বয়স চুরি করেননি পাকিস্তানের নাসিম

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রস্তুতি নিতে ব্যস্ত পাকিস্তানের পেসার নাসিম শাহ। ছবি: এএফপি
অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রস্তুতি নিতে ব্যস্ত পাকিস্তানের পেসার নাসিম শাহ। ছবি: এএফপি
>নাসিম শাহর বোলিং নিয়ে যতটা না আলোচনা, ক্রিকেট বিশ্বে এর চেয়ে বেশি আলোচনা তাঁর বয়স নিয়ে। তবে নাসিমের শৈশবের কোচ সোলায়মান কাদির অবশ্য বলছেন, পাকিস্তানের পেসার বয়স চুরি করেননি।

বয়স তাঁর কত? প্রশ্নটি নাসিম শাহকে নিয়ে। ব্রিসবেনে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর অভিষেকের পর থেকেই বিষয়টি নিয়ে তোলপাড় চলছে। অভিষেকের দিন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নাসিমের বয়স দেখিয়েছে ১৬ বছর ২৭৯ দিন। কিন্তু এমন বাড়-বাড়ন্ত দেহের অধিকারী নাসিমের বয়স ১৬ বছর বলে মেনে নিতে রাজি নন অনেকেই। ভারতের সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ তাঁদের মধ্যে একজন।

পাকিস্তানের এক সাংবাদিক সাজ সাদিক গত বছর তাঁর একটি প্রতিবেদনে নাসিমের বয়স উল্লেখ করেছিলেন ১৭ বছর। এমনকি ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার অ্যান্ডি রবার্টসও নাসিমের বয়স নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। ‘১৬ বছর বয়সী নাসিম’কে তিনি আরও তিন বছর আগেই দেখেছিলেন বলে সম্প্রতি দাবি করেছেন রবার্টস। তবে এই সব প্রশ্ন উড়িয়ে দিয়ে নাসিমের শৈশবের কোচ সোলায়মান কাদির বলেছেন, বয়স চুরি করেননি নাসিম।

এ বছরই না ফেরার দেশে পাড়ি জমানো কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদিরের ছেলে সোলায়মান কাদির ভারতীয় পত্রিকা ডেকান ক্রনিকলকে বলেছেন, ‘অ্যান্ডি রবার্টস নাসিমের বাবা নন। আমি আপনাকে নিশ্চিত করে বলছি, ওর বয়স ১৬ বছর। ও আমাদের একাডেমিতে ৪ বছর আগে এসেছিল। তখন ওর বয়স ছিল ১২ বছর।’

নাসিমের বয়স যে সত্যিই ১৬ বছর তা নিশ্চিত হতে পাকিস্তান ক্রিকেট বোর্ডও বেশ কিছু ডাক্তারি পরীক্ষা করিয়েছে। সোলায়মান বলেছেন, ‘পিসিবি ওর হাড়ের পরীক্ষা করিয়েছে। এ ছাড়া আরও কয়েকজন চিকিৎসক মিলে ওর বয়স কত তা নিশ্চিত করেছেন। এটা ঠিক যে অতীতে জন্ম-নিবন্ধন ছিল না বলে কিছু ক্রিকেটারের বয়স নিয়ে বিতর্ক আছে। কিন্তু নাসিম শাহর তো জন্ম-নিবন্ধন আছে এবং একটি স্মার্ট কার্ডও আছে।’

পাকিস্তানে ১৮ বছরের নিচের বয়সীদেরও স্মার্ট কার্ড দেওয়ার বিধান সম্প্রতি করা হয়েছে।