পোলার্ডদের ওপর রোহিত-কোহলি-রাহুল বিস্ফোরণ

রানের জন্য ছুটছেন কোহলি ও রাহুল। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ছবি: এএফপি
রানের জন্য ছুটছেন কোহলি ও রাহুল। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ছবি: এএফপি
>ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে আগে ব্যাট করে ৩ উইকেটে ২৪০ রান তুলেছে ভারত

২০১৫ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার ৭ উইকেটে ২৩১ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড দলটির। ওয়াংখেড়েতে আজ রেকর্ডটা নতুন করে লেখাতে পারবে ক্যারিবীয়রা? সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আগে ব্যাট করতে নেমে ভারত যে রীতিমতো রান উৎসব করেছে! স্বাগতিকদের এ উৎসব শেষ পর্যন্ত ভন্ডুল করতে পারবে কাইরন পোলার্ডের দল?

৩ উইকেটে ২৪০ রান তুলেছে ভারত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর চেয়ে বেশি রান তাড়া করে শুধু অস্ট্রেলিয়াই জিততে পেরেছে। ভারতের বোলিংশক্তি বিবেচনায় কাজটা ক্যারিবীয়দের জন্য সত্যিই ভীষণ কঠিন। তবে রোহিত শর্মা, বিরাট কোহলি ও লোকেশ রাহুলদের মতো ব্যাট করতে পারলে ভারতের মাটিতে সিরিজ জয় অসম্ভব কিছুই না!

ভারতীয় টপ অর্ডারের এ তিন ব্যাটসম্যান আজ দুর্দান্ত স্ট্রোক-প্লের প্রদর্শনীই দেখিয়েছেন। আগের দুটি ম্যাচের মতো এ ম্যাচও যে হাই-স্কোরিং হতে যাচ্ছে, সেটি বোঝা গিয়েছে তাঁদের ব্যাটিংয়ে। ৫ ছক্কা ও ৬ চারে মাত্র ৩৪ বলে ৭১ রানের বিস্ফোরক ইনিংস খেলেছেন ওপেনার রোহিত। আরেক ওপেনার লোকেশ রাহুলের অবশ্য দুঃখ থাকবে। সেঞ্চুরিটা যে হাতছাড়া হয়েছে! ৫৬ বলে ৯১ রান করে শেষ ওভারে আউট হন রাহুল। অধিনায়ক বিরাট কোহলি ২৯ বলে ৭০ রান করে অপরাজিত ছিলেন। ৭ ছক্কা ও ৪ চারে সাজানো কোহলির ইনিংসে ভর করে মূলত শেষ ৫ ওভারে ৬৭ রান তুলেছে ভারত। ২১ বলে ফিফটি তুলে নেন কোহলি।

নিজের দুর্দান্ত ইনিংসটি দিয়ে দারুণ এক ক্লাবেও নাম লিখিয়েছেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৪০০ ছক্কার মাইলফলক টপকে গেছেন তিনি। তাঁর আগে রয়েছেন ক্রিস গেইল (৫৩৪ ছক্কা) ও শহীদ আফ্রিদি (৪৭৬ ছক্কা)। তবে এ দুজনের চেয়ে দ্রুততম সময়ে ৪০০তম ছক্কার দেখা পেলেন রোহিত। ৩৫৪তম আন্তর্জাতিক ম্যাচে এসে মাইলফলকটির দেখা পেলেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে কেউ সুবিধা করতে পারেনি। মোট ছয় বোলার ব্যবহার করেছেন অধিনায়ক পোলার্ড। দুজন বোলার ওভারপ্রতি ৯-এর ওপরে রান দিয়েছেন। বাকি পাঁচ বোলারই গড়ে ১০-এর ওপরে। পোলার্ড নিজে ২ ওভারে দিয়েছেন ৩৩ রান।