ফারজানা-নিগারের সেঞ্চুরিতে মালদ্বীপের বিপক্ষে ২৫৫

সেঞ্চুরি করেছেন ফারজানা হক ও নিগার সুলতানা।
সেঞ্চুরি করেছেন ফারজানা হক ও নিগার সুলতানা।

মালদ্বীপের বিপক্ষে কীভাবে দুই শ ছাড়ান রান করতে হয়, ছেলেদের যেন সেটা হাতে-কলমে দেখিয়ে দিল বাংলাদেশের মেয়েরা। এস এ গেমসে মেয়েদের ক্রিকেটে মালদ্বীপের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ২৫৫ রান তুলেছে বাংলাদেশ। সেঞ্চুরি করেছেন নিগার সুলতানা ও ফারজানা হক।

ইংরেজিতে একটা কথা আছে, ‘মর্নিং শৌজ দ্য ডে’। অর্থাৎ আপনার সারা দিন কেমন কাটবে, সেটার একটা প্রমাণ পেয়ে যাবেন সকালেই। বাংলাদেশের ইনিংসে অন্তত সে কথাটা সত্যি হয়নি। দুই ওপেনার শামীমা সুলতানা ও সানজিদা ইসলাম ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। ১৯ রানের মধ্যেই দুজন প্যাভিলিয়নে ফেরেন। সুমাইয়া আবদুলের থ্রোতে রান আউট হন শামীমা, আর শাম্মা আলীর বলে বোল্ড হন সানজিদা। এরপরই শুরু হয় ফারজানা আর নিগারের তাণ্ডব। দ্রুতই মালদ্বীপের হাত থেকে ম্যাচের ব্যাটনটা নিজেদের হাতে তুলে নেন তারা। মাত্র ৬৫ বল খেলে ১১৩ রান করেন নিগার সুলতানা। ১৪ চারের পাশাপাশি তিনি ছয়ও মেরেছেন তিনটি। ওদিকে ছক্কা না মারলেও নিগারের চেয়ে বেশি বিধ্বংসী ছিলেন ফারজানা। ৫৩ বল খেলে ১১০ রান তোলেন ফারজানা। প্রায় ২০৮ স্ট্রাইক রেটের ইনিংসে ফারজানা চার মেরেছেন বিশটা। এই দুজনের তুলকালাম ব্যাটিংয়ের ওপর ভর করে ২৫৫ রান তোলে বাংলাদেশ।

>

এসএ গেমস ক্রিকেটে মালদ্বীপের বিপক্ষে রানের বন্যা বইয়ে দিয়েছে বাংলাদেশ। সেঞ্চুরি করেছেন নিগার সুলতানা ও ফারজানা হক। ২০ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে ২৫৫ রান তুলেছে বাংলাদেশের মেয়েরা

বাকি ইনিংসে আর একটা উইকেটও নিতে পারেনি মালদ্বীপের মেয়েরা। এক শাম্মা আলী ছাড়া সবাই ওভারপ্রতি দশের বেশি রান দিয়েছেন।

গতকাল ছেলেদের ক্রিকেটে এই মালদ্বীপের বিপক্ষেই ১৭৪ রান তুলেছিলেন সৌম্য সরকার-নাজমুল হোসেনরা। ১০৯ রানে সে ম্যাচটা জেতা হলেও ব্যাটিংয়ে দুই শ স্পর্শ না করতে পারার একটা আক্ষেপ ছিলই। মেয়েদের ব্যাটিংয়ে সে আক্ষেপটা মিটেছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১.১ ওভারে দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে কোনো রান তুলতে পারেনি মালদ্বীপের মেয়েরা।