'ডাবল'টা আকাশে পাঠালেন ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার। ডাবল সেঞ্চুরির পর। ছবি: এএফপি
ডেভিড ওয়ার্নার। ডাবল সেঞ্চুরির পর। ছবি: এএফপি
>অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টে ডাবল সেঞ্চুরি পেয়েছেন ডেভিড ওয়ার্নার। পাকিস্তানের বোলারদের নাস্তানাবুদ করে ছাড়ছেন এ ওপেনার

গোলাপি বলে কালই চোখে অন্ধকার দেখেছে পাকিস্তান। ১ উইকেটে ৩০২ রানে প্রথম দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। আজ দ্বিতীয় দিনেও প্রতিপক্ষের ঘাম ছোটাচ্ছেন স্বাগতিক ব্যাটসম্যানেরা। বিশেষ করে ডেভিড ওয়ার্নার। ১৬৬ রানে কালকের দিন শেষ করা এ ওপেনার আজ তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরি।

শাহীন শাহ আফ্রিদির বল লেগে ঠেলেই প্রান্ত বদল করে ডাবল পাওয়ার আনন্দে শূন্যে লাফিয়ে ওঠেন ওয়ার্নার। এরপর ব্যাটটা তুলে আকাশের দিকে তাকিয়ে স্মিত হাসলেন। হয়তো ফিলিপ হিউজকে খুঁজছিলেন। পাঁচ বছর আগে না ফেরার দেশে পাড়ি জমানো অস্ট্রেলিয়ান এ ওপেনারের আজ জন্মদিন। বন্ধু ও সতীর্থের জন্মদিনে ডাবল সেঞ্চুরির চেয়ে ভালো ‘উপহার’ আর কী হতে পারে! এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২ উইকেটে ৪২৭ রান তুলেছে অস্ট্রেলিয়া। ওয়ার্নারের (২৩৫*) সঙ্গে ব্যাট করছিলেন স্টিভ স্মিথ (১৪*)।

আজ প্রথম সেশনে নতুন বল নেওয়ার পর শুধু মারনাস লাবুশেনকে তুলে নিতে পেরেছে পাকিস্তান। ১৬২ রান করে আফ্রিদির বলে বোল্ড হন তিনি। এর মধ্য দিয়ে ভেঙেছে ওয়ার্নার-লাবুশেনের ৩৬১ রানের জুটি। দিবারাত্রির টেস্টে যেকোনো উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের উইকেট পেতে গিয়ে নাস্তানাবুদই হতে হচ্ছে পাকিস্তানের তরুণ ও অনভিজ্ঞ পেস আক্রমণকে। রিকি পন্টিংয়ের চোখ এড়ায়নি। পাকিস্তানের অধিনায়ক আজহার আলীর প্রতি খারাপই লাগছে পন্টিংয়ের।

আজহার নিজে অনভিজ্ঞ অধিনায়ক আর তাঁর বোলিং আক্রমণও ততটা সমৃদ্ধ না। এ কারণে কৌশলগত দিক থেকে পাকিস্তানকে বেশ পিছিয়েই রাখছেন পন্টিং, ‘আজহারের প্রতি ব্যক্তিগত কোনো কিছু নেই, মাঠের দেখা থেকেই বলছি। কৌশলগত দিক থেকে সে এবং তার দল অনেক পিছিয়ে। তার জন্য খারাপ লাগছে। এমনকি ব্রিসবেনে ১৬ বছর বয়সে অভিষিক্ত পেসার নাসিম শাহ যে এখানে খেলছে না, তাকে ঠিকভাবে ব্যবহার করাটা গুরুত্বপূর্ণ।’ পন্টিংয়ের মতো অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার মার্ক টেলরও মনে করেন, ‘পাকিস্তানের এই বোলিং আক্রমণ খুব সাধারণ।’