছেন, সেটা বের করতে হলে দিনপঞ্জিকা নিয়ে বসা লাগবে। দলের মূল ফ্রি-কিক নেওয়ার তারকাটির নাম ক্রিস্টিয়ানো রোনালদো। খেলোয়াড় হিসেবে এখনো বিশ্বের অন্যতম সেরা তারকা হলেও, ফ্রি-কিকে রোনালদোর কার্যকারিতা যেন দিন দিন কমছে। জুভেন্টাসের জার্সি গায়ে একটাও ফ্রি-কিক থেকে গোল করতে পারেননি। ৩ বছর আগেও ফ্রি কিক থেকে গোলে রোনালদোর (৫১) চেয়ে অনেক পিছিয়ে ছিলেন মেসি (৩৩)। গত তিন বছরে রোনালদো করেছেন তিনটি ফ্রি কিক গোল, আর মেসি? ১৬টিরও বেশি! ইতালিয়ান লিগে টানা বিশ বারের বেশি চেষ্টা করেও ফ্রি-কিকে গোল করতে পারেননি রোনালদো। রোনালদোকে ফ্রি-কিকের দায়িত্ব দেওয়ার কারণে দিবালারা ফ্রি-কিক নেওয়ার সুযোগ পান না। অথচ একটা সুযোগ পেয়ে কী অসাধারণভাবেই না কাজে লাগালেন তিনি!

এই জয়ের ফলে ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে জুভরা। দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিশ্চিত হয়ে গিয়েছে তাদের।