এল ক্লাসিকোর আগে রিয়াল পেল দুঃসংবাদ

বড়দিন উপলক্ষে দলের নৈশভোজে কাল এক হয়েছিলেন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়েরা। চোটে পড়া হ্যাজার্ড (বাঁয়ে ক্যাপ পরে চেয়ারে বসে) খেলতে পারছেন না এল ক্লাসিকোতে। ছবি: টুইটার
বড়দিন উপলক্ষে দলের নৈশভোজে কাল এক হয়েছিলেন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়েরা। চোটে পড়া হ্যাজার্ড (বাঁয়ে ক্যাপ পরে চেয়ারে বসে) খেলতে পারছেন না এল ক্লাসিকোতে। ছবি: টুইটার
চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিপক্ষে ম্যাচে চোট পাওয়া এডেন হ্যাজার্ডের সেই চোটের আরও অবনতি হয়েছে। বার্সেলোনার মাঠে ১৮ ডিসেম্বর এল ক্লাসিকোতে খেলা হচ্ছে না তাঁর। শঙ্কা আছে লেফটব্যাক মার্সেলোর খেলা নিয়েও।


কী অসাধারণ ফুটবলই না কদিন ধরে খেলছিল রিয়াল মাদ্রিদ! গতিময় আক্রমণ, ছন্দোবদ্ধ পাসিং ফুটবল—দেখে নিরপেক্ষ দর্শকমনও আবিষ্ট হয় মুগ্ধতায়। রিয়াল সমর্থকেরাও বুঝি আশায় বুক বাঁধছিলেন। সেই ২০১৬ সালের এপ্রিলের পর থেকে লিগে বার্সেলোনার বিপক্ষে জেতে না রিয়াল। এবার একদিকে রিয়াল দারুণ ছন্দে ফিরেছে, ওদিকে বার্সেলোনার খেলায় কেমন যেন ছন্নছাড়া ভাব, এক লিওনেল মেসিই যা টেনে নিচ্ছেন। আগামী ১৮ ডিসেম্বর বার্সেলোনার মাঠে ‘এল ক্লাসিকো’তে জয়ের সম্ভাবনাটা তাই রিয়ালের দিকেই হেলে ছিল।

কিন্তু নতুন দুঃসংবাদ আবার রিয়াল ভক্তদের ফেলছে শঙ্কায়। রিয়াল কোচ জিনেদিন জিদানের কপাল চাপড়ানোর অবস্থা। এই মৌসুমেই চেলসি থেকে দশ কোটি ইউরোতে দলে আসা বেলজিয়ান প্লেমেকার এডেন হ্যাজার্ডের চোট যে এখনো সারেনি। রিয়াল আজ তা এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। স্প্যানিশ দৈনিক মার্কা জানাচ্ছে, এল ক্লাসিকোতে খেলা হচ্ছে না হ্যাজার্ডের। পাশাপাশি লেফটব্যাক মার্সেলোর খেলা নিয়েও আছে শঙ্কা।

চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ নিজেদের মাঠে পিএসজির বিপক্ষে ম্যাচের শেষদিকে পিএসজির বেলজিয়ান রাইটব্যাক থমাস মনিয়েঁর ট্যাকলে ব্যথা পেয়ে মাঠ ছেড়েছিলেন হ্যাজার্ড। ডান পায়ের অ্যাঙ্কেলের চোটটা নিয়ে তখন মনে করা হচ্ছিল, এ এমন গুরুতর কিছু নয়। ভাবা হচ্ছিল, ধাক্কাটা একটু জোরে লেগেছে, এ-ই যা। দশ-বার দিনের মধ্যেই হ্যাজার্ড আবার অনুশীলনে ফিরতে পারবেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু মার্কা জানাচ্ছে, সংশয় বাড়ে গতকাল দলের ‘ক্রিসমাস ডিনারে’ হ্যাজার্ড ক্রাচে ভর দিয়ে হাজির হওয়ায়। আরও পরীক্ষা-নিরীক্ষা শেষে আজ জানা যায়, তাঁর ডান পায়ের অ্যাঙ্কেলের চোটটার আরও অবনতি হয়েছে। সেখানে ‘স্ট্রেস ফ্র্যাকচার।’ সব হিসেব করে মার্কা জানাচ্ছে, মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে খেলা হচ্ছে না হ্যাজার্ডের।

রিয়ালের জন্য আরও বড় দুশ্চিন্তা, মার্সেলোর ঊরুর মাংসপেশি চোট। সেটাতেও আরও পরীক্ষা-নিরীক্ষার পর বোঝা যাবে, বার্সেলোনার বিপক্ষে খেলতে পারবেন কিনা।

তবে মার্সেলো না খেললে তাঁর সরাসরি বদলি হিসেবে এই মৌসুমে দলে আসা ফারলাঁ মেন্দিকে খেলাতে পারবেন জিদান। কিন্তু হ্যাজার্ডের বিকল্প কে? মার্কা জানাচ্ছে, সে ক্ষেত্রে ছক বদলে ৪-৪-২ কৌশলে চলে যেতে পারেন রিয়াল কোচ জিদান, আক্রমণে করিম বেনজেমার সঙ্গী হতে পারেন গ্যারেথ বেল।

তবে ম্যাচের তো এখনো ১৩ দিন বাকি, এখনই কৌশল নিয়ে আলোচনা তাই অনেকটাই বাড়াবাড়ি। তবে হ্যাজার্ডের না থাকাটা রিয়ালকে ভোগানোর কথা। মৌসুমের প্রথমদিকের ছন্দহীন, ফর্মহীন, মুটিয়ে যাওয়া অবস্থা কাটিয়ে বেলজিয়ান ফরোয়ার্ড যে গত কয়েক দিনে ফিরেছিলেন দারুণ ছন্দে। গোল-অ্যাসিস্ট হয়তো দাবিটায় সমর্থন দেয় না। মৌসুমে এখন পর্যন্ত লিগে ২৮ বছর বয়সী ফরোয়ার্ডের গোল মাত্র একটি, করিয়েছেনও একটি। চ্যাম্পিয়নস লিগে কোনো গোল নেই, করিয়েছেন একটি। তবে গত কয়েক দিনে হ্যাজার্ডের খেলা দেখে তাঁকে আরও ফিট, আরও ক্ষুরধারই মনে হয়েছে।

এমন একজনের চোটে জিদানের কপালে ভাঁজ না পড়ে পারেই না!