একুশ শতকে যে 'নজির' গড়তে চায় না রিয়াল

রিয়াল কোচ জিনেদিন জিদান। ছবি: এএফপি
রিয়াল কোচ জিনেদিন জিদান। ছবি: এএফপি
>চ্যাম্পিয়নস লিগে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে আজ ক্লাব ব্রুগের মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলো আগেই নিশ্চিত হলেও এ ম্যাচে জিততে চায় স্প্যানিশ ক্লাবটি

শেষ ষোলো নিশ্চিত হয়েছে আগেই। আজ রাতে ক্লাব ব্রুগের বিপক্ষে ম্যাচটা নিয়ে জিনেদিন জিদানের তাই আলাদা কোনো চাপ নেই। ফল যাই হোক না কেন শেষ ষোলোতে খেলায় কোনো বিপদ হবে না। তবে দলটা তো রিয়াল মাদ্রিদ। মাঠে নেমে জেতাই যাদের লক্ষ্য। চ্যাম্পিয়নস লিগে আজ রাতে তাই বেলজিয়ান ক্লাবটির বিপক্ষেও ম্যাচটি তাই রিয়াল কোচের কাছে কোনোভাবেই আনুষ্ঠানিকতার কিংবা প্রীতি ম্যাচ নয়।

সংবাদমাধ্যমকে জিদান বলেছেন, ‘প্রীতি ম্যাচ পছন্দ করি না। তবে এটি প্রীতি ম্যাচ নয়। চ্যাম্পিয়নস লিগের ম্যাচ যেখানে রিয়াল মাদ্রিদের সম্মান জড়িত।’ ইউরোপসেরা ক্লাব হওয়ার এ প্রতিযোগিতায় রিয়ালই সবচেয়ে সফল। সর্বোচ্চ ১৩বারের শিরোপাজয়ী। কিন্তু এবার গ্রুপপর্বে তেমন একটা ভালো করতে পারেনি রিয়াল। ৫ ম্যাচে ২ জয় আর ২ ড্রয়ে মোট ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে স্প্যানিশ ক্লাবটি। জিতলেও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল হিসেবে শেষ ষোলোয় খেলতে হবে রিয়ালকে। ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে পিএসজি।

ড্র কিংবা হারলেও কোনো বিপদ নেই রিয়ালের। কথাটা অবশ্য পুরোপুরি সঠিক নয়। জিদান যেহেতু রিয়ালের সম্মানের কথা বলেছেন, সে হিসেবে পরিসংখ্যানের একটি পাতায় ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ রিয়ালের জন্য। শেষ ম্যাচে আজ হারলে একুশ শতকে নিজেদের ইতিহাসে সবচেয়ে কম পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব শেষ করবে রিয়াল। ড্র করলে তাদের সংগ্রহ দাঁড়াবে ৯ পয়েন্ট। ২০০২/০৩ মৌসুমে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব শেষ করেছিল রিয়াল। কিন্তু এই একুশ শতকে কখনোই তার চেয়ে কম পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব শেষ করেনি মাদ্রিদের ক্লাবটি।

ব্রুগের বিপক্ষে জিতলে রিয়ালের সংগ্রহ হবে ১১ পয়েন্ট। ২০০৪-০৫ ও ২০০৬-০৭ মৌসুমে একইসংখ্যক পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব শেষ করেছিল দলটি। জিদানের অধীনে রিয়ালের টানা তিন শিরোপা জয়ের মৌসুমে গ্রুপপর্বে পয়েন্টসংখ্যা ছিল যথাক্রমে ১৬(২০১৫-১৬), ১২ (২০১৬-১৭) ও ১৩ (২০১৭-১৮)। এর মধ্যে শেষ দুই মৌসুমে গ্রুপপর্বে রানার্সআপ আপ হয়ে শেষ ষোলোয় উঠেছে দলটি।এবারও কিন্তু একই পথে হাঁটছে রিয়াল!

ব্রুগের মাঠে ম্যাচটি গড়াবে আজ বাংলাদেশ সময় রাত ২টায়।