এল ক্লাসিকো হওয়া নিয়ে আবারও শঙ্কা

মেসি-রামোসের লড়াই আদৌ হবে তো? ছবি : এএফপি
মেসি-রামোসের লড়াই আদৌ হবে তো? ছবি : এএফপি

স্বাধীনতাকামী কাতালান নেতাদের জেলে ঢোকানোর প্রতিবাদে ফুঁসে উঠেছিল বার্সেলোনা। শুরু হয়েছিল বিক্ষোভ, দাঙ্গা। এ অবস্থায় বার্সেলোনা শহরে এসে ‘এল ক্লাসিকো’ খেলাটা রিয়াল মাদ্রিদের জন্য ভালো না-ও হতে পারে, সে শঙ্কায় ক্লাসিকোর তারিখ আনুষ্ঠানিকভাবে পিছিয়ে ১৮ ডিসেম্বর করা হয়েছিল। কিন্তু দাঙ্গা কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ফলে আবারও ক্লাসিকো হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

বদলি সূচি অনুযায়ী, আগামী ১৮ ডিসেম্বর বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা। এ ম্যাচের কথা মাথায় রেখেই সেদিন খেলা মাঠে গড়ানোর কয়েক ঘণ্টা আগ দিয়ে বিক্ষোভের ডাক দিয়েছে সুনামি ডেমোক্রেটিক নামের এক কাতালান স্বাধীনতাকামী রাজনৈতিক দল।

মঙ্গলবার এ নিয়ে তারা একটি বিবৃতিও দেয়। এল ক্লাসিকো হওয়ার সময় বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যু এর চারপাশের রাস্তায় দাঁড়িয়ে বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছে সুনামি ডেমোক্রেটিক। ওই বিক্ষোভে অংশ নেওয়ার জন্য অন্তত ১৮ হাজার কাতালান স্বাধীনতাকামী জনগণ নিবন্ধন করেছেন। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হওয়ার কথা এল ক্লাসিকোর। খেলা শুরুর চার ঘণ্টা আগে, অর্থাৎ বাংলাদেশ সময় রাত নয়টা থেকে তাদের বিক্ষোভ শুরু করার কথা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিক্ষোভকারীদের হাতে থাকবে ব্যানার, ফেস্টুন। যেখানে কাতালানদের আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত স্লোগান লেখা থাকবে। আন্দোলনের বার্তা বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়াই তাদের লক্ষ্য।

>

গত ২৬ অক্টোবরে হওয়ার কথা ছিল এল ক্লাসিকো। কিন্তু কাতালান স্বাধীনতাকামী জনগণ ও পুলিশের মধ্যকার দাঙ্গা-বিক্ষোভের মধ্যে ম্যাচটা তখন আয়োজনের ঝুঁকি নেয়নি লা লিগা কর্তৃপক্ষ। সিদ্ধান্ত হয়, দেড় মাস পিছিয়ে ১৮ ডিসেম্বরে হবে ম্যাচটি। কিন্তু বার্সেলোনায় বিক্ষোভ কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ফলে, আবারও অনিশ্চিত হয়ে পড়েছে এল ক্লাসিকো

এর আগে ১৮ ডিসেম্বর ক্লাসিকো খেলতে সম্মত হয়েছিল দুই দলই। সম্মতি জানিয়ে সবার আগে বিবৃতি দিয়েছিল বার্সেলোনা, ‘বার্সেলোনার ইচ্ছা ছিল আগামী ২৬ অক্টোবর রিয়াল মাদ্রিদের বিপক্ষে নিজেদের মাঠে এল ক্লাসিকো খেলার, যে তারিখ আগেই নির্ধারণ করা হয়েছিল। কিন্তু “বিশেষ অবস্থার”র কথা বিবেচনা করে লা লিগার সিদ্ধান্ত অনুযায়ী ম্যাচের তারিখ পুনর্নির্ধারিত করা হয়েছে। আমরা প্রস্তাব করছি, ম্যাচটি যেন ডিসেম্বরের ১৮ তারিখে আয়োজন করা হয়। যারা এর মধ্যেই ম্যাচের টিকিট কিনে ফেলেছেন তাদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া ২১ তারিখ সোমবারের মধ্যে শুরু করা হবে।’

বার্সেলোনার বিবৃতির কিছুক্ষণ পর রিয়াল মাদ্রিদও বিবৃতি দিয়েছিল, ‘স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও লা লিগা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ অক্টোবরের এল ক্লাসিকো পেছানো হয়েছে। বলা হয়েছিল দুই দলের সম্মতিক্রমে একটা নতুন তারিখ নির্ধারণ করা হবে। আগামী ১৮ তারিখে এক ক্লাসিকো আয়োজন করার জন্য রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা, উভয় ক্লাবই প্রস্তাব দিচ্ছে।’

ম্যাচের আগে ক্যাম্প ন্যু থেকে ৬০০ মিটার দূরে প্রিন্সেসা সোফিয়া হোটেলে থাকার কথা রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের। বিক্ষোভ হলে স্বাভাবিকভাবে সেটার আঁচ তাদের ওপর পড়বেই। এ অবস্থায় এল ক্লাসিকো যাতে ঠিকঠাক আয়োজন করা যায়, খেলোয়াড়-সমর্থকদের নিরাপত্তা যাতে ভালোভাবে নিশ্চিত করা যায়, সে লক্ষ্যে জরুরি সভা ডেকেছে স্প্যানিশ ফুটবল সংস্থা। অবস্থা বেগতিক দেখলে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজন করার কথাও ভাবছে স্প্যানিশ এফএ।