ব্রাজিলিয়ানদের রাতে ক্লপের 'সেঞ্চুরি'

গোলের পর নেইমার। ছবি: এএফপি
গোলের পর নেইমার। ছবি: এএফপি

ইউরোপিয়ান ফুটবলে কাল রাতটা ছিল ব্রাজিলিয়ানদের? সে কথা বলাই যায়। ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজি-নঁতে ম্যাচে গোল পেয়েছেন নেইমার। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-টটেনহাম হটস্পার ম্যাচে দুর্দান্ত খেলেছেন ফ্রেড। ওদিকে লিভারপুল-এভারটন ম্যাচে গোল পেয়েছেন রিচার্লিসন, গোল বানিয়েছেন বের্নাদ ও রবার্তো ফিরমিনো।

পিএসজি-নঁতে ম্যাচে ২-০ গোলে জিতেছে লিগ চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে গোলশূন্য ছিল দুই দল। তবে নেইমারের একটি গোল বাতিল করেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। খেলার ৫২ মিনিটে অ্যাঙ্গেল ডি মারিয়ার ক্রস থেকে দুর্দান্ত ব্যাক হিলে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। নির্ধারিত সময়ের ৫ মিনিট আগে পেনাল্টি থেকে পিএসজির জয়ের ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। এ নিয়ে নিজের শেষ ১৩টি পেনাল্টি থেকেই গোল করলেন ব্রাজিলিয়ান তারকা।

গত জানুয়ারির পর এই প্রথম কোনো ম্যাচে একসঙ্গে মাঠে নেমে গোলের দেখা পেলেন পিএসজির দুই তারকা ফরোয়ার্ড নেইমার ও এমবাপ্পে। সময়ের হিসেবে ৩১৯দিন পর এবং চলতি মৌসুমে কোনো ম্যাচে একসঙ্গে প্রথম গোল পেলেন তাঁরা। ১৫ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে ফরাসি চ্যাম্পিয়নরা।

>

ইউরোপিয়ান ফুটবলে কাল রাতে আলো ছড়িয়েছেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। মাইলফলকের দেখা পেয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ

ওল্ড ট্র্যাফোর্ডে ফেরাটা সুখকর হয়নি হোসে মরিনহোর। ম্যানচেস্টার ইউনাইটেড কোচের পদ হারানোর পর কালই প্রথম ফিরেছিলেন ক্লাবটির মাঠে, টটেনহাম কোচ হিসেবে। কিন্তু ২-১ গোলের হার নিয়ে ফিরতে হয়েছে টটেনহাম কোচকে। ইউনাইটেডের হয়ে জোড়া গোল করেন মার্কাস রাশফোর্ড। তবে স্বাগতিকদের ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেড নজর কেড়ে নেন। মাঝ মাঠে বল কেড়েছেন ১১বার।

অ্যানফিল্ডে এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দেয় লিভারপুল । অতিথি দলটির হয়ে গোল করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন। তাঁর গোলটি বানিয়ে দেন ব্রাজিলিয়ান উইঙ্গার বের্নাদ। লিভারপুলের হয়ে গোল বানিয়েছেন ফিরমিনো। ইংলিশ প্রিমিয়ার লিগে এটি ছিল শততম জয় ছিল লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের। ১৫৯ ম্যাচে এসে মাইলফলকটির দেখা পেলেন তিনি। তাঁর চেয়ে দ্রুততম সময়ে মাইলফলকটির দেখা পেয়েছেন শুধু একজনই—হোসে মরিনহো (১৪২ ম্যাচ)।