'হয় ভাড়া নাও নয়তো খেতে চলো'

পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। ছবি: এএফপি
পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। ছবি: এএফপি
>ভারতীয় ক্যাব চালককে নিয়ে রেস্তোরাঁয় খেতে যাওয়ার পেছনের গল্প শোনালেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ

পাকিস্তানের পাঁচ ক্রিকেটারের সঙ্গে ভারতীয় ক্যাব চালকের রেস্তোরাঁয় খাওয়ার ছবি ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। ছবিটি ছড়িয়ে পড়ার পরদিন এ নিয়ে কথা বলেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। তাঁর ভাষায়, ভারতীয় ক্যাব চালক ভাড়া নিতে অস্বীকৃতি জানানোয় তাঁকে নিয়েই খেতে গিয়েছিলেন সবাই।

ভারত-পাকিস্তান বৈরী সম্পর্কের মধ্যে সম্প্রীতির সে ছবি বেশ আলোড়ন তুলেছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। ব্রিসবেন টেস্টের চতুর্থ দিনে সে গল্পই শোনান রেডিও এবিসির ধারাভাষ্যকার অ্যালিসন মিচেল। স্টেডিয়ামে যেতে ক্যাবে উঠেছিলেন তিনি। ধারাভাষ্য দিতে যাবেন, জানতে পারার পর ভারতীয় ক্যাব চালক পাকিস্তানের পাঁচ ক্রিকেটারের সঙ্গে রেস্তোরাঁয় বসে থাকার ছবিটা তাঁকে দেখান। সেই ক্যাব চালক নিজেই জানান, ইমরান খান, নাসিম শাহ, মোহাম্মদ মুসা, শাহীন শাহ আফ্রিদি এবং ইয়াসির শাহ ভারতীয় রেস্তোরাঁয় খেতে যেতে তাঁর ক্যাবে উঠেছিলেন। রেস্তোরাঁয় পৌঁছে দেওয়ার পর ভাড়া নিতে তিনি রাজি হননি। এরপর ক্যাব চালককে নিয়েই খেতে যান ক্রিকেটাররা।

ভারতীয় ক্যাব চালকের সঙ্গে রেস্তোরাাঁয় পাকিস্তানের ক্রিকেটারদের সেই ছবি। ছবি: টুইটার
ভারতীয় ক্যাব চালকের সঙ্গে রেস্তোরাাঁয় পাকিস্তানের ক্রিকেটারদের সেই ছবি। ছবি: টুইটার

পাকিস্তান ক্রিকেট বোর্ডের টুইটার অ্যাকাউন্টে এক ভিডিও বার্তায় এ ঘটনা নিয়েই কথা বলেন ইয়াসির। তাঁর ভাষায়, ‘ব্রিসবেনে প্রথম দিনে কোনো ভারতীয় কিংবা পাকিস্তানি রেস্তোরাঁ জানা ছিল না। তাই আমরা পাঁচ সতীর্থ বাইরে বেরিয়ে ক্যাব ডাকি। চালকটি ছিল পাঞ্জাবি। আমরা তাকে রেস্তোরাঁয় নিয়ে যেতে বলি। সে আমাদের চিনতে পারে এবং ক্রিকেট নিয়ে উর্দুতে কথাও হয়।’ ৩৩ বছর বয়সী এ স্পিনার জানান, তিনিই ক্যাব চালককে রেস্তোরাঁয় খাওয়ার অনুরোধ করেছিলেন। ‘রেস্তোরাঁয় পৌঁছানোর পর সে আমাদের কাছ থেকে ভাড়া নিতে চায়নি। বললাম “তোমাকে হয় ভাড়া নিতে হবে নয়তো আমাদের সঙ্গে ডিনার করতে হবে।’ এরপর চালকটি রাজি হয় বলে জানান ইয়াসির, ‘আমরা ডিনার করার কথা বলায় সে খুব খুশি হয়েছিল আর ছবিও তোলা হয়েছে।’

ব্রিসবেন টেস্টে পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডে পরশু শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।