নেপালের চেয়ে '৪৮ ঘণ্টা' এগিয়ে আছেন জামালরা

পর্যাপ্ত বিশ্রাম নিয়েই মাঠে নামছে বাংলাদেশ
পর্যাপ্ত বিশ্রাম নিয়েই মাঠে নামছে বাংলাদেশ
>আজ নেপালের বিপক্ষে জিতলেই দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবলের ফাইনালে চলে যাবে বাংলাদেশ। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে সোয়া ৫টায়।

দুই দিন অর্থাৎ ৪৮ ঘণ্টা। নেপালের বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে ৪৮ ঘণ্টা সময়ই বাংলাদেশের বড় শক্তি ও অনুপ্রেরণা। কারণ মাঠে নামার আগে এই ৪৮ ঘণ্টার বেশি বিশ্রামই এগিয়ে রাখছে বাংলাদেশকে। কীভাবে ?

ফুটবলে যে কোনো দলের ভালো পারফরম্যান্সের জন্য পর্যাপ্ত বিশ্রাম খুবই প্রয়োজন। আজ বাংলাদেশ নেপালের বিপক্ষে সে সুবিধাটা ভালোভাবেই পাচ্ছে। কিন্তু নেপালকে খেলতে হচ্ছে টানা দ্বিতীয় দিনের মতো। কালই তারা খেলেছে মালদ্বীপের বিপক্ষে।

বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচ খেলেছে বৃহস্পতিবার। অর্থাৎ অলিখিত সেমিফাইনালের আগে প্রায় ৭২ ঘণ্টার বিশ্রামের সুবিধা পাচ্ছে জামাল ভূঁইয়ারা। ফুরফুরে মেজাজ ও শরীরের ধকল কাটিয়ে ওঠার জন্য যথেষ্ট সময়। বাড়তি বিশ্রামের সময়টাই আজ নেপালের বিপক্ষে এগিয়ে রাখছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলকে।

জাতীয় দলের সাবেক ও বর্তমান শেখ রাসেলের কোচ সাইফুল বারি টিটুও বললেন সেটিই, ‘৪৮ ঘণ্টা বেশি বিশ্রাম পাওয়াটা বাংলাদেশের জন্য খুবই সুবিধা হয়েছে। সতেজ অবস্থায় মাঠে নামতে পারবেন খেলোয়াড়েরা। নেপাল সে সুযোগটা পাচ্ছে না। তবে ওরা গতকালের একাদশের খেলোয়াড় না খেলালে বিষয়টা ভিন্ন।’ আর গতকাল খেলা খেলোয়াড়দের যদি আজ নেপাল না-ই খেলায় , তাহলে তো তাদের দ্বিতীয় সারি দল পাওয়ার কথা বাংলাদেশের।

৪৮ ঘণ্টা বেশি বিশ্রামের সুবিধার কথা মানছেন বাংলাদেশ কোচ জেমি ডেও। তবে শেষ ১৪ মাসে টানা খেলার কথাটা মনে করিয়ে দিলেন তিনি , ‘অবশ্যই ৪৮ ঘণ্টা বেশি বিশ্রামের সুবিধা আমরা পাব। তবে এটা খুব বেশি পার্থক্য গড়ে দেবে বলে মনে হয় না। কারণ আমরা শেষ ১৪ মাস টানা খেলার মধ্যে আছি। যা নেপালকে খেলতে হয়নি। এ ছাড়া তারা স্বাগতিক। সুবিধা তো পাবেই।’

নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারাতে পারলেই ফাইনালে চলে যাবে বাংলাদেশ। রাউন্ড রবিন লিগ টুর্নামেন্টে তিন ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে বাংলাদেশ। সমানসংখ্যক ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে নেপাল। সেই হিসেবে ফাইনালে খেলতে হলে জিতলেই হবে বাংলাদেশের। তবে পয়েন্টে এগিয়ে থাকায় ড্র করলে ফাইনালে চলে যাবে নেপাল।